জেলা

জলপাইগুড়ি জেলায় মহামতি লেনিনের জন্মদিন পালন করা হয় শ্রদ্ধা এবং সংগ্রাম শপথের সাথে


দীপশুভ্র সান্যাল: চিন্তন নিউজ:- ২৩শে এপ্রিল:– জলপাইগুড়ি জেলা সিপি আইএম কার্যালয় সহ জেলার বিভিন্ন এরিয়া দপ্তরে গতকাল মহামতি লেনিনের ১৫১ তম জন্মদিন পালন করা হয় শ্রদ্ধা এবং সংগ্রামের শপথ গ্রহণ অনুষ্ঠানের মাধ্যমে। কর্মসূচিতে উপস্থিত ছিলেন পার্টির জেলা সম্পাদক সলিল আচার্য, পার্টি নেতা কৌশিক ভট্টাচার্য্য বিপুল সান্যাল, যুব আন্দোলনের নেতৃত্ব নীলাঞ্জন নিয়োগী, দীপশুভ্র সান্যাল, শ্রমিক আন্দোলনের নেতা কৃষ্ণ সেন সহ অন্যান্য নেতৃবৃন্দ। সদরপুর্ব এরিয়া দপ্তরেও কমরেড লেনিনের ১৫১ তম জন্ম দিবস পালন করা হয়। কমরেড লেনিনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপস্থিত নেতৃবৃন্দ। পার্টির জেলা সম্পাদক সলিল আচার্য তার বক্তব্যে বলেন যে মহামতি কমরেড লেলিন সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করেন, রুশদেশে-জন্ম নেয় সোভিয়েত ইউনিয়ন যা একদিন হিটলারকে পর্যুদস্ত করেছিল,ব্যবস্থা করেছিল মানুষের রুটি রুজির,উন্নত সমাজ গড়ার দুরন্ত সৃজনশীলতার।

দেশের ভেতরের প্রতিবিপ্লবী শক্তি এবং বাইরের সাম্রাজ্যবাদের আক্রমণ ছিল। তার মধ্যেই চলে কঠোর সংগ্রামের মধ্য দিয়ে দেশ গড়া। পৃথিবীকে আলোকিত করে সেই দেশের অবস্থান। পৃথিবীর বিভিন্ন দেশে দেশ গঠনের কাজে সাহায্যের হাত বাড়িয়ে দেয় সোভিয়েত ইউনিয়ন যার মধ্যে ভারত অন্যতম। বেশ কিছু ক্ষেত্রে সফলতা থাকলেও আশির দশকের শেষের দিকে বিভিন্ন দুর্বলতা ক্ষতির কারণ হয়ে ওঠে।

সোভিয়েত ইউনিয়নের সমাজ-সভ্যতার এগিয়ে চলাকে তরাণ্বিত করে মার্কসবাদ- লেনিনবাদ। কাজেই এই মতবাদ অম্লান।
মানুষের ইতিহাস, সমাজ-সভ্যতার ইতিহাস সরল গতিতে এগোয় না। অসংখ্য ঘাতপ্রতিঘাত, দ্বন্দ্ব বিদ্যমান থাকে। কাজেই নানা ধরনের টানাপোড়েনের মধ্য দিয়ে এগোয়। এটাই স্বাভাবিক। এটা শেখায় দ্বন্দ্বতত্ত্ব কাজেই এই মতবাদ অম্লান। ভারতবর্ষের নির্দিষ্ট পরিস্থিতির সুনির্দিষ্ট বিশ্লেষণ করে,এই দেশেও ওই মতবাদ বাস্তবায়িত করাটাই আমাদের দায়িত্ব।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।