জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ৯ই জুলাই, ২০২১ – “মালিক শ্রেণির শোষণের রাজনীতিকে টিকিয়ে রাখতে কখনো স্বৈরতান্ত্রিক শক্তি, কখনো সাম্প্রদায়িক শক্তিকে ব্যবহার করা হয়। দুই ধরনের অপশক্তিকে রুখতেই ধারাবাহিক শ্রেণি-আন্দোলন ছাড়া আর কোনো পথ নেই। এটাই কমরেড জ্যোতি বসুর শিক্ষা।” — প্রয়াত কমরেড জ্যোতি বসুর ১০৮ তম জন্মদিবস উপলক্ষে কাটোয়া শহরে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বলছিলেন সি আই টি ইউ পূর্ব বর্ধমান জেলার সাধারণ সম্পাদক সুকান্ত কোঙার। তিনি আরও বলেন, স্বৈরতান্ত্রিক শক্তি সামনে আসে শত্রু রূপেই, কিন্তু সাম্প্রদায়িক শক্তি বন্ধু হিসেবে হাজির হয়ে মনোজগতে আঘাত করে গরিবের ঐক্যকে ভিতর থেকে ভাঙে। শ্রমিকদের মধ্যে তাই চেতনা বৃদ্ধির কাজ করতে হবে। শ্রমিকদের রুটিরুজির লড়াই থেকেই এই চেতনার সঞ্চার হবে। জ্যোতি বসু বলতেন, “মানুষই ইতিহাস রচনা করেন।” চলতি শ্রম আইন সংশোধনবিরোধী আন্দোলন এবং কৃষক আন্দোলন সেই পথ দেখাচ্ছে।

সি আই টি ইউ আয়োজিত এই সভার সভাপতি অঞ্জন চ্যাটার্জি জ্যোতি বসুর দীর্ঘ রাজনৈতিক জীবনের নানা ঘটনার কথা উল্লেখ করে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে তাঁর দৃঢ় অবস্থানের কথা স্মরণ করেন। সভার শুরুতে প্রয়াত নেতার প্রতিকৃতিতে ফুল মালা দিয়ে শ্রদ্ধা জানান সভায় উপস্থিত ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ।

৮ই জুলাই সারা ভারত কৃষক সভার পক্ষ থেকে জামালপুরের, আঁটপাড়া শাখার মাধবপুর বাজারে পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাস ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং ফাদার স্ট্যান স্বামীকে ষড়যন্ত্র করে হত্যার প্রতিবাদে এবং রাজ্যে ভুয়ো ভ্যাকসিন এর প্রতিবাদে প্রতিবাদ সভা হয়।
সভায় সভাপতিত্ব করেন সুশীল শাসমল, বক্তব্য রাখেন বিশ্বনাথ হেমব্রম, ছাত্রনেতা নীলকমল পাল এবং রতন রায়চৌধুরী। এছাড়া উপস্থিত ছিলেন কৃষক সভার নেতৃত্ব বিজন ঘোষ এবং যুব সংগঠনের নেতৃত্ব মফিজুল হক।

কালনা ২ সিটু, কৃষক সভা, এ আই এ ডব্লিউ এ য়ের উদ্যোগে সেনেরডাঙ্গা বাজারে বিশিষ্ট মানবাধিকার কর্মী র্স্ট্যান স্বামীকে কেন্দ্রীয় সরকারের ইউ এ পি এ আইনের মাধ্যমে হত্যার প্রতিবাদে বিক্ষোভ সভা অনুষ্ঠিত হয়।এই সভায় সভাপতিত্ব করেন গোপাল মন্ডল। এই সভায় বক্তব্য রাখেন অশোক ঘোষ, পিযুষ চ্যাটার্জী, মহঃম্মদ আলি, মহঃম্মদ শাহ।

গতকাল বিকাল ৫ টায় বর্ধমান সদর -২ ব্লকের বড়শুল মিলগেট বাজারে সারা ভারত কৃষক সভা ও সারা ভারত খেতমজুর ইউনিয়ন সহ বিভিন্ন গণ সংগঠনের উদ্যোগে পেট্রোপণ্য সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির বিরূদ্ধে বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

৮ই জুলাই কমিউনিস্ট পার্টি মার্ক্সবাদীর বিশ্ববরেণ্য কমিউনিস্ট নেতা কমরেড জ্যোতি বসুর ১০৮ তম জন্মদিবস শ্রদ্ধার সঙ্গে পালিত হয় বর্ধমান শহর ২নং এরিয়া কমিটির, রাধানগর অফিসে।প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেন সিপিআই (এম) পার্টির নেতৃত্ব।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।