বিদেশ

করোনা’- সম্বলিত বাংলাদেশেও মানুষের পাশে বামপন্থী ও সাংস্কৃতিক কর্মীরা


পাপিয়া দাস মজুমদার: চিন্তন নিউজ:-১৭ই মে:- বিশ্বের প্রতিটি দেশের মতো করোনার আক্রমণ থেকে বাদ পড়ছে না আমাদের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশও। এখন পর্যন্ত প্রায় ২১হাজার এই মারন ভাইরাসের কবলে অবস্থান করছে।
তাতেই নাজেহাল অবস্থা স্বাস্থ্য আধিকারিকদের। রোগীদের সামাল দিতে প্রতিনিয়ত হিমসিম খেতে হচ্ছে হাসপাতাল গুলোকে। বাকি দেশগুলোর মতো এই ভাইরাসের প্রকোপ কমাতে লকডাউন জারি করা হয়েছে। তবে সর্বত্র এই লকডাউন সফল ভাবে কার্যকরী করা সম্ভব হয়ে উঠছে না বলে দেশের বিশেষজ্ঞদের কপালে ভাজ পড়ছে। যার ফলে মৃত্যুর সংখ্যা দিনদিন বেড়েই চলেছে।

দেশের স্বাস্থ্য দফতরের আধিকারিক নাসিমা সুলতানা জানিয়েছেন ঢাকায় ২০টি ও ঢাকার বাইরে ২১ টি ল্যাবে ৮ হাজার ৮৫২ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত মোট ১লাখ ৬০হাজার ১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নুতন করে শনাক্ত হয়েছেন ১হাজার ২০২ টি।
বাংলাদেশে এখন পর্যন্ত এই মারন ভাইরাসের করাল গ্রাসে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন ২৯৮ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ২৭৯ জন। করোনা মুক্ত হওয়ার সর্বমোট সংখ্যা ৩ হাজার ৮৮২ জন। দেশে মোট আইসোলেশনে রয়েছেন ২ হাজার ৭৪৮ জন, কোয়ারেন্টাইনে রয়েছেন সর্বমোট ৪৬ হাজার ৮০৫ জন।এখন পর্যন্ত সমগ্র বিশ্বজুড়ে করোনা সংক্রমিত হয়েছেন ৪৫,৪৬,০৭০ জন এবং মৃত্যু হয়েছে ৩,০৩,৮৬৩ জনের।

বাংলাদেশে বামপন্থী ও সংস্কৃতি কর্মীরা অনেক বেশি সুসংগঠিত ভাবে কাজ করছেন। হয়তো পরিষেবা আমাদের দেশের মতো দিতে পারছেন না সাংগঠনিক দুর্বলতায়। কিন্তু একটি সামগ্রিক কেন্দ্রীয় উদ্যোগ আছে ওখানে। সেখানে কমিউনিস্ট পার্টি কৃষকদের মাঠ থেকে ফসল তোলার কাজে সহায়তা করতে তরুণ কর্মীদের স্বেচ্ছাসেবক হিসেবে সংগঠিত করেছেন। কমিউনিস্ট পার্টির বাইরে সিলেটে নাট্যকর্মীরা খাদ্য ওষুধ ও চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে ‘কলের গাড়ি’ নাম দিয়ে সুরক্ষা পোষাক পরিহিত প্রায় ৮০ জনের বাইক বাহিনী তৈরি করেছে যারা রাতবিরেতে একটি কল পেলেই দুর্গত মানুষের কাছে পৌঁছে যায় খাদ্য বা ওষুধ নিয়ে।

ছবি সংগৃহিত

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।