রাজ্য

প্রয়াত হলেন কমিউনিস্ট নেতা সন্তোষ রানা


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ৩০ জুন: মারণ রোগ ক্যান্সারের কাছে পরাজয়। দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন প্রবীণ কমিউনিস্ট নেতা তথা নকশালপন্থী আন্দোলনের সামনের সারির নেতা সন্তোষ রাণা। শনিবার সকাল ছ’টা নাগাদ দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্কের একটি নার্সিংহোমে ক্যান্সারে আক্রান্ত হয়ে জীবনাবসান হয়েছে প্রবীণ এই কমিউনিস্ট নেতার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

১৯৪৪ সালে অবিভক্ত মেদিনীপুর জেলার (বর্তমানে পশ্চিম মেদিনীপুর জেলা) গোপীবল্লভপুরে জন্মগ্রহণ করেছিলেন কমিউনিস্ট নেতা সন্তোষ রাণা। অত্যন্ত মেধাবী ছাত্র সন্তোষ রাণা পড়াশোনা করেন কলকাতার প্রেসিডেন্সি কলেজে। পদার্থ বিদ্যায় এমএসসি-তে প্রথম শ্রেণীতে প্রথম হন তিনি। গবেষণা করতে করতেই সক্রিয়ভাবে নকশাল আন্দোলনে জড়িয়ে পড়েন। ১৯৭৭ সালে গোপীবল্লভপুর বিধানসভা আসন থেকে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তিনি। সন্তোষ রাণা পিসিসি সিপিআই (এমএল) নামক গোষ্ঠীর নেতা ছিলেন দীর্ঘ দিন।

সিপিআই (মাওবাদী)-দের খুনের রাজনীতি নিয়ে বহুবার সরব হয়েছিলেন সন্তোষ রাণা। তাঁর আত্মজীবনীমূলক বই ‘রাজনীতির এক জীবন’-এর জন্য ২০১৮ সালে সন্তোষ রাণা আনন্দ পুরস্কার পান। তাঁর হাতে আনন্দ পুরস্কার তুলে দিয়েছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সন্তোষ রাণা-র ইচ্ছে মতো তাঁর মরদেহ চিকিৎসা গবেষণার জন্য ন্যাশনাল মেডিক্যাল কলেজে দান করা হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।