জেলা

খবরে কলকাতা—-


চিন্তন নিউজ-কাকলি চ্যাটার্জি–পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশেরলক্ষ লক্ষ কৃষক নিজেদের ট্রাক্টর ও লরিতে বেশকিছুদিনের রেশন বোঝাই করে হাজির দিল্লির রাজপথে মানুষ মারা কৃষিবিল বাতিলের দাবিতে লড়াইয়ের ময়দানে। প্রতিবাদ চলছে দেশজুড়ে। সারাভারত কৃষকসভার সাধারণ সম্পাদক হান্নানমোল্লারনামে মিথ্যা এফআইআর করেছে দিল্লির পুলিশ। কৃষক আন্দোলনকে সংহতি জানিয়ে এবং হান্নান মোল্লার বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে ডিওয়াইএফআই রাজ্য কমিটি বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে। রাজ্য অফিস দীনেশ মজুমদার ভবনের সামনে কিছুক্ষণ পথ অবরোধ করা হয়। উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক অভয় মুখার্জি মীনাক্ষী, সায়নদীপ মিত্র, কলতান দাশগুপ্ত, বিকাশ ঝা প্রমুখ নেতৃত্ব। কৃষক আন্দোলনের জন্য সংগৃহীত ২১০০০ টাকা তুলে দেওয়া হয় অভয় মুখার্জির হাতে।

পশ্চিমবঙ্গ বস্তি উন্নয়ন সমিতি কলকাতা জেলা কমিটির আহ্বানে মোদি সরকারের কালা কৃষি বিল খারিজের দাবিতে দিল্লিতে লড়াকু কৃষকদের সংহতি জানিয়ে, বেনারসে বেআইনি বস্তি উচ্ছেদের প্রতিবাদে এবং রাজ্যে এসএসসি দপ্তরের সামনে ন্যায্য দাবিতে বিক্ষোভ রত হবু শিক্ষকশিক্ষিকেদের ওপর পুলিশি নির্যাতনের প্রতিবাদে শিয়ালদহ বিগবাজারের সামনে পথসভার আয়োজনকরে। উপস্থিত ছিলেন সংগঠনের কলকাতা জেলার সম্পাদক শিবেন্দু ঘোষ, রাজ্য সম্পাদক সুখরঞ্জন দে প্রমুখ নেতৃবৃন্দ।

বাবরি মসজিদ ধ্বংসের ২৮ বছর অতিক্রান্ত। সাম্প্রদায়িকতা আজ দেশের সর্বত্র তার কালো থাবা বিস্তার করেছে যা মানূষে মানুষে ভেদাভেদ তৈরী করে দেশকে ক্রমশ অন্ধকারে নিমজ্জিত করছে প্রতিদিন! ঐ কালো দিন যেন আর দেখতে না হয়! দিল্লির বুকে অন্নদাতাদের পক্ষে সর্বনাশা তিন কালা আইন বাতিলের দাবিতে চলছে অবস্থান বিক্ষোভ। এই দুইয়ের প্রতি সংহতি জানিয়ে আজ সিপিআই(এম) জোড়াসাঁকো ১ এরিয়া কমিটির উদ্যোগে কেশব চন্দ্র সেন স্ট্রীটে এক পথসভা হয়। বক্তব্য রাখেন পার্টির জেলা কমিটির সদস্য আরশাদ আলি, ওয়াজেদ হুসেন, বিকাশ ঝা প্রমুখ।

সর্বনাশা কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভের পারদ ক্রমশ চড়ছে।সাধারণ মানুষও এই বিল বাতিলের দাবিতে পথে নামছেন। আজ কৃষক বিরোধী কৃষি আইন বাতিলের দাবিতে ও দিল্লিতে সংগ্রামরত কৃষকদের সমর্থনে
সিপিআই(এম)কাশিপুর বেলগাছিয়া ১ এরিয়া কমিটির ডাকে সংহতি সভা অনুষ্ঠিত হল বনমালী চ্যাটার্জী স্ট্রীট ( টালা চক্র রেল স্টেশন এর পাশে )।

সংবাদদাতা গৌতম প্রামানিক- সকলের‌ই জানা, সারা দেশব্যাপী কেন্দ্রীয় সরকারের যে মানুষ মারার একেরপর এক আইন তৈরি করে সমাজের ওপরে চাপিয়ে দেওয়ার পরিকল্পনা গ্ৰহন করা হচ্ছে, তার প্রতিবাদে ইতিমধ্যেই কৃষক সমাজ দিল্লির বুকে তীব্র আন্দোলন লড়াই সংঘটিত করছে তা স্ফুলিঙ্গের মতো দেশ ছাড়িয়ে অন্যান্য দেশেও প্রতিবাদ হচ্ছে এই আন্দোলনের সমর্থনে আজকে ঐতিহাসিক এই কৃষক আন্দোলনকে সমর্থন করে কলকাতার বিভিন্ন অঞ্চলে প্রতিবাদ স্বরুপ মিছিল অবরোধ সংঘটিত হয়েছে। সিপিআইএম চৌরঙ্গী ২ এরিয়া কমিটিও মিছিল ও অবরোধের কর্মসূচি করে। চোখে পড়ার মতো মিছিল করে মহাত্মা গান্ধী রোড সূর্য সেন ষ্ট্রীট ও রাজা রামমোহন স্মরণি সংযোগ স্থলে অবরোধ করে নরেন্দ্র মোদীর কুশপুত্তলিকা দাহ করা হয়। ঐ কর্মসূচিতে সংখিপ্ত বক্তব্য রাখেন সিপিআইএম কলকাতা জেলা কমিটির সম্পাদক মন্ডলীর অন্যতম সদস্য কমরেড সংগ্রাম চ্যাটার্জী।

সংবাদদাতা অনুপ পাত্র–দেশের অন্নদাতারা আজ রাজধানীর রাজপথে। কৃষকমারা কৃষি বিল যতক্ষণ না প্রত্যাহিত হচ্ছে অন্নদাতারা রাজপথেই অবস্থান করবেন।এই আন্দোলনকে কুর্ণিশ জানাচ্ছে গোটা দেশ। সি পি আই ( এম) বেহালা পূর্ব (১) এরিয়া কমিটি এই আন্দোলনকে জানিয়ে সংহতি মিছিল হাঁসপুকুর মোড়ে থেকে চেকপোস্ট ও পথসভা চেকপোস্টে অনুষ্ঠিত হয়।

দেবী দাস জানিয়েছেন, –ভারতের কমিউনিস্ট পার্টি ( মা:) পশ্চিম (১)এরিয়া কমিটির উদ্যোগে আজ দিল্লি সহ সারা দেশব্যাপী চলমান কৃষক আন্দোলনের সমর্থনে ১৩১/১৩২/১১৮/১১৯ ওয়ার্ড মিলিত হয়ে বেহালা পাঠক পাড়া থেকে চৌদ্দ নং বাস স্ট্যান্ড পর্যন্ত মশাল হয়। উপস্থিত ছিলেন এরিয়া কমিটির সম্পাদক মহ সাবির ও অন্যান্য কমরেডরা।

কাকলি চ্যাটার্জি-জানাচ্ছেন, ৬ ই ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের প্রতিবাদস্বরূপ কালা দিবস পালন, উচ্চ প্রাথমিকে চাকুরিপ্রার্থী হবু শিক্ষকদের ওপর রাতের অন্ধকারে হামলা ও বেআইনি গ্ৰেপ্তারের প্রতিবাদে এসএফআই, ডিওয়াইএফআই শিয়ালদহ-বহুবাজার আঞ্চলিক কমিটির উদ্যোগে ব্যাংক অফ ইন্ডিয়ার সামনে পথসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন এসএফআই কলকাতা জেলার সভাপতি অর্জুন রায়, জেলা সম্পাদকমন্ডলীর সদস্য দেবাঞ্জন দে প্রমুখ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।