বিনোদন রাজ্য

আসানসোল দুর্গাপুরে রবীন্দ্র জয়ন্তী পালিত হল সমারোহে


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১০ মে: কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মদিবস উদযাপিত হল আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলে। শিল্পাঞ্চলের বুকে এই দিনটি সকাল থেকেই ছিল উৎসবমুখর। বিভিন্ন প্রতিষ্ঠান নানাভাবে তাদের শ্রদ্ধার্ঘ নিবেদন করেছে কবির প্রতি।


আসানসোলে “রবীন্দ্র সঙ্গীত চর্চা” নামে একটি সোশ্যাল মিডিয়া গ্রুপ প্রভাতফেরির মধ্য দিয়ে দিনটির সূচনা করে। কবির কথায়, গানে, আবৃত্তিতে মুখরিত হয়ে উঠেছিল সকালের আকাশ বাতাস।


“রবীন্দ্র সঙ্গীত চর্চা” নামক গ্রুপটি তৈরির স্বপ্ন নিয়ে যিনি এগিয়ে এসেছিলেন তিনি আসানসোলের সাংস্কৃতিক জগতের এক পরিচিত মুখ শ্রী সুকৃতিশ নন্দী। তারপর ধীরে ধীরে এর কলেবর বৃদ্ধি পেয়েছে। অনেক সংস্কৃতি-মনস্ক মানুষ এখানে যোগ দিয়েছেন। ফেসবুকে জন্ম হলেও গ্রুপটি ঘরের কোনায় সীমাবদ্ধ থাকেনি। প্রতিদিনের চর্চার মাধ্যমে নিজেদের সংশোধিত ও পরিশীলিত করে তুলেছে। গ্রুপের স্থায়ী সভাপতি রঞ্জিত রায় একজন বিশিষ্ট সঙ্গীতশিল্পী। তাঁর অধীনেই চলে সঙ্গীত চর্চা।


অন্যদিকে দুর্গাপুরের ইস্পাত নগরীর বি-জোন অঞ্চলে প্রভাতফেরির মাধ্যমে দিনটির সূচনা করে “লহরী – দুর্গাপুর”। কবিগানে মুখর এই প্রভাতফেরি প্রদক্ষিণ করে বি-জোন এলাকা।


প্রভাতফেরি শেষে পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ, দুর্গাপুর ইস্পাত ২ শাখার আয়োজিত অনুষ্ঠান “কবিপ্রনাম”। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুর্গাপুর পূর্বের বিধায়ক শ্রী সন্তোষ দেবরায়। এছাড়াও বিশিষ্ট জনেদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী শ্রী বুদ্ধদেব সেনগুপ্ত, গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের জেলা সম্পাদক শ্রী সীমান্ত তরফদার, অন্যতম জেলা নেতৃত্ব কানাই বিশ্বাস, শ্যামল ব্যানার্জী, শিল্পায়ন দুর্গাপুরের কর্ণধার শ্রী দীপক দেব, শ্রী শুভেন্দু ব্যানার্জী, ভারতীয় গণনাট্য সংঘের পক্ষে শ্রী কবিরঞ্জন দাশগুপ্ত, উপস্থিত ছিলেন মিশ্র ইস্পাত কারখানার হিন্দুস্থান স্টীল এমপ্লয়িজ ইউনিয়নের আহ্বায়ক শ্রী মলয় ভট্টাচার্য।


এই অনুষ্ঠানের মধ্যেই দুর্গাপুরের বিশিষ্ট লেখক ও শিক্ষক শ্রী মৃনাল বন্দ্যোপাধ্যায়ের লেখা বই ‘দর্পনের ছায়াগুলি’ প্রকাশিত হয়। আবরণ উন্মোচন করে বইটি প্রকাশ করেন বিধায়ক শ্রী সন্তোষ দেবরায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।