দেশ

কৃষক আন্দোলন: আবার একটি আত্মহনন –


দিল্লী থেকে পাপিয়া দাস মজুমদার: চিন্তন নিউজ:২৮শে ডিসেম্বর:– পাঞ্জাবের এক উকিল বিষ পানে আত্মহত্যা করেন। ওনার সুইসাইড নোটে লেখা রয়েছে – কালা কানুন গুলোতে পরিশ্রান্ত ও অস্বস্তি বোধ করছিলেন। সাথে এক প্রশ্নও রেখে গেছেন -” আর কত প্রাণ হবে বলি??”

নুতন কৃষি বিলের বিরোধে সারা দেশের কৃষক রা আজ ৩২ দিন ধরে দিল্লি বর্ডারে বিক্ষোভ প্রদর্শন করে যাচ্ছে। এরইমধ্যে একজন সিনিয়র আইনবিদ অমর জিৎ সিংহ রায় গতকাল সকালে দিল্লিতে আত্মহনন করেন। উনি পাঞ্জাবের ফাজিকা জেলার জালালাবাদের বাসিন্দা ছিলেন। উনি টিকরি বর্ডারে কৃষক বিক্ষোভ স্থল থেকে পাঁচ কিমি দূরে গিয়ে বিষ পান করেন। এবং সাথে সাথে ওনার ক্লার্ক কে ফোন করে এই খবরটি জানান। ঘটনা স্থলে একটি সুইসাইড নোট পাওয়া গিয়েছে। যাতে লেখা রয়েছে – উনি কেন্দ্রের নুতন কৃষি বিলের সম্পূর্ণ বিরোধীতা করছেন ও কৃষকদের আন্দোলনের শরিক হতে আত্মহনন করছেন। যাতে সরকার কৃষকদের দাবি দ্রুত মেনে নিতে বাধ্য হন।

এই কালা আইনের ফলে কৃষকরা পরিশ্রান্ত হয়ে আছে ও তাদের জীবন দূর্বিষহ হয়ে আছে। অমর জিৎ সিংহ – র এক ছেলে ও এক মেয়ে রয়েছে। ইতিপূর্বে ও হরিয়ানার কর্ণেল জেলার ৬৫ বছর বয়সের এক সাধু বাবা রাম সিং ও নিজেই নিজেকে গুলি করে আত্মহনন করেছেন একেই কারণে ।।

এরপরেও কিন্তু সরকারের দিক থেকে কোনো সদর্থক পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।