রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

বন্ধ হচ্ছে ৫০ মাইক্ৰনের নিচে প্লাস্টিক ক্যারি ব্যাগ


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ৩০ জুন: মহানগর কলকাতাতে দূষন বাড়াচ্ছে প্লাস্টিক ব্যাগ যা নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত পরিবেশবিদরা। পরস্থিতি আঁচ করে নড়েচড়ে বসেছে কলকাতা কর্পোরেশন। দোকানদার থেকে পাইকারী বিক্রেতা, সবাইকে ডেকে ৫০ মাইক্রনের নীচে ক্যারি ব্যাগ বন্ধের নির্দেশ দিয়েছে। মানুষের কাছেও আবেদন রেখেছে যাতে কেউ না ক্যারি ব্যাগ ব্যাবহার করেন।

ছোট থেকে বড় দোকান, বাজার যে কোন জায়গায় প্লাস্টিকে জিনিস দেওয়া বন্ধ করতে কর্পোরেশন উদাসীন। ক্ষতিকারক এই পাতলা ক্যারি ব্যাগ যেমন পরিবেশ দূষিত করে তেমন বর্ষায় জল জমে মানুষের ভোগান্তি বাড়ায়। রাজ্য দূষন নিয়ন্ত্রণ ৫০ মাইক্রেনের নীচে ক্যারি ব্যাগ বন্ধের নির্দেশ দিয়েছে।

পাতলা প্লাস্টিক ব্যবহার করলে বিক্রেতার ৫০০/-টাকা আর ক্রেতার ৫০/-টাকা জরিমানা ধার্য করেছে। ভোটের কথা মাথাতে রেখে আগে জরিমানার পথে যেতে চায়নি কর্পোরেশন। আর এরই জেরে পাতলা প্লাস্টিক ব্যাবহার বেড়েই চলেছে বলে অভিযোগ পরিবেশবিদদের।

পাতলা ক্যারি ব্যাগ যেমন খাবার নিয়ে যেতে ব্যাবহার করলে শরীরের ক্ষতি হয় তেমন যেখানে সেখানে ফেললে মাটির সাথে মেশে না। দীর্ঘদীন এভাবে পড়ে থাকলে আর জল পড়ে পড়ে বিষাক্ত রাসায়নিক বিক্রিয়ার জেরে মাটির উর্বরতা নষ্ট হয়। মাটিতে এই ক্ষতিকারক রাসায়নিক মেশে। একই সাথে বর্ষায় নালার মুখ আটকে যায় এবং জল জমার সমস্যা হয়, চর্ম রোগ ছড়ায়।

প্লাস্টিক পাম্পে আটকে মেশিন নষ্ট করে দেয় আর প্রচুর টাকার ক্ষতি হয়। গঙ্গার জল দূষন এই কারণে বাড়ছে বলে অভিযোগ। যারা প্লাস্টিক বিক্রি করেন তাদের ডেকে পরিষ্কার করে বলা হয়েছে যে ৫০ মাইক্রেনের নীচে প্লাস্টিক বিক্রি করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কাপড়ের ব্যাগ বিকল্প হিসাবে ব্যাবহার করার কথা বলা হয়েছে। শহর যেভাবে দূষিত হচ্ছে তা আটকাতে না পারলে সকলকেই ভুগতে হবে। প্লাস্টিক জলাশয়ে ফেলার ফলে জলজ প্রানীদের প্রান সংশয় হচ্ছে। এতদিন কেন পদক্ষেপ নেওয়া হয়নি সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।