রাজ্য

সাহিত্যিক, সাংবাদিক মতি নন্দী স্মরণে


হাওড়া থেকে অম্বরিশ রায়: চিন্তন নিউজ: ৩রা জানুয়ারি২০২১:–  “ফাইট-কোনি-ফাইট” , সদ্য প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে এই সংলাপটি কালজয়ী হয়ে আছে দর্শকের মনে l জাতীয় পুরস্কার প্রাপ্ত বাংলা চলচ্চিত্র ‘কোনি’ ,ছবিটি ছিল কলকাতার বস্তি এলাকায় থাকা ‘কোনি’ নামের একটি মেয়েকে কেন্দ্র করে, যে তার প্রশিক্ষকের সহায়তায় দারিদ্র্য ও কঠোর পরিস্থিতি থেকে বিজয়ী হয়। এই গল্পের লেখক মতি নন্দী ২o১০ সালে  আজকের দিনে আমাদের ছেড়ে চলে যান l

মতি নন্দী উত্তর কলকাতায় জন্মগ্রহণ করেন। ক্রীড়া সাংবাদিক হিসাবে আনন্দবাজার পত্রিকায় কাজ করতেন। লস অ্যাঞ্জেলেস ও মস্কো অলিম্পিক, দিল্লি এশিয়ান গেমস কভার করেছেন তিনি। ক্রীড়ামূলক সাহিত্য রচনার পাশাপাশি বলিষ্ট উপন্যাস ও ছোটগল্প লিখেছেন তিনি। তিনি আনন্দ পুরস্কারে সম্মানিত হন। দীর্ঘদিন আনন্দবাজার পত্রিকার ক্রীড়া সম্পাদক ছিলেন। কোনি, স্টপার, স্ট্রাইকার উপন্যাস বা কলাবতী সিরিজের পাশাপাশি সাদা খাম, গোলাপ বাগান, উভয়ত সম্পূর্ণ, আর বিজলীবালার মুক্তি ইত্যাদি উপন্যাস রচনা করেছেন মতি নন্দী।
ক্রীড়া সাংবাদিকতার সাথে যুক্ত থাকার কারনে তাঁর রচনায় ক্রীড়ার সাথে যুক্ত মানুষদের সংগ্রাম ,লড়াই এর কথা উঠে এসেছে ,কোনি ছাড়াও ১৯৭৮ সালে তার উপন্যাস অবলম্বনে অর্চন চক্রবর্তীর পরিচালনায়  স্ট্রাইকার  চলচ্চিত্রটি  নির্মিত হয়। এই ছবিতে মূল চরিত্রে অভিনয় করেন সমিত ভঞ্জ। এছাড়াও তার “জলের ঘূর্ণি ও বকবক শব্দ” গল্প অবলম্বনে বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা অনিমেষ আইচ ২০১৭ সালে সুন্দর একটি ছবি নির্মাণ করেন। পরমব্রত চট্টোপাধ্যায় এবং আশনা হাবিব ভাবনা এ ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন।

ভারতীয় গণনাট্য সংঘ ,পশ্চিমবঙ্গ হাওড়া জেলা কমিটির এবং চিন্তন এর পক্ষ থেকে বিশিষ্ট লেখককে মৃত্যুদিনে গভীর শ্রদ্ধা জানিয়ে আজকের প্রতিবেদন।।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।