রাজ্য

রাজ্যের বিভিন্ন বিজ্ঞান কেন্দ্রে পালিত হলো জাতীয় বিজ্ঞান মনস্কতা দিবস


স্বপ্না চট্টরাজ:– চিন্তন নিউজ:২০শে আগস্ট:– আসানসোল বিজ্ঞান কেন্দ্র আজ পালন করলো জাতীয় বিজ্ঞান মনস্ক তা দিবস, মহিশীলা কলোনিতে। ২০১৩সালে এই দিনটিতে মহারাষ্ট্রের পুনে শহরে দুস্কৃতিকারী দের হাতে খুন হতে হয় নরেন্দ্র অচ্যুত দাভোলকারকে। যিনি সারা জীবন অন্ধবিশ্বাস ও কুসংস্কারের বিরুদ্ধে কাজ করে গেছেন। ব্যক্তিগত জীবনে একজন চিকিৎসক হয়েও উনি জ্যোতিষী ও সাধু বাবাদের ভণ্ডামির বিরুদ্ধে কাজ করে গেছেন। তাই যারা সমাজের অন্ধত্বের, পশ্চাৎপদতা বাঁচিয়ে রেখে নিজেদের কার্য সিদ্ধি করতে চান তাদের হাতেই তাকে খুন হতে হয়। তাই এই দিনটি সারাদেশ জুড়ে পালন করা হয়। আজকের সভায় নরেন্দ্র দাভোলকারকে শ্রদ্ধা জানিয়ে, বিশ্ববিদ্যালয় স্তরে জ্যোতিষ শাস্ত্র কে পাঠক্রমে অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে ও জ্যোতির্বিজ্ঞান কে পাঠক্রমে অন্তর্ভুক্ত করার সপক্ষে বক্তব্য রাখেন অধ্যাপক প্র দীপ কুমার দাস, ডাঃস্নেহাশিস চট্ট রাজ, তরুণ বিজ্ঞান কর্মী দেবদূত মুখার্জী, জয়রাম শর্মা। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সভাপতি অধ্যাপক রবীন তরফদার মহাশয়। কর্মসূচি তে উপস্থিত ছিলেন জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অমিতাভ রায় মহাশয়, জেলা কমিটির সদস্য ডাঃ স্বপ্না চট্ট রাজ, সৌরভ মিত্র, ডঃ প্র কৃতিশ নন্দী ও বিজ্ঞান কর্মী সমর সাহা, অধ্যাপক সুব্রত মন্ডল, ডাঃ কুবের, ঝুমা চক্রবর্তী প্রমুখ বিশিষ্ট ব্যক্তিত্ব।
জ্যোতিষ শাস্ত্রের বিরোধিতা করে প্রচার পত্র বিলি ও জ্যোতির্বিজ্ঞানের সপক্ষে সাক্ষর সংগ্রহ আজকের সভা থেকে করা হয়।

মিতা দত্ত জানাচ্ছেন:– বিজ্ঞান মনস্কতা দিবস পালন করতে আজ বহরমপুর শহর জুড়ে পথে নামলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ বিজ্ঞান কেন্দ্র। শহরের চার প্রান্ত থেকে চারটি র‍্যালি শুরু হয় সকাল আটটায়। ১)শহরের একদম দক্ষিনে কৃষ্ণমাটি অঞ্চল থেকে গোরাবাজার বিজ্ঞান চক্রের  উদ্যোগে  র‍্যালিটি শুরু হয়ে গঙ্গার ধারের বাজার নিমতলা মোড় মোহনের মোড়  পেরিয়ে এসে পৌঁছায় কান্দি বাস স্ট্যান্ডে।২) মোল্লা গেড়ের ধার থেকে শুরু হয়ে ইন্দ্রপ্রস্থ বিজ্ঞান চক্রের র‍্যালিটি   ইন্দ্রপ্রস্থ, রানিবাগান হয়ে পৌঁছয় কান্দি বাস স্ট্যান্ড।  ৩) কাশিমবাজার বিজ্ঞান চক্রের র‍্যালিটি কাশিমবাজার পোস্ট অফিসের মোড় থেকে যাত্রা শুরু করে পঞ্চানন তলায় জেলা পরিষদের সামনে মিলিত হয় মধুপুর বিষ্ণুপুর বিজ্ঞান  চক্রের র‍্যালিটির সাথে।  সেখান থেকে যৌথ র‍্যালিটি বাবুলবোনা রোড হয়ে মধুপুর বাজার এবং মোহনা বাস স্ট্যান্ড হয়ে পৌঁছায় কান্দি বাস স্ট্যান্ডে ।
৪) খাগড়া- সৈদাবাদ  বিজ্ঞান চক্রের র‍্যালিটি আজ শুরু হয় কুঞ্জ ঘাটার মোড় থেকে। সেখান থেকে ঘাট বন্দর নতুনবাজার হয়ে  এসে পৌঁছায় কান্দি বাস স্ট্যান্ডে।

সবকটি বিজ্ঞান চক্রই তাদের যাত্রাপথে একাধিক  পথসভা করে  বক্তৃতা গান আবৃত্তি ও পথনাটকের মধ্য দিয়ে বিজ্ঞানমনস্কতার প্রচার করে।প্রতিটি র‍্যালিই ছিল পোস্টারে স্লোগানে শোভিত।  এবং সবকটি র‍্যালির যাত্রাপথেই মাইক সহযোগে  বিজ্ঞান মনষ্কতা দিবসের তাৎপর্য নিয়ে বক্তব্য  প্রচারিত হয়েছে। 

★ বেলা দশটা নাগাদ কান্দি বাস স্ট্যান্ড বহরমপুর বিজ্ঞান কেন্দ্রের কেন্দ্রীয় অনুষ্ঠানটি শুরু হয় চারদিক থেকে আগত চারটি র‍্যালিকে   নিয়ে। সেখানে ডক্টর নরেন্দ্র অচ্যুত দাভোলকারের ছবিতে মাল্যদান করেন বিজ্ঞান কর্মীরা।  তারপর বক্তব্য রাখেন আমাদের সংগঠনের জেলা সভাপতি মাননীয় তপন সামন্ত মহাশয়। এই পথসভাটি পরিচালনা করেন বহরমপুর বিজ্ঞান কেন্দ্রের সভানেত্রী মাননীয়া শিল্পী সেন। এখানে গান, আবৃত্তি, পথনাটক এর মধ্যে দিয়ে বিজ্ঞানমনস্কতা দিবসটি পালন করা হয়। আজকে বিতরণ করা হয়েছে প্রায় দুই হাজার লিফলেট।

পুলক চক্রবর্তীর রিপোর্ট:– আজ মধ্যমগ্রামে নোয়াই বিজ্ঞান কেন্দ্রের পরিচালনায় ডক্টর নরেন্দ্র দাভোলকর চক্রের  উদ্যোগে সকালে জাতীয় বিজ্ঞান মানসিকতা দিবস পালন করা হয়। সংগঠনের পতাকা উত্তোলন করেন ওই চক্রের সভাপতি শ্রী সুবোধ ভট্টাচার্য সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নোয়াই বিজ্ঞান কেন্দ্র সভাপতি শ্রী কিংশুক রায় ।তারপর বিজ্ঞান কর্মীদের নিয়ে একটি পদযাত্রা হয় এবং রাস্তার দুধারে বৃক্ষরোপণ কর্মসূচি নেওয়া হয় ।এই স্থানের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোয়াই বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক শ্রী সুরজিৎ দত্ত , ডক্টর নরেন্দ্র দাভোলকার চক্রের সম্পাদক শ্রী সংগ্রাম  মিত্র,সভাপতি শ্রী সুব্রত ভট্টাচার্য ।উপস্থিত ছিলেন ওই ওয়ার্ডের পৌর পিতা শ্রী সনৎ বিশ্বাস মহাশয়। বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন এবং সংক্ষিপ্ত বক্তব্য রাখেন উত্তর 24 পরগনা জেলা কমিটির পক্ষে জেলার কোষাধক্ষ্য শ্রী পুলক চক্রবর্তী । অনুষ্ঠানে যোগদান করেন ওই অঞ্চলের কিশোর বাহিনীর কর্মী এবং নেতৃত্বরা। সকলের পক্ষ থেকে ওই অঞ্চলের মানুষের কাছে বিজ্ঞান মঞ্চের ছোট ছোট পুস্তিকা বিতরণ করা হয়।

শ্রীকান্ত চট্টোপাধ্যায়ের রিপোর্ট:– উদযাপিত হোলো জাতীয় বিজ্ঞান মনস্কতা দিবস   আচার্য্য সত্যেন্দ্রনাথ বসু বিজ্ঞান কেন্দ্র দুর্গাপুর এর উদ্যোগে জাতীয় বিজ্ঞান মনস্কতা দিবস উপলক্ষ্যে আজ সকাল ১০-৩০ মিনিটে দুর্গাপুরের বিধাননগর সেক্টর 2C হাম্বীর সরণি, P6 আবাসনে ডঃ নরেন্দ্র দাভলকারের নবম প্রয়াণ দিবসে তাঁর স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে অনুষ্ঠিত হোলো খেলার ছলে বিজ্ঞান শিক্ষা এবং কুসংস্কার বিরোধী প্রদর্শনী ও এইসঙ্গে চললো AIPSN ( All India Peoples Science Network) এর আহ্বানে স্নাতকোত্তর ডিগ্রি পাঠক্রমে জ্যোতিষবিদ্যা নয়  জ্যোতির্বিদ্যা অন্তর্ভুক্ত করার দাবী সনদে সাক্ষর সংগ্রহ ।

কুলটি থেকে কৌশিক  দা জানাচ্ছেন ;–আজ আলুঠিয়াতে অনুষ্ঠিত হল জাতীয় বিজ্ঞান মনস্কতা দিবস পরিচালনায় কুলটি বিজ্ঞান কেন্দ্র

শ্রীকান্ত চট্টোপাধ্যায় এর রিপোর্ট:– সদ্য প্রয়াত নূর হোসেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নৈহাটি রেলস্টেশনের সামনে *জাতীয় বিজ্ঞান মনস্কতা দিবস* উপলক্ষে অনুষ্ঠিত হলো *পথসভা*। উদ্যোগে পঃবঃ বিজ্ঞান মঞ্চ, ঋষি বঙ্কিমচন্দ্র বিজ্ঞান কেন্দ্র। বক্তব্য রাখেন সুবীর ভট্টাচার্য, ডঃ সুকুমার চন্দ্র ঘোষ, দীপঙ্কর মুখার্জি, সমর নাথ চট্টোপাধ্যায়, গোপাল চক্রবর্তী, সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়। আবৃত্তি পরিবেশন করেন রতন ভট্টাচার্য।  এছাড়াও উপস্থিত ছিলেন গোপাল ভট্টাচার্য, সৌরভ মিত্র প্রমুখ।

সমর চ্যাটার্জি জানাচ্ছেন,  আজ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সন্দেশখালি ধীরেন্দ্রনাথ দত্ত বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে রায়মঙ্গল বিজ্ঞান চক্রের উদ্যোগে আয়োজিত হল আতাপুর কেনারাম উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে জাতীয় বিজ্ঞানমনষ্কতা  দিবস। কুসংস্কার বিরোধী ও বিজ্ঞান চেতনা নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে বলেন অনুষ্ঠানের সভাপতি সৌমেন রায়। চক্রের সম্পাদক অভিজিত সরকার সহ উপস্থিত ছিলেন অভিজিত দাস,  বিদেশ মণ্ডল, দীপ্তদিপ করণ, শিক্ষক  অলোক কুমার মণ্ডল ও বিদ্যালয়ের পরিচালন সমিতির সদস্য মাননীয় সুদীপ কুমার দুয়ারী ।

পুলক চক্রবর্তী জানিয়েছেন,  আজ সকালে বারাসাত কলোনি মোড়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ, বিদ্যাসাগর বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে জাতীয় বিজ্ঞান মানসিকতা দিবস পালন করা হয়। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ওই কেন্দ্রের সভাপতি শ্রী দুলাল মজুমদার। এছাড়া, অন্যান্য চক্রের বিজ্ঞান কর্মীরাও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনিন্দিতা ভৌমিক জানাচ্ছেন–  আজ বিজ্ঞান  আন্দোলনের শহীদ  নরেন্দ্র অচ্যুত দাভলকারের অষ্টম মৃত্যু বার্ষিকীতে মঙ্গল পান্ডে বিজ্ঞান কেন্দ্রর উদ্যোগে পালিত হলো বিজ্ঞানমনস্কতা দিবস ৷ সভার সূচনা করেন কেন্দ্রের সম্পাদক এবং  জেলা সম্পাদকমণ্ডলীর  সদস্য অনিন্দিতা ভৌমিক৷ সভায় সভাপতিত্ব করেন শ্রী  প্রণব সাহা। নরেন্দ্র দাভেলকরের জীবন,  জনবিজ্ঞান আন্দোলনে তাঁর  মহতী উদ্যোগ,এবং এ বিষয়ে আমাদের  বিজ্ঞানকর্মীদের আগামী  দিনের লক্ষ্য ও কর্তব্য নিয়ে বিশদে আলোচনা করেন এলাকার বিজ্ঞান কর্মী শ্রী পার্থপ্রতিম  ভৌমিক। এছাড়াও  সংক্ষিপ্ত অথচ প্রাসঙ্গিক বক্তব্য  রাখেন এলাকার প্রবীণ নাগরিক শ্রী রঞ্জিত রায়, শিক্ষিকা দীপ্তিকণা মাহান্তি৷ সঙ্গীত পরিবেশন করেন শ্রী অঞ্জন মজুমদার  এবং শ্রী  স্বপন  দাশগুপ্ত৷ আজকের সুন্দর পোস্টারগুলি করেছেন শ্রী  মিহির রায়৷ এছাড়া পার্থ  মাহান্তি,  সঙ্ঘমিত্রা দাশগুপ্ত,   দেবাশীস দাশ,  সুমিত,  শ্রী সুদর্শন পাল,  দেবাশীস পাল  এবং অনেক পথচলতি মানুষের  সক্রিয় উপস্থিতিতে সভাটি  সার্থক হয়ে ওঠে৷ 


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।