জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ, কল্পনা গুপ্ত , ১৮ই জানুয়ারি: গনতান্ত্রিক মহিলা সমিতির পক্ষ থেকে মেমারী-২ আঞ্চলিক কমিটি এলাকায় কৃষি ও কৃষক বিরোধী কৃষি আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

আজ মহিলা কিষান দিবসে মহিলা কৃষক সহ সমস্ত মহিলাদের অধিকার, নিরাপত্তা ও দিল্লিতে অবস্থানরত কৃষক আন্দোলনকে সংহতি জানিয়ে সারা ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি বর্ধমান শহর ১ ও ২ আঞ্চলিক কমিটির পক্ষ থেকে বর্ধমান মহকুমা শাসকের করণে ডেপুটেশন দেওয়া হল।

আজ দুপুরে কাটোয়া রেলওয়ে স্টেশনে নির্মাণকার্যে রত পাঁচজন ঠিকাশ্রমিককে আচমকা গ্রেপ্তার করে নিয়ে যায় কাটোয়া আরপিএফ৷ এই ঘটনার খবর শুনে সিআইটিইউ নেতৃত্ব আসেন কাটোয়া স্টেশন চত্বরে৷ হাজির হন রেলওয়ে ঠিকাশ্রমিক, রেলহকার সহ অন্যান্য পেশায় যুক্ত শ্রমিকরা৷ ধরনায় বসেন আরপিএফ অফিসের সামনে৷ দাবি জানান, অবিলম্বে মুক্তি দিতে হবে ওই পাঁচ শ্রমিককে৷ শেষমেষ সিআইটিইউ-এর নেতৃত্বে আরপিএফ এবং স্টেশন সুপারিনটেনডেন্ট- এর কাছে ডেপুটেশন দেন শ্রমিকরা৷ উপস্থিত ছিলেন সিআইটিইউ পূর্ব বর্ধমান জেলা সভাপতি অঞ্জন চ্যাটার্জি সহ অন্যান্য নেতৃবৃন্দ৷ ব্যাপক আন্দোলনের চাপে প্রথমে ২জন এবং পরে বাকি ৩ জনকে ছেড়ে দিতে বাধ্য হয় আরপিএফ৷

এই ঘটনার প্রতিবাদে সমস্ত ঠিকাশ্রমিকদের পাশে দাঁড়িয়ে এদিন বিকেলে কাটোয়া রেলওয়ে স্টেশন চত্বরে সিআইটিইউ-র আহ্বানে এক সভায় মিলিত হন সমস্ত ঠিকাশ্রমিকরা৷ দাবি ওঠে, রেলওয়ে ঠিকাশ্রমিক সহ সমস্ত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের পরিচয়পত্র দিতে হবে৷ রেলের বেসরকারিকরণ করা চলবে না৷ স্বাস্থ্যবিধি মেনে রেলহকারদের কাজ করতে দিতে হবে, অন্যথায় বিকল্প পেশার ব্যবস্থা করতে হবে৷ ঠিকাশ্রমিকদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে হবে৷ এদিনের প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সিআইটিইউ পূর্ব বর্ধমান জেলা সভাপতি অঞ্জন চ্যাটার্জি।

কেন্দ্রের তিন কৃষি আইন বাতিলের দাবিতে, ফসলের নূন্যতম সহায়ক মূল্য দিতে হবে এবং শ্রম কোড বাতিলের দাবিতে সি আই টি ইউ বর্ধমান শহর ১ ও ২ এরিয়া এবং বর্ধমান সদর ১ ও ২ এরিয়া সমন্বয় কমিটির উদ্যোগে বর্ধমান শহরের প্রাণকেন্দ্র কার্জনগেট চত্বরে প্রতিবাদ কর্মসূচি হয়। এই প্রতিবাদ কর্মসূচীতে বক্তব্য রাখেন সি আই টি ইউ পূর্ব বর্ধমান জেলা সম্পাদকমন্ডলীর সদস্য কমরেড মৃণাল কর্মকার, সি আই টি ইউ রাজ্য নেতৃত্ব কমরেড আভাস রায়চৌধুরী। সভাপতিত্ব করেন সি আই টি ইউ পূর্ব বর্ধমান জেলা সম্পাদকমন্ডলীর সদস্য কমরেড নজরুল ইসলাম। উপস্থিত ছিলেন সি আই টি ইউ জেলা সম্পাদকমন্ডলীর সদস্য তরুণ রায়, কমরেড তুষার মজুমদার সহ ট্রেড ইউনিয়নের সংগঠক ও শ্রমিকরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।