জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ৩০ অক্টোবর, ২০২১ – সি,পি, আই ( এম) কালনা ২ এরিয়া কমিটির ২ য় সম্মেলন শুরু হয়েছে কমরেড করুণা ভট্রাচার্য্য নগর( বৈদ্যপুর রাধারানী হলে) ।পতাকা উত্তোলন করেন প্রবীণ নেতৃত্ব সুধীর ঘটক। সম্মেলনের উদ্বোধক পার্টির পূর্ব বর্ধমান জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য সুকুল শিকদার। তিনশতাধিক প্রতিনিধি এই সম্মেলনে উপস্থিত ছিলেন।

আজ জামালপুর ২ এরিয়া কমিটির দ্বিতীয় সম্মেলন সফল হলো। পুনরায় সম্পাদক নির্বাচিত হলেন মহাদেব হালদার। মোট আলোচনা করেন ১৯ টি শাখা থেকে আলোচনা করেন ১৪ জন কমরেড এবং গণসংগঠন থেকে ৫ জন কমরেড। সম্মেলনে উদ্বোধন করেন জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য তাপস সরকার এবং সম্মেলনে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন সমর ঘোষ।

সি,পি, আই ( এম) কালনা ২ এরিয়া কমিটির ২ য় সম্মেলন শুরু হয়েছে করুণা ভট্রাচার্য্য নগর( বৈদ্যপুর রাধারানী হলে) ।পতাকা উত্তোলন করেন প্রবীণ নেতৃত্ব সুধীর ঘটক। সম্মেলনের উদ্বোধক পার্টির পূর্ব বর্ধমান জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য সুকুল শিকদার। তিনশতাধিক প্রতিনিধি এই সম্মেলনে উপস্থিত ছিলেন।

করোনা কালে প্রায় ১৮মাস ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। পঠন পাঠন ক্ষতিগ্রস্ত ভীষণভাবে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত গরিব শ্রমজীবী পরিবারের ছেলে-মেয়েদের পড়াশোনা।
আর্থিক কারণে এদের অনেকেই পড়াশোনা ছাড়তে বাধ্য হচ্ছে। বামপন্থী সংগঠনগুলি করোনা বিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খোলার জন্য যেমন রাস্তায় নেমে আন্দোলন করছে তেমনি শ্রমজীবী পরিবারের ছেলে-মেয়েদের শিক্ষার জন্য সীমিত পরিসরে হলেও শিক্ষাচর্চার বিকল্প ব্যবস্থা করার চেষ্টা করেছে। এই উদ্যোগে সামিল হয়ে সি আই টিউ ও এ বি পি টি এর উদ্যোগে কাটোয়া শহরে বিগত কয়েক মাস ধরেই প্রাথমিক স্তরের ছেলে-মেয়েদের জন্য চলছে দুটি ‘কিশলয় পাঠশালা’।
পাঠশালা’র কচিকাঁচাদের জন্য রোজ সামান্য টিফিনের ব্যবস্থা করা হয়। নির্দিষ্ট সময় অন্তর তাদের স্বাস্থ্য পরীক্ষা শিবির করে চিকিৎসা ও স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ দেন কাটোয়া মহকুমা হাসপাতালের চিকিৎসকরা।
এরই অঙ্গ হিসেবে পুজোর ছুটির পর আবার পঠন-পাঠন শুরু হতেই আজ বিকেলে পানুহাট গ্রাম পঞ্চায়েত এলাকার একাইহাটে়র ‘কিশলয় পাঠশালা’র ছাত্র-ছাত্রীদের জন্য স্বাস্থ্যপরীক্ষা শিবির অনুষ্ঠিত হলো। ৩৫ জন ছাত্র-ছাত্রীর স্বাস্থ্যপরীক্ষা করেন কাটোয়া মহকুমা হাসপাতালে শিশু চিকিৎসক ডাঃ বাণীব্রত আচার্য্য । তিনি শিশুস্বাস্থ্য পরিচর্যা বিষয়ক নানান পরামর্শও দেন অভিভাবকদের ।
শিবির থেকে বিনামূল্যে ওষুধ দেওয়া হয়। সহায়তা করেন স্বাস্থ্য কর্মী রথীন চ্যাটার্জি এবং কাটোয়া শাখার নেতৃবৃন্দ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।