রাজ্য

কাটমানি নিয়েছেন উপপ্রধান, বিচার চেয়ে জেলা প্রশাসনে বৃদ্ধা


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২৮ জুলাই: সত্তর ছুঁই ছুঁই বৃদ্ধা রশিপ্রিয়া সামন্ত হাঁপাতে হাঁপাতে বসে পড়লেন জেলা শাসক দপ্তরের বারান্দায়। নিরাপত্তারক্ষী সহ আরও অনেকে তার দিকে অবাক চোখে তাকিয়ে। বলেছিলেন একটু জিরিয়ে নিয়েই উঠে যাবেন কিন্তু শরীর খারাপ লাগাতে ও খানেই শুয়ে পড়লেন। “এখানে শোয়া যাবে না উঠুন উঠুন” সাফ জানালেন কর্মীরা। এবার উত্তর দিলেন বৃদ্ধা “মাথা ঘোরাচ্ছে।” উনি দিদিমনিকে একটা দরখাস্ত দিতে চান। কোথায় বসেন যদি তাকে একটু বলে দেওয়া হয়।

কোথায় দরখাস্ত জানতে চাইলে ঝোলা হাতড়ে প্রথমে বেরোল জলের বোতল, গিট বাধা মুড়ি আর তার টিপসই দেওয়া একটা দরখাস্ত, পোস্ট উড়সাই, থানা গড়বেতা। তিন বছর আগে প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঘর তৈরী বাবদ তার কাছে আসে ৭৫ হাজার টাকা। অভিযোগ ব্যাংক থেকে টাকা তোলার সময় উপপ্রধান অমিত চৈইরা ও তার বাবা নিরঞ্জন সেই টাকা থেকে ৩০ হাজার টাকা নিয়ে নেয়। মাত্র ৪৫ হাজার টাকা হাতে নিয়ে ঘর তৈরী করার কাজে হাত দেন বৃদ্ধা। ঘর খানিকটা হয়ে পড়ে আছে। আরও দুদফায় টাকা পাওয়ার যে কথা ছিল তা আর পাওয়া যায়নি। এবার তিনি উপপ্রধানের কাছে ৩০ হাজার টাকা চান কিন্তু উপপ্রধান জানায় ওই টাকা নাকি মিস্ত্রিকে দেওয়া হয়েছে। সুবিচার চাইতে তিনি জেলা শাসকের দপ্তরে এসেছেন। দরখাস্ত দেখে দপ্তরের কর্মীরা পিছু হটলেন। দুই সাংবাদিকের সাহায্যে অভিযোগ পত্র জমা করার সেলে পৌঁছান বৃদ্ধা। এবার তাকে বলা হয়েছে পরে সব জানানো হবে।

বৃদ্ধার স্বামী ১২ বছর আগে মারা গেছেন। এক ছেলে ছিল, সেও মারা গেছে। চার মেয়ের বিয়ে হয়ে গেছে। তিন বছর ধরে ঘর অসমাপ্ত। এক পড়শি দয়া করে তার দুয়ারে থাকতে দিয়েছেন। বহুদিন ধরে বিধবা ভাতা বন্ধ। সরকার সাত কাঠা জমি দিয়েছিল তাইতে চাষ করে অন্যরা তাকে অংশ দেয়। মেয়েরা আসে মাঝে মাঝে, কিছু কিছু চাল-মুড়ি দিয়ে যায়। গ্রামের লোকেরা বলেছিল এখন নতুন দিদিমণি এসেছেন, তার কাছে দরখাস্ত দিতে। সেই শুনে গড়বেতা থেকে ট্রেনে করে মেদিনীপুর স্টেশন, তারপর তিন কিলোমিটার হেঁটে জেলাশাসক দপ্তরে, ফিরবেনও সেভাবেই। নতুন জেলাশাসকের সুবিচারের আশায় এবার তার দিন গোনা শুরু।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।