রাজ্য

বর্ষা আসছে, আতঙ্কে মেদিনীপুর শহর


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ১৫ জুন: আর কয়েকদিন পরই বর্ষা ঢুকবে রাজ্যে। গত তিন বছরের মতো এবারেও আতঙ্কে ভুগছে মেদিনীপুর শহরবাসী। শহরের একমাত্র যে নিকাশি খাল, সেই দ্বাড়িবাঁধ খালের অবস্থা বেহাল। প্রতিটা ভোটে প্রতিশ্রুতি দেওয়া হয় সংস্কার হবে এই খালের। ভোট আসে ভোট যায়, কিন্তু হাল ফেরে না দ্বাড়িবাঁধের। শহরের ২৫ টি ওয়ার্ডের মধ্যে ১৪ টি ওয়ার্ড ও রাস্তার জল বের হয় এই খাল দিয়ে। আর সেই খালের অবস্থাই বেহাল।
প্রতিশ্রুতি দেওয়ার পর তিন বছর পেরিয়ে গেছে। এই তিন বছরের প্রতিটি বর্ষাতেই মানুষকে গৃহবন্দি হয়ে থাকতে হয়েছে। ঘরে ঢুকে পড়ে রাস্তার নোংরা জল। মেদিনীপুর স্টেশন থেকে প্রায় ৮ কি.মি দীর্ঘ এই খাল এসে মিশেছে কাঁসাই নদীতে। এখন সেই খাল পাড় ভরাট হয়ে দখল হয়ে যাচ্ছে। শাসক দলের নেতারা টাকা নিয়ে বসতি সহ দোকান বসিয়ে দিচ্ছে বলে অভিযোগ। এতে করে খাল মজে গিয়ে ভরাট হয়ে যাচ্ছে।
খালের উপর সেই বৃটিশ আমল থেকেই যাতায়াত এর জন্য অনেক গুলি রাস্তা আছে, আর রয়েছে বড় বড় কালভার্ট। নিমতলা চক, জগন্নাথ মন্দির চক, পাল বাড়ি রাস্তা, কেরানি তলা চক প্রভৃতি কালভার্ট গুলির মুখে রয়েছে আবর্জনা ও প্লাস্টিক এর বিশাল স্তুপ।
গত নভেম্বরে এখানকার পৌরবোর্ডের মেয়াদ শেষ হয়। তারপর আর নির্বাচন না করে রাজ্য সরকার প্রশাসক হিসাবে মহকুমা শাসককে বসিয়েছে। ফলে সাধারণ মানুষ জরুরী পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।