রাজ্য

বেতন-পেনশন খাত থেকে ১৫ হাজার কোটি টাকা সরিয়েছে রাজ্য সরকার


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২৯ জুলাই: বেতন  এবং পেনশন খাত থেকে ১৫ হাজার কোটি টাকা সরিয়েছে রাজ্য সরকার। সরকারি  কর্মচারীদের আর্থিক দাবীর কথা উঠলেই মুখ্যমন্ত্রী  টাকার অভাবের কথা বলেন। কিন্তু কর্মচারীরা বলছেন বাজেটে বরাদ্দ  যে টাকা ধরা হয় তার থেকে অনেক কম টাকা খরচ হয় রাজ্য সরকারের। সেই বেঁচে  যাওয়া টাকার হিসাব চাইছেন কর্মচারীরা।

স্যাট রায় দিয়েছে কেন্দ্রীয় হারে  দিতে হবে মহার্ঘ ভাতা, যা বকেয়া আছে তাও মেটাতে হবে। কোর্টের রায় শুনে তেলেবেগুনে জ্বলে উঠেন মুখ্যমন্ত্রী। তার প্রতিক্রিয়া, “এ বছরে ৫৬ হাজার কোটি টাকা ধার শোধ করতে হবে। তার উপর আছে পে-কমিশন। রাজ্য সরকার লক্ষ লক্ষ টাকা মাইনে কোথা থেকে দেবে? দিতে আমার আপত্তি নেই কিন্তু টাকা না থাকলে কোথা থেকে দেব?”

কর্মচারীদের ন্যায্য  পাওনার কথা উঠলেই টাকা থাকে না মমতা সরকারের। কিন্তু বাজেট বরাদ্দ টাকা প্রতিবছর খরচই হয় না। গত আট  বছরে সেই টাকার পরিমান ১৫ হাজার ১২৯ কোটি টাকা। প্রতি বছর বাজেটে যে টাকা বরাদ্দ হচ্ছে আর এই আট বছরে যা খরচ হয়েছে তার মধ্যে অনেক ফারাক থেকে যাচ্ছে। পেনশন খাতেও খরচের পরিমান কম হয়েছে। প্রায় প্রতি আর্থিক বছরে নবান্ন ২ হাজার ৭১৫ কোটি টাকা করে সরিয়ে নিয়ে যায়। ২০১৬-১৭ সালেও এর ব্যতিক্রম  ঘটেনি। ১ হাজার ৯৭৪ কোটি টাকা হাতিয়ে নিয়ে যায় রাজ্য সরকার। ২ হাজার ৭৭৪ কোটি বাড়তি হয়েছিল ২০১৭-১৮  আর্থিক বছরে। এ বছর বাজেট বরাদ্দ হলেও কত খরচ হয়েছে তার হিসাব মেলে নি। কিন্তু ছয় বছরের হিসাবেই রাজ্য সরকার ১৫ হাজার কোটি টাকা কর্মচারীদের বেতন এবং পেনশন থেকে সরিয়ে নিয়ে এখন বলছে টাকা নেই আর সেটা মানতে নারাজ কর্মচারীরা।

আসলে গত আট বছর ধরে মমতা সরকার সরকারী  কর্মচারীদের বেতন বঞ্চনার নজির তৈরী করেছে মমতা সরকার। কি ভাবে? বাম আমলে ২০০৪-২০০৫ অর্থ বর্ষে কর্মীদের বেতন ও পেনশন বাবদ খরচ হয়েছিল ১৩ হাজার ২৫ কোটি টাকা। আর বাম বিদায় বছরে এই খরচ বেড়ে হয়েছিল ৩৩ হাজার ৬৬২ কোটি টাকা। পাঁচ বছরে বেতন খাতে বৃদ্ধির হার ছিল ১৫৮%।        

মমতা ব্যানার্জীর আমলে চলতি বছরে বেতন ও পেনশন বাবদ বাজেট বরাদ্দের পরিমান ৫৭ হাজার ৭৮৭ কোটি টাকা। ক্ষমতায় আসার বছরে এই বরাদ্দ ছিল ৪০ হাজার ৭৬৬ কোটি টাকা। ছয় বছরে বৃদ্ধির হার মাত্র ৪২%! এই অবস্থা কেন হল বলতে গিয়ে স্যাট বলে ২০০৯ সালে বাম আমলে রোপা তৈরী করে। এই বিধিতে রাজ্য কর্মচারীদের কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় বাম আমলে। এটা কোন মৌখিক ব্যাপার ছিল না। ডঃ অসীম দাসগুপ্তর নির্দেশে অর্থ দপ্তর তিনটি নির্দেশিকা  জারী  করেন। বাম সরকার জানিয়েছিল ১লা জানুয়ারি  ২০০৬ সাল থেকে যে নতুন বেতন কাঠামো তৈরী হল তার উপর কেন্দ্রীয় হারে মহার্ঘ  ভাতা প্রদান করা হবে। কেন্দ্রীয় হারে দু বছর কর্মচারীরা মহার্ঘ  ভাতা পেয়ে এসেছেন। ২০১০ অবধি তারা বছরে দুবার মহার্ঘ  ভাতা পেতেন। তবে কেন্দ্রের সাথে তাল মিলিয়ে সবসময়  দিতে পারেনি, দেরী  হয়েছে, কিন্তু কর্মচারীরা কখনওই তাদের প্রাপ্য থেকে বঞ্চিত হননি। তারপর ২০১১ এর পালাবদলের পর কোন নিয়মের তোয়াক্কা করেনি মমতার সরকার। তারা বছরে একবার করে মহার্ঘ  ভাতা দিতে শুরু করে। আরও মজার কথা মহার্ঘ ভাতা ঘোষনা হওয়ার সাত মাস পরে টাকা হাতে পেয়েছে কর্মচারীরা।

বাম আমলের ইতিবাচক ভুমিকা কে ভুলিয়ে দিতে মমতা সরকার বারবার ৩৪ বছরের ধারের কথা বলেছেন। মধ্যমগ্রামের সভাতে তিনি বলেছেন, “৩৪ বছরে কি করেছে? ওদের নেওয়া ধারের জন্য ৫৬ হাজার টাকা সুদ দিতে হবে এই বছরে।” আসল কথা বাম বিদায় বছরে ধারের পরিমান ছিল ১ লক্ষ ৮৭ হাজার টাকা। আর চলতি বছরে ধারের পরিমান ৩ লক্ষ ৯৫ হাজার কোটি টাকা ছাড়িয়ে  গেছে। আট বছরে ২ লক্ষ ৮২ হাজার কোটি টাকা বাজার থেকে ধার নিয়ে রেকর্ড  গড়েছে মমতা ব্যানার্জী  সরকার।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।