দেশ

অসমে এন‌আরসি-তে বাদ পড়লো আদি বাসিন্দা, কোচ রাজবংশীদের নাম।


শাশ্বতী ঘোষাল:চিন্তন নিউজ:১৪ই সেপ্টেম্বর:—অসমে জাতীয় নাগরিক পঞ্জী বা এনআরসি থেকে বাদ পড়েছে ৫ লক্ষ কোচ রাজবংশী।
অবশেষে দীর্ঘ পদ্ধতির শেষে প্রকাশিত হলো অসমে জাতীয় নাগরিক পঞ্জীর চূড়ান্ত তালিকা। সে তালিকায় ঠাঁই পেয়েছে ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জন। কিন্তু যাদের এ তালিকায় নাম নেই তাদের নিয়েই অশান্তির কালো মেঘ ঘনীভূত হচ্ছে।আসলে গোটা পদ্ধতিটার মধ্যে অস্বচ্ছতা রয়েছে বলে মনে করা হচ্ছে।
নাগরিক পঞ্জী থেকে বাদ পড়েছে ৫ লক্ষ কোচ রাজবংশী মানুষের নাম।বাংলাদেশের সীমান্ত লাগোয়া অসমের ধুবুড়ি জেলা। সেখানে ভূমিপুত্র কোচ রাজবংশী দের আধিক্য। এই ঝাড়াই বাছাই পর্বে যেখানে ভূমিপুত্রদেরই সবচেয়ে সুরক্ষিত থাকার কথা ছিল তারাই বাদ পড়েছেন নাগরিক পঞ্জী থেকে। এবার প্রতিবাদে সরব হয়ে উঠলেন তারা । গত ৩১ শে অগস্ট প্রকাশিত চূড়ান্ত নাগরিক পঞ্জী থেকে ৬ লক্ষ মুসলিমের নাম বাদ পড়ার পাশাপাশি বাদ পড়ে ১২ লক্ষ হিন্দুর নাম। তাদের সোচ্চার প্রতিবাদ তো চলছিলই। এবার শুরু হলো অসমের ভূমিপুত্র কোচ রাজবংশী সম্প্রদায়ের ৫ লক্ষ মানুষের সরব প্রতিবাদ। ১২ ঘন্টার বন্ধ পালন করলো তারা।

এ নিয়ে এক প্রেস বিবৃতিতে কোচ রাজবংশী সম্মিলনীর সভাপতি বীরেশ্বর শইকিয়া ক্ষোভ উগড়ে দিয়ে বলেছেন, নাগরিক পঞ্জী থেকে যে বিপুল সংখ্যক ভূমিপুত্রের নাম বাদ পড়লো তা অত্যন্ত উদ্বেগজনক। তিনি বলেন নিম্ন অসমের বহু কোচ রাজবংশীর নাম নেই। আর তা সংখ্যায় ৫ লক্ষ। তিনি এ ব্যাপারে সরকারের কাছে স্পষ্ট জবাব চান।
কোচ রাজবংশী সম্মিলনীর আন্দোলন তীব্র হয়ে উঠছে। তাদের ১২ ঘন্টার বন্ধের ফলে নিম্ন অসমের বঙ্গাওগাঁও ও চিরাং জেলায় ব্যাপক প্রভাব পড়ে। স্বাভাবিক জীবন যাত্রা ব্যাহত হয়।
তালিকা প্রকাশের ৩৬ ঘন্টার মধ্যেই যেভাবে অসংগতি ধরা পড়ছে তাতে বঞ্চিত মানুষের হাহাকার বিচ্ছিন্নতা বাদ ও তীব্র সন্ত্রাসবাদের জন্ম দিতে পারে বলে মনে করা হচ্ছে।

কোচ রাজবংশী মহিলা গণ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।