জেলা

কৃষক সংগঠনগুলির ডাকা দেশজুড়ে হরতালের সমর্থনে পথসভা বীরভূমে।


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ: ৫ই ডিসেম্বর,২০২০:- কৃষি বিরোধী তিন আইন ও বিদ্যুৎ আইন বাতিলের দাবিতে অনড় দেশব্যাপী কৃষকরা । দিল্লীতে লাখো লাখো কিষাণ ধর্ণায়, ছ’মাসের প্রস্তুতি নিয়ে তারা মরণপণ লড়াই করছেন । সরকারি নির্দেশে পুলিস অন্নদাতাদের উপর অকথ্য অত্যাচার চালিয়েও তাঁদের নিরস্ত্র করতে পারেনি, কারণ ওনারা জানেন আধা ফ্যাসিস্ট সরকার দেশ ও দেশের অগণিত সাধারণ খেটে খাওয়া মানুষকে নিরন্ন করার দিকে ঠেলে দিচ্ছেন, আয়ের সমস্ত রাস্তা বন্ধ করে দিচ্ছেন । আলোচনার নামে চাষীদের সাথে প্রতারণার চেষ্ঠা করছে কেন্দ্রের কৃষক বিরোধী , শ্রমিক বিরোধী এই সরকার। তাই কিষাণরা ভরসা রেখেছেন লঙ্গরখানায় প্রস্তুত খাবারের উপর , ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছেন মোদী সরকারের দেওয়া খাবার। সারা দেশের কৃষকদের ঐক্যবদ্ধ আওয়াজ বলছে, “করেঙ্গে  ইয়া মরেঙ্গে।’ ৪০ টি কৃষক সংগঠন ও সারা দেশের কৃষক একজোট হয়ে দিল্লী-হরিয়ানা সীমান্তে কুন্ডলিতে  সিদ্ধান্ত নিয়েছেন আগামী ৮ই ডিসেম্বর,২০২০ দেশজুড়ে হরতালে সামিল হবেন তাঁরা। এতেও  যদি সরকার তিন আইন ও বিদ্যুৎ বিল বাতিল করে ন্যায্যমূল্যে ফসল কেনার গ্যারান্টি না দেন, বা কৃষক সহায়ক আইন প্রণয়ন না করেন তাহলে এই বিষয়ে,  আরো বড় আন্দোলনের দিকে পা বাড়াবেন তাঁরা । ।

এমত পরিস্থিতিতে আজ কৃষক বিরোধী কৃষি আইনের প্রতিবাদ আন্দোলনকে সংহতি জানিয়ে মহঃবাজারের আঙ্গারগরিয়ায় বামফ্রন্টের পক্ষে পথ অবরোধ   কর্মসূচী পালন করা হলো।।

কৃষি বিলের প্রতিবাদে আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে  বক্রেশ্বর এরিয়া কমিটির  ডাকে ৬০নং জাতীয় সড়ক অবরোধ করা হয় বক্রেশ্বর তাপবিদ্যুত মোড়ে।।

অন্যদিকে দিল্লির আন্দোলনরত কৃষকদের আন্দোলনকে সংহতি জানিয়ে লোহাপুরেও মিছিল সংগঠিত করে শেষে ১৪নং জাতীয় সড়ক অবরোধ করা হয়। দেশের প্রধান মন্ত্রীর এই কৃষক মারা নীতির প্রতিবাদ জানাতে মোদীর কুশপুত্তলিকা দাহ করা হয় সেখানে।।




মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।