অর্থনৈতিক দেশ

কোভিডের দ্বিতীয় সংক্রমণের ফলে কর্মচ্যুত দশ লক্ষাধিক মানুষ


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১৪ই মে:–  পুরো বিশ্বের সাথে ভারতবর্ষে ও করোনা ভাইরাস সংক্রমণের থাবা পড়েছিল প্রথম ২০২০ সালে।। অসুখটা চিনতেই গবেষকদের অনেকটা  সময় লেগেছিলো। তারপরেই শুরু হয় ভারতবর্ষে অপরিকল্পিত লকডাউন।। অসংখ্য মানুষ কর্মহীন হয়ে পড়ে।। যারা ভারতের নিজের জায়গায় কাজ না পেয়ে বিভিন্ন রাজ্যে কাজের জন্য গিয়েছিল।। এই লকডাউন এর ফলে ট্রেন ,বাস ইত্যাদি পরিবহন ব্যবস্থা বন্ধ হয়ে যায়।। উপায়ান্তর না দেখে হেঁটে  নিজের রাজ্যে ফিরতে লাগলো ,কেউ পৌঁছাতে পারলো আবার অনেক প্রান ঝরে গেল রাস্তায়।।                     

এর বেশ কয়েক মাস  পর এল ভ্যাক্সিন ফলে মানুষ এর মধ্যে কিছুটা স্বস্তি এল। তারা কাজ হারিয়ে নিজের জায়গায় ফিরে এসেছিল তারা অনেকই আবার কাজকর্ম শুরু করতে আরম্ভ করলো। ভ্যাক্সিন আবিষ্কারের সাথে সাথে মানুষের মধ্যে আতঙ্ক দূর হলো কিছুটা। সবাই ভাবলো করোনা সংক্রমণ এবার দূর হলো।।        

কিন্তু ভারতবর্ষের বিভিন্ন রাজ্যে সহ পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন , নেতা নেত্রীদের বিভিন্ন মিটিং মিছিল, বিভিন্ন রাজ্য থেকে বিশেষ করে দিল্লি থেকে প্রায়ই নেতাদের আনাগোনাতে আগে যে বিধিনিষেধ আরোপ করা ছিল সব উঠে গেল আর করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়লো ভারতবর্ষের বুকে।। এদিকে পশ্চিমবঙ্গে অভাব ওষুধের ।। লোকজন ভ্যাক্সিন না পেয়ে হতাশ হয়ে পড়েছেন।।। টিকা কর্মসূচি স্লথ হতেই রোগীদের সংখ্যা বাড়তে লাগলো এবং বিভিন্ন সংস্থা  কর্মী সংকোচন শুরু করে।। গত এক মাসে কাজ হারিয়েছেন ১১ লক্ষ মানুষ।।                                     

কোভিডের ভয়াবহতা রুখতে ভারতের অনেক রাজ্যে আংশিক লকডাউন শুরু হয়েছে।। যার ফলে শুরু হয়েছে কর্মী ছাঁটাই।সেন্টার অফ মনিটারিং ইন্ডিয়ান ইকনমিক র সমীক্ষা অনুযায়ী বেকারত্বের গত মার্চে ছিল ৬’৫ শতাংশ যা এপ্রিল এর শেষে এসে দাঁড়িয়েছে প্রায় ৯ শতাংশ এর বেশী।। এইভাবে কাজ হারানোর ফলে মানুষ দারিদ্র্যসীমার নিচে নেমে যাবে বলে আশঙ্কা গবেষকদের।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।