জেলা

আলোর পথযাত্রী,


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ:৬ই মে:–” চিনিয়ে দেবে পথ, ছুটিয়ে দেবে রথ / মুক্তির অভিযানে ৷ / এই পথই ধরে রাখো, গণদেবতার ধুলো মাখো / রাগে, দুঃখে ও অভিমানে ৷”
এই সময়ে পাশে থাকার, কাছে থাকার একমাত্র পথ দেখালো বোলপুর ও রামপুরহাটের ছাত্র-যুব কর্মীরা৷ ফাঁপা আত্মপ্রচার, অশ্লীল অপদার্থতা আর রাষ্ট্রীয় দায়িত্বজ্ঞানহীনতার পরিমন্ডলে সারা দেশ ও রাজ্যের সঙ্গে বীরভূম জেলাতেও সর্বত্র তরুণ কর্মীরা অসহায় মানুষের পাশে থাকার মতাদর্শগত অঙ্গীকারকে নিষ্ঠার সঙ্গে বাস্তবায়িত করছেন। গরীবের চাল চুরি, রাজ্যের শাসক দলীয় সংস্কৃতির (আসলে বেলেল্লাপনার) বিপ্রতীপে পরার্থপরতার এই দৃষ্টান্তমূলক ভূমিকা মানুষ বুক ভরা ভালোবাসায় ফিরিয়ে দেবেই একদিন না হয় একদিন, এই তাদের আশা৷

এদিন এস‌এফ‌আই- ডিওয়াইএফ‌আই এর উদ্যোগে পরিযায়ী শ্রমিকদের নিয়ে ইফতার পার্টির আয়োজন করা হয় বোলপুরে। অন্যদিকে, কোচবিহারের ১৩ জন পরিযায়ী শ্রমিক রামপুরহাটে নির্মাণ শিল্পে কাজ করতে এসে আটকে পরেছেন। লকডাউনের আগে থেকেই এখানে নির্মানশিল্পে কাজ করছে। হঠাৎ করে নোবেল করোনা ভাইরাস (কোভিড-১৯) হেতু লকডাউন শুরু হওয়ায় তাঁরা আর বাড়ি যেতে পারেননি। হাতে টাকা-করি না থাকায় খাবারের যোগানও প্রায় অনিশ্চিত হয়ে পরেছিল। এমন সময় রামপুরহাটের যুব কর্মীদের সঙ্গে যোগাযোগ করলে সংগঠনের সদস্যরা সঙ্গে -সঙ্গে ১৫ দিনের চাল-ডাল-চিড়ে-চিনি-তেল ইত্যাদি দিয়ে আসেন।

এস‌এফ‌আই/ডিওয়াইএফ‌আই /সিআইটিইউ ইলামবাজার লোকাল কমিটির উদ্যোগে ০৫ মে কমরেড কার্ল মার্কসের জন্মদিন উপলক্ষে
কয়ড়া, পছিয়ারা ও সংলগ্ন গ্রামে ৯৬ টি পরিবারে, ডাল, আলু, পিয়াঁজ, মুড়ি এবং রমজানে সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য ইফতারের আহারসামগ্রী- চিঁড়ে, খেজুর, কলা এবং তরমুজ তুলে দেওয়া হল। এছাড়াও কেন্দ্রীয় ভাবে ইলামবাজার অফিস থেকে প্রতিদিন খাদ্য সামগ্রী দেওয়া হচ্ছে।
যদিও এই প্রসঙ্গে এস‌এফ‌আই বীরভূম জেলা কমিটির সম্পাদক ওয়াসিফ ইকবাল বলেন যে, “তাঁদের ছবি আমরা প্রকাশ্যে আনবো না যারা লকডাউনের মাঝে এই দুর্বিষহ পরিস্থিতির শিকার, এবং এই প্রয়াস আমাদের চলবে।”

অন্যদিকে এদিন লক ডাউনের কারনে রামপুরহাট ও সংলগ্ন এলাকার প্রায় ৭০ জন ছাত্র ভিন রাজ্যে আটকে পরা ছাত্রদের অবিলম্বে ফিরিয়ে আনতে সরকারি উদ্যোগ গ্রহণ করার দাবি জানিয়ে রামপুরহাট মহকুমা শাসককে ডেপুটেশন দিলো ডি ওয়াই এফ আই রামপুরহাট ১ নং পূর্ব লোকাল কমিটি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।