কলমের খোঁচা

শততম জন্মদিবসে কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়,


পাপিয়া ঘোষ সিনহা : চিন্তন নিউজ:২রা মে:- আজ ২রা মে, বাংলা চলচ্চিত্রের এক মহান প্রবাদপুরুষের জন্মদিন। ১৯২১ সালের এই বিশেষ দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন ক্ষণজন্মা এই চলচ্চিত্র ব্যক্তিত্ব সত্যজিৎ রায়। তার ডাক নাম মাণিক। সত্যজিতের পিতা ছিলেন প্রখ্যাত শিশুসাহিত্যিক সুকুমার রায়,মায়ের নাম সুপ্রভা দেবী। পিতামহ ছিলেন উপেন্দ্রকিশোর রায়চৌধুরী (লেখক, চিত্রকর, ভারতীয় মুদ্রণশিল্পের পথিকৃৎ)। তাদের আদি নিবাস ছিল বাংলাদেশে।

প্রেসিডেন্সি কলেজ ও শান্তিনিকেতনে পড়াশোনা করেন সত্যজিৎ রায়। কর্মজীবনে কলকাতায় ব্রিটিশ বিজ্ঞাপন সংস্থা ডি জে কিমারে জুনিয়র ভিজুয়ালাইজার হিসেবে কাজ শুরু করেন। পরবর্তীতে নিজেই চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হয়ে ওঠেন এবং একের পর এক নির্মাণ করেন কালজয়ী সব চলচ্চিত্র।

সত্যজিৎ রায় যেমন ছিলেন একজন বিখ্যাত বাঙালি ভারতীয় চলচ্চিত্র পরিচালক, তেমনই তিনি বাংলা সাহিত্যে তার অবদানের জন্যও বিখ্যাত। তার সৃষ্ট বিখ্যাত চরিত্র হলো- গোয়েন্দা ফেলুদা, বৈজ্ঞানিক প্রফেসর শঙ্কু ও তারিনীখুড়ো। তিনি এই তিনটি চরিত্র ছাড়াও অনেক ছোটউপন্যাস ও ছোটগল্প রচনা করেছেন।

শতবর্ষে পা দিলেন খ্যাতনামা পরিচালক সত্যজিৎ রায়। ভারতীয় সিনেমার পুরো প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিলেন সত্যজিৎ। সাদা-কালো ছবিতেই বাংলা সিনেমার নতুন প্রেক্ষাপট রচিত করেছিলেন সত্যজিৎ। সর্বগুণে সম্পন্ন মানুষটি আজও সকলের মণিকোঠায় উজ্জ্বল হয়ে আছেন।

সত্যজিৎ রায় এই নামটাই যেন যথেষ্ঠ।  বাঙালি শুধু নয়, গোটা বিশ্ববাসীর কাছে তিনি জনপ্রিয়। সালটা ১৮৪৮, পরিচালক ভিত্তোরিও ডি সিকা-র ‘দ্য বাইসাইকেল থিভস’ দেখেই ‘পথের পাঁচালী’ তৈরি করার সিদ্ধান্ত নেন। আর এটি এমন সিনেমা যা ভারতীয় সিনেমার প্রেক্ষাপটকেই বদলে দিয়েছিল। তিনি একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক, গ্রাফিক্স ডিজাইনার হিসেবেও তিনি গোটা বিশ্বে পরিচিত।

একটা সিনেমা করেই তিনি ভারত তথা ভারতের বাইরেও ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিলেন।’পথের পাঁচালী’  ছবিটি  মোট ১১ টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছিল।  তারপরের দুটি ছবি ‘অপরাজিত’, ‘অপুর সংসার’ এই তিনটি ছবিই বিশ্বদরবারে অপুর ট্রিলজি নামে পরিচিত। ‘অপরাজিত’ ছবির সাফল্যই তাকে আন্তজার্তিক মহলে আরও পরিচিত করে তুলেছিল। সাদা-কালো ছবিতেই বাংলা সিনেমার নতুন প্রেক্ষাপট রচিত করেছিলেন সত্যজিৎ রায়। ১৯৬২ সালে প্রথম রঙীন বাংলা ছবি ‘কাঞ্চনজঙ্ঘা’ তৈরি করেছিলেন সত্যজিৎ। নায়ক, চারুলতা চলচ্চিত্র বাঙালির মনে আজও অমলিন। তাঁর বর্ণময় কর্মজীবনে বহু আন্তর্জাতিক পুরস্কারও রয়েছে তাঁঁর ঝুলিতে।

বাংলাদেশের ভাষাশহীদ দিবসে সত্যজিৎ রায়কে সম্মাননা জ্ঞাপনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি বলেছিলেন, “গত বিশ বছরে অনেক জায়গায়, অনেক দেশে, অনেকবার নানা ভাবে সম্মানিত হওয়ার সৌভাগ্য আমার হয়েছে। কিন্তু আমি জোর গলায় আজকে এখানে দাঁড়িয়ে এই শহিদ দিবসের পূণ্যতিথিতেই বলতে পারি, আজকে যে সম্মান সেই সম্মানের কাছে আগের সমস্ত সম্মান হার মেনে যায়। এর চেয়ে বড় সম্মান আমি কখনও পাইনি। আর আমার মনে হয় না আর কখনও পাব”। হৃদযন্ত্রের জটিলতার কারণে ১৯৯২ সালের ২৩ এপ্রিল সত্যজিৎ মৃত্যুবরণ করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।