বিনোদন রাজ্য

রঙীন হলো ” পথের পাঁচালী ”



মীরা দাস: চিন্তন নিউজ: ৩রা জুন:- লক ডাউনের মধ্যেই কলকাতার বিশপ লেফ্রয় রোডে সৎজিৎ রায়ের বাড়ীর তোরঙ্গ থেকে আবিষ্কার হচ্ছে – না দেখা, না জানা চিঠি, ছবি, খসড়া এবং ঠিক সেই সময়েই তাঁর সাদা কালো ক্লাসিক ছবি ” পথের পাঁচালী ‘ র শরীরে রং লাগানো হচ্ছে। আর এই কাজ টা করছেন বিশ্ববিদ্যালয়ের এ্যাসিস্ট্যান্ট রিসার্চ প্রফেসর ৩০ বছর বয়সী অনিকেত বেরা। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ছবির কয়েকটি দৃশ্যকে রঙীন করে তোলেন। আড়াই মিনিটের মতো লম্বা একটি ক্লিপ তৈরী করে গত ১৪ মে তিনি আপলোড করে দেন ইউ টিউবে আর খুব দ্রুত তাঁর এই কাজ এবং তিনি নিজে গোটা বিশ্বের সত্যজিৎ ভক্তদের আলোচনার বিষয় হয়ে ওঠেন।

শ্রী রায়ের সিনেমা ভালোবেসেই তিনি একটা পরীক্ষা করতে গিয়েছিলেন রং নিয়ে। তিনি এউ গোটা ব্যাপারটি বিশ্লেষন করতে গিয়ে বলেছেন ” আমি বিশ্বাস করি এই মহৎ শিল্প কর্মটি এই ভাবে দেখার কথা নয়, এটা এ্যকাডেমিক পরীক্ষা হিসাবেই আমার এই চেষ্টা কে দেখুন, আমার হৃদয়ের খুব কাছের একটি ছবি নিয়ে তিনি পরীক্ষা চালিয়ে গেছেন মাত্র।

আদতে ডায়মন্ড হারবারের মানুষ হলেন অনিকেত নর্থ ক্যালোরিনা বিশ্ববিদ্যালয় থেকে তিনি পি এইচ ডি, এবং পোস্ট ডক্টরেট করেন। তাঁর মতে যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে কাজটি করা হয়েছে, এটি কাজ করে মানুষের মস্তিষ্কের মত করে। কি রং ছিল সেটা এতোটুকু না জেনেও হুবহু সেই রং এনে দিতে পারে। এই টেকনোলজিকে বলা হয় নিউট্রাল নেটওয়ার্ক। এটাই হলো মস্তিষ্কের হুবহু মডেল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।