বিদেশ

বামপন্থা দেশে দেশে*


রঘুনাথ ভট্টাচার্য: চিন্তন নিউজ:২৪শে অক্টোবর:–দক্ষিণ আমেরিকা মহাদেশের মাঝখানে সুবিখ্যাত ও প্রাচীন
তিতিকাকা হ্রদ। গবেষকরা বলেন এই হ্রদের তীরে একদা জেগেছিল সুপ্রাচীন ‘ ইনকা ‘সভ্যতা। এই বিখ্যাত জলস্থলীকে ঘিরেই পৃথিবীর অন্যতম প্রাচীন কয়েকটি দেশ আর্জেন্টিনা, পেরু , ব্রাজিল, এবং বলিভিয়া। হ্যাঁ! বিপ্লবী চে গুয়েভারার স্মৃতিপুষ্ট  সেই বলিভিয়া যেখানে  সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে একদিন বামপন্থা প্রতিষ্ঠা পেয়েছিল সেই মানসিকতা আজও সক্রিয় ভাবে জাগ্রত জনতার
মানসে।

ফলত পুঁজির দালালরা নিয়ত সক্রিয় এ দেশের মানুষের শান্তি ও সমৃদ্ধির পথে বাধা সৃষ্টি করতে।বর্তমান বামপন্থী শাসক ক্ষমতায় আসীন গত তিনবারের নির্বাচনে জিতে।তাঁর আগে ক্ষমতাসীন নয়া উদারবাদী কার্লোস মেসাকে নেতৃত্বে বসিয়ে মধ্য- দক্ষিণপন্থী সিটিজেন কমিউনিটি পার্টি দেশের যে লোহা, পেট্রোলিয়াম, ক্যাডমিয়াম, শীসা, রূপা, প্রাকৃতিক গ্যাস প্রভৃতি লোককল্যাণকারী সম্পদ,তার সবই দেশের ও বিদেশী পুঁজিপতিদের হাতে তুলে দিতে।(ঠিক যেমন আজ ভারতে হতে যাচ্ছে বলে নিত্য।সংবাদ মাধ্যমে প্রকাশিত) কিন্তু, বর্তমান রাষ্ট্রপতি ইভো মোরালেসের নেতৃত্বে পরিচালিত বামপন্থী শাসকদলের সরকার সেই সম্পদ পুঁজিবাদী শোষকদের থেকে বাঁচিয়ে রেখেছে।

এই জনপ্রিয় সরকার বিগত তিন দফায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচিত। এবং এই চতুর্থ বারও নির্বাচিত হয়ে ইভো মোরালেসই রাষ্ট্রপতি হচ্ছেন বলে নিশ্চিত। কাজেই, স্বভাবতই বলিভিয়ায় মানুষের আশ্রয়। বলিভিয়া এখন দুনিয়ায় উল্লেখযোগ্য বামপন্থী দেশ।

ভোটচিত্র কেমন? মোরালেস পেয়েছেন  ৪৬.৮৬%, আর বিরোধী দক্ষিণপন্থী পেয়েছেন ৩৬.৭৩%ভোট এপর্যন্ত। ভোট গোনা বাকী আছে ৫%। আমেরিকার প্রভাবে উদ্বুদ্ধ ও পরিচালিত ব্লক অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটাস পার্টির নেতৃত্বে  অশান্ত হয়ে ওঠে বলিভিয়া শহরাঞ্চল তারিজা, কোচাবাম্বা, সুক্রে, লা পাজ, পোটোসি-র মত শহরগুলি এই অশান্তির কেন্দ্র। উদ্দেশ্য একটাই : নয়া উদারবাদী কার্লোস মেসাকে ক্ষমতায় ফেরান।

সংসদের দুটি কক্ষেই নিরঙ্কুশ জয় পেয়েছে ইভো মোরালেস ও তাঁর দল। উল্লেখযোগ্য, গ্রামাঞ্চলে ব্যাপক সমর্থনে এই বামপন্থী দলের জয়লাভ ‌।বিজয়বার্তায় মোরালেস বলেন, এই নির্বাচনে আমরা হারাতে চলেছি তাদের, যারা বিক্রী করতে চেয়েছিল আমাদের দেশকে, যারা বেসরকারীকরন করেছিল আমাদের দেশের প্রাকৃতিক সম্পদকে। এই জয় বলিভিয়া বাসীর সচেতনতার প্রকাশ।’

বিপ্লবী চে গুয়েভারার প্রভাব যে এই জনগোষ্ঠীকে সম্পন্ন করেছে একথা ইতিহাস হয়ে চিরকাল উদ্ভাসিত থাকবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।