বিদেশ

পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিয়ে আমেরিকাকে হুঁশিয়ারি রাশিয়ার


মাধবী ঘোষ, চিন্তন নিউজ, ১১ আগষ্ট: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র নিয়ে আমেরিকার সঙ্গে নতুন করে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে বলেছেন, ওয়াশিংটনে এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করলে মস্কো ও স্বল্প ও মধ্যম পার্লার ভূমি ভিত্তিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র নির্মাণের কাজ শুরু করবে। দুই দেশের মধ্যে শীতল যুদ্ধের সময়কার ঐতিহাসিক আই এন এফ চুক্তি ভেঙে পড়ার কয়েকদিনের মধ্যে এই হুঁশিয়ারি দিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

ইউরোপের রাখা ভূমি থেকে নিক্ষেপ যোগ্য স্বল্প ও মাঝারি পাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র সরিয়ে নিতে ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র ও তৎকালীন সোভিয়েত রাশিয়ার মধ্যে আইএনএফ চুক্তিটি হয়েছিল। চুক্তিতে ইউরোপে ৫০০ কিলোমিটার থেকে ৫৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম এমন স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েনে ও মস্কো ও ওয়াশিংটনের ওপর নিষেধাজ্ঞা ছিল।

শীতল যুদ্ধের সময়কার অস্ত্র প্রতিযোগিতার সমাপ্তি ঘটাতে এই চুক্তি প্রধান ভূমিকা পালন করে বলে মনে করা হয়। চুক্তি অনুযায়ী দুই দেশ মোট ২৬৯২টি ক্ষেপণাস্ত্র ধ্বংস করে। কিন্তু গত শুক্রবার ২ জুলাই আমেরিকা আনুষ্ঠানিকভাবে চুক্তিটি থেকে বেরিয়ে গেলে চুক্তি কার্যত ভেঙে পড়ে। এরপর রাশিয়াও একই ঘোষণা করে।

এই সম্পর্কে প্রেসিডেন্ট পুতিন সোমবার এক বিবৃতিতে বলেন, আবার উত্তেজনা বৃদ্ধি ঠেকানোর জন্য সব ধরনের সংশয় মেরে ফেলে অবিলম্বে বিষয়টি নিয়ে আলোচনায় বসা উচিত। তিনি বলেন,”আমরা সেরকম আলোচনায় বসতে রাজি আছি।” এর আগে অবশ্য আই এন এফ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর দিনই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়া ও চীনের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তি করতে আগ্রহ প্রকাশ করে। বিষয়টি নিয়ে আমেরিকা এরই মধ্যে রাশিয়া ও চীনের সঙ্গে আলোচনা করেছে বলে জানান তিনি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।