জেলা রাজ্য

জীবিত প্যাঙ্গোলিন সহ গ্রেপ্তার এক চোরাচালানকারী


দীপ শুভ্র সান্যাল জলপাইগুড়ি:চিন্তন নিউজ:১১ই নভেম্বর:– -ময়নাগুড়ি ব্লকের ঝাঝাঙীতে বনদপ্তর গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে একটি জীবিত প্যাঙ্গোলিন সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল বুধবার সকালে।

জানা গেছে গোপন সূত্রে খবর পেয়ে লাটাগুড়ি রেঞ্জের রেঞ্জার শুভ্র শঙ্খ দত্তর নেতৃত্বে এই অভিযান চালানো হয়।
বনদপ্তর এর কর্মীরা ক্রেতা সেজে ওঁত পেতে থাকে। প্রায় ৫০ লাখ টাকার বিনিময়ে পাচারকারীরা সেটি বিক্রি করতে আসে আসাম নাম্বারের দুটি বাইকে চেপে। সাথে সাথেই বনদপ্তর এর কর্মীরা চারিদিকে বাইক দুটিকে ঘিরে ফেলে এবং উদ্ধার করা হয় জীবিত একটি বনরুই । কুখ্যাত চোরাচালান কারী ধর্মনাথ বর্মন, অমিত উড়িয়া বাইকটি নিয়ে পালাতে সক্ষম হলেও তাঁদের মোবাইল ফোন ও বাইকের কাগজ পত্র বাজেয়াপ্ত করা হয়। পাশাপাশি আরেকজন লিংকম্যান বাসুদেব উড়িয়া ধরা পড়ে যায় ,তার কাছ থাকা বাক্সেই ছিল উদ্ধার হওয়া প্রাণীটি। আসামের কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের অনেক কেস রয়েছে ধর্মনাথ ও অমৃতের বিরুদ্ধে।

বিগত দিনে চোরাচালানকারীর হিসাবে দু’বার তারা জেলও খেটেছে বলে প্রাথমিক তদন্তে জেনেছে বনদপ্তর। প্রাণীটির ডাক্তারি পরীক্ষা করে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন লাটাগুড়ি রেঞ্জার শুভ্র শঙ্খ দত্ত। ধৃত বাসুদেব উড়িয়া কে আজ জলপাইগুড়ি জেলা আদালতে তোলা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।