বিদেশ রাজনৈতিক

বামপন্থা দেশে দেশে (৩)


রঘুনাথ ভট্টাচার্য: চিন্তন নিউজ:২৯শে অক্টোবর:–বলিভিয়া ও চিলির পরে,দক্ষিণ আমেরিকার দুটি গুরুত্বপূর্ণ দেশ – আর্জেন্টিনা ও উরুগুয়ে – ফিরে এল বামপন্থায়। অধুনা আর্জেন্টিনার রাষ্ট্রপতি নির্বাচনে ব্রড ফ্রন্টের স্লোগান ছিল ‘চার বছর আগে কলঙ্কের পাতা লেখা শুরু হয়েছে, তার অবসানের জন্য এই নির্বাচন ‘। নয়া উদাররবাদ সম্পূর্ণভাবে
প্রত্যাখ্যাত । প্রাথমিক গণনায় বামপন্থার সমর্থক ‘ ব্রড ফ্রন্টের ‘ জয় হবে ধরে নেওয়া যায়। অবশ্য, বিশেষজ্ঞরা বলছেন, চূড়ান্ত গণনায় লড়াই হবে হাড্ডাহাড্ডি।

বর্তমান রাষ্ট্রপতি মাউরিসিও মাকরিকে বামপন্থীরা বলেন’ বিপর্যয়ের অপর নাম ‘।চার বছরে তার জমানায় দারিদ্রের হার বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৪%। বেড়েছে ৮.১% / বছর প্রতি।প্রতি চার পরিবারের একটির নিতান্ত কম আহার্য্য কিনে খাওয়ার সামর্থ্য নেই। তরুণদের মধ্যে বেকারি বেড়েছে ১৯.৩% হারে।গড় ১০.৬%। আর মুদ্রাস্ফীতির বার্ষিক হার ৫০%।

প্রাথমিক গণনায়’ মধ্য- বামপন্থী ‘ প্রাক্তন মন্ত্রী আইনজীবী আলবার্তো ফার্নান্দেজ পেয়েছেন ৪৮.০৩শতাংশ। তাঁর বিপক্ষ বর্তমান রাষ্ট্রপতি দক্ষিণপন্থী মাউরিসিও মাকরি পেয়েছেন ৪০.০% ভোট। সংবিধানের শর্ত অনুযায়ী মাকরি হার স্বীকার করে নিয়েছেন। ফলঘোষনার পরেই বাম সমর্থকরা রাস্তায় নেমে আসেন। ফার্নান্দেজ সমর্থকদের উদ্দেশে বলেন , মর্যাদার সঙ্গে আমরা বিশ্বের দরবারে প্রবেশ করতে চাই। সরকার জনগনের হাতে ফিরে এসেছে আর্জেন্টিনায় বৈষম্য দূর করে সমতা ও ন্যায় ফিরিয়ে আনতে হবে।দেশের সঞ্চিত অর্থ সংরক্ষিত রাখতে, ইতিমধ্যেই কেন্দ্রীয় ব্যাংক ঘোষণা করেছে – মাসে ব্যাঙ্ক একাউন্টের মাধ্যমে ২০০ ডলারের বেশি কেনা যাবে না।
নগদে ১০০ র বেশি নয়, যা আগে ছিল ১০,০০০ ডলার।
ফার্নান্দেজ বলেছেন, তিনি গণতন্ত্রের প্রতিষ্ঠাতা পেরন- এর মতানুসারে প্রগতিশীল- উদারবাদের পথে আর্জেন্টিনা
জনগণকে দারিদ্রমুক্ত করতে চান।

এদিকে, প্রতিবেশী দেশ উরুগুয়ের জনগন বেছে নিচ্ছেন দানিয়েল মার্তিনেজকে। তিনি বাম ঘেঁষা দল ব্রড ফ্রন্টের প্রার্থী। যদিও সেখানে পথ তত মসৃন নয়। কারণ তিনি পেয়েছেন ৪০% ভোট, সংবিধান অনুযায়ী যা সরাসরি নির্বাচনের জন্য যথেষ্ট নয়। পেছনেই আছে ন্যাশনাল পার্টির লুই লাকালেপউ( ২৯.৬৮%), কলোরাদো পার্টির আর্নেস্তো তালভি (১২.৭%) এবং নব্য দক্ষিণ দল ওপেন কাবিলদোর প্রার্থী গুইদো মানিনি(১১.৩%) ।

উল্লেখ্য যে, ২০০৫ থেকেই উরুগুয়েতে রয়েছে বাম-ঘেষা
ব্রড ফ্রন্ট দলের সরকার। এইবার রাষ্ট্রপতি নির্বাচনের সঙ্গে
নির্বাচিত হবেন সংসদের দুই কক্ষের ৯০ সদস্যের প্রতিনিিধি সভা ও ৩০ সদস্যের সেনেট। সেখানে কোনো দলই একক গরিষ্ঠতা পায় নি।সেনেটে/ প্রতিনিধি সভায় দলগত ফল
ব্রড ফ্রন্ট ১৩/৪১টি আসন, ন্যাশনাল ১০/৩১টি, কলোরাদো ৪/১৩ এবং কাবিলদো পেয়েছে ৩/১ টি।ফার্নান্দেজকে অভিনন্দন জানিয়েছেন বলিভিয়ার পুনর্নির্বাচিত রাষ্ট্রপতি মোরালেস, আর, ভেনেজুয়েলা- কিউবা- এলসালভাদোরের রাষ্ট্রপ্রধানরা।

কলম্বিয়ায় ১,১১০ টি মেয়রের নির্বাচন হল। সঙ্গে ৩২টি গভর্নর পদের নির্বাচন। রাজধানী বোগোতায় এই প্রথম নির্বাচিত হয়েছেন এক মহিলা প্রার্থী। ৪৯ বৎসর বয়েসের মধ্যবামপন্থী ক্লদীয়া লোপেজ।কালি,বারানকুইলা,মেদেলিন, কুকুতার মত শহরগুলিতে পরাজিত হয়েছে উগ্র দক্ষিণপন্থী দল ডেমোক্রেটিক সেন্টার পার্টির প্রার্থীরা। প্রাক্তন রাষ্ট্রপতি আলভারো উরিব এই দলেরই প্রধান নেতা। এখানেও বামপন্থার সামগ্রিক উত্থান যথেষ্ট সম্ভাবনাময় ।

এই প্রসঙ্গে উল্লেখযোগ্য, বলিভিয়ায় সদ্য নবনির্বাচিত
রাষ্ট্র প্রধান ইভো মোরালেস কে সরানোর জন্য দক্ষিণ পন্থী ষড়যন্ত্র শুরু হতে চীন বলেছে, বলিভিয়ায় বহির্শক্তির হস্তক্ষেপ তারা সমর্থন করে না। অবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে।

দক্ষিণ আমেরিকার এক বিস্তীর্ণ অঞ্চলে বামপন্থার নব জাগরণে সমস্ত বামবিশ্ব যারপর নাই উজ্জীবিত। শ্লোগান উঠছে ‘ বামপন্থা দীর্ঘজীবী হোক।’


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।