দেশ

গো রক্ষায় নয়া বিল যোগীর, বাড়ানো হল কারাবাসের মেয়াদ


স্বাতী শীল, চিন্তন নিউজ, ১০ জুন : মানুষ নয়, করোনা আবহে গরুর জন্য সুরক্ষা বাড়াতে নয়া বিল যোগী সরকারের। গোমাংসের ব্যবসায়ীদের শুধু কঠোরতম শাস্তি দিয়েই ক্ষান্ত থাকবে না উত্তরপ্রদেশের যোগী সরকার, অভিযুক্তের ছবি প্রকাশ্যে আনা হবে এবং শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে তা প্রদর্শিত হবে!

বুধবার যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন মন্ত্রীসভার একটি বৈঠকে এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এই সিদ্ধান্তের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে গো হত্যা প্রতিরোধ সংশোধনী আইন ২০২০। গরু পাচার বা হত্যার জন্য নিয়ে যাওয়া গাড়ির চালক এবং মালিককেও এই সংশোধনী আইনের আওতাভুক্ত করা হয়েছে। অর্থাৎ তাদেরও কঠিন শাস্তি হতে পারে।

এইদিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে গো হত্যা প্রতিরোধ আইন ১৯৫৫ এর ৫এ ধারাকে কার্যত অনুমোদন করেন। এই আইনের অন্তর্ভুক্ত অভিযুক্ত ব্যাক্তির ১ থেকে সর্বাধিক ১০ বছর পর্যন্ত কারাবাস এবং ৩ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

এই নতুন আইন অনুযায়ী, তথাকথিত গরু ব্যবসায়ীরা গরু না ফিরে পাওয়া পর্যন্ত বা একবছর সময়কাল পর্যন্ত গরুর মালিককে ক্ষতি পূরণ দিতে বাধ্য থাকবেন। এই নতুন আইনের অন্তর্ভুক্ত অভিযুক্তের জামিনও নামঞ্জুর হতে পারে, যতক্ষণ না বিশেষ আদালত এই বিষয়ে কোন সওয়াল করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।