জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত, ১৬ আগষ্ট, ২০২২ – সিপি(আই)এম বর্ধমান শহর ১ এরিয়া কমিটির পক্ষ থেকে স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী পালন করা হয়। এরিয়া কমিটির ১৪ টি কেন্দ্রে মোট উপস্থিতির সংখ্যা ছিলো ৩১৯ জন। দেশের জাতীয় পতাকা উত্তোলন, বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য নিবেদন, নীরবতা পালন ও ভারতের সংবিধান প্রস্তাবনা পাঠ করা হয়।
এরিয়া কমিটির অফিসে স্বাধীনতা আন্দোলনে কমিউনিস্টদের ভূমিকা এই নিয়ে প্রদর্শনী করা হয়েছে। স্বাধীনতা সংগ্রামী যাঁরা পরবর্তীকালে কমিউনিস্ট পার্টিতে এসেছেন, নেতৃত্ব দিয়েছেন, তাঁদের সংক্ষিপ্ত জীবনী প্রদর্শনীতে তুলে ধরা হয়। পাশাপাশি স্বাধীনতার ৭৫ এ আমাদের দেশের অবস্থা এ নিয়েও কিছু পোস্টার প্রদর্শনী করা হয়। ১৬আগষ্ট পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

খণ্ডঘোষ-১ এরিয়া কমিটির পক্ষ থেকে স্বাধীনতার ৭৫ উপলক্ষে খন্ডঘোষ লোকাল কমিটি অফিস থেকে বিপ্লবী বটুকেশ্বর দত্তর জন্মভিটে ওয়ারী পর্যন্ত বাইক ব়্যালি করা হলো। শেষে বটুকেশ্বর দত্ত ও ভগৎ সিং এর প্রতিকৃতিতে মাল্যদান ও শ্রদ্ধা নিবেদন করা হয়। উপস্থিত ছিলেন বিশ্বরূপ হাজরা,বিনোদ ঘোষ সহ অন্যান্য নেতৃত্ব।

১৫ আগস্ট সকালে সিপিআইএম পূর্ব বর্ধমান জেলা দপ্তরে পালিত হয় ৭৬তম স্বাধীনতা দিবস। জাতীয় পতাকা উত্তোলন করেন সৈয়দ হোসেন এবং পরে পার্টি পতাকাও উত্তোলিত হয়। উপস্থিত ছিলেন পার্টি রাজ্য কমিটির সদস্য অমল হালদার ও অচিন্ত্য মল্লিক এবং পার্টি জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য তাপস সরকার সকলকে সংবিধানের প্রস্তাবনা পাঠ করান।

সিপিআই(এম) বর্ধমান শহর ২ এরিয়া কমিটির দপ্তরে মর্যাদার সাথে পালিত হল ৭৬ তম স্বাধীনতা দিবস।
জাতীয় পতাকা উত্তোলন করেন বর্ষীয়ান পার্টিনেতা দিলীপ ভট্টাচার্য এবং পার্টির রক্তপতাকা উত্তোলন করেন এরিয়া সম্পাদক তরুণ রায়।
অসংখ্য নেতা-কর্মী-সমর্থকের উপস্থিতিতে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার আহ্বান করেন পার্টি নেতৃত্ব। সংবিধানের মর্যাদা যখন কেন্দ্রের শাসকদলের হাতে বারবার ভূলুণ্ঠিত, সেসময় তাৎপর্যপূর্ণভাবে সংবিধানের মূল প্রস্তাবনা শপথবাক্য হিসেবে পাঠ করা হয়। ভারতবর্ষের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সার্বভৌম চরিত্র রক্ষার জন্য সংগ্রামে রত থাকার শপথ নেন পার্টি নেতাকর্মীরা। “স্বাধীনতা সংগ্রামে বামপন্থীদের উল্লেখযোগ্য ভূমিকা” শীর্ষক একটি প্রদর্শনী আয়োজিত হয়।

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) ভাতার ২ এরিয়া কমিটির ৭৬ তম স্বাধীনতা দিবস ওড়গ্রাম পার্টি অফিসে,কাশিপুর পার্টি অফিসে ও কামারপাড়া পার্টি অফিসে জাতীয় পতাকা উত্তোলনকরাহয় ।বিকেলে কামারপাড়া বাস স্ট্যান্ডে মানব বন্ধন , বাক্য পাঠ ও স্বাধীনতা আন্দোলনে কমিউনিস্টদের ভূমিকা সম্পর্কে বক্তব্য রাখা হয়।বক্তব্যরাখেন সিদ্ধার্থ রায়,তারাপদ ঘোষ,উপস্থিত ছিলেন শিতাংশু ভট্টাচার্য,সুধাময় মালিক আরো অনেকে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।