দেশ

কৃষিতেও বৃহৎ পুঁজির ফাঁস; কৃষকের সর্বনাশ।।


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:১৬ই মে:- দীর্ঘদিন ধরেই কৃষিক্ষেত্রে কর্পোরেট পুঁজির স্বার্থে যে ব‍্যাপক রদবদলের পরিকল্পনা মোদী সরকার চালাচ্ছিল, অতিমারীর সুযোগে তারা তা কার্যকর করল। এই প্রস্তাবিত নতুন কৃষিপণ‍্য আইনে কৃষকদের হাতে নগদে কিছুই রইলো না, তিন মাসের বিনামূল্যের রেশন ছাড়া।

অত‍্যাবশকীয় পণ‍্য আইনে ফসল কেনাবেচার উপর যে সব বিধিনিষেধ ছিল, তা পুরোপুরি তুলে দেওয়া হোলো। প্রকৃতপক্ষে মোদী সরকারের ২০লক্ষ কোটি টাকার প‍্যাকেজ যেন ঠিক পেঁয়াজের মতো, খোলা খুলতে খুলতে হাতে আর কিছুই রইলো না।

এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে ১লক্ষ কোটি টাকার প‍্যাকেজ ঘোষণা করেন, তাতে এর মূল ফয়দা লুটবে কৃষিপণ‍্যের ব‍্যবসাদার, খুচরো ব‍্যবসায়ী সংস্থা ও বেসরকারি উদ‍্যোগপতিরা। এর থেকে চাষীদের হাতে কোনো টাকা আসবেনা। এই অভিযোগের উত্তরে অর্থমন্ত্রী বলেন যে, মহিলাদের এ্যাকাউন্টে ৫০০ টাকা ও নিখরচায় গ‍্যাস দেওয়া হচ্ছে। প্রকৃতপক্ষে কৃষকদের শূণ‍্য হাতেই ‘আত্মনির্ভরশীল’ হবার পরামর্শ দেওয়া হয়েছে।

স্বাধীনতার পরে কালোবাজারি ও বেসরকারি মজুত রুখতে যে কৃষিপণ‍্য আইন তৈরি হয়েছিল, আমূল সংশোধন করে তার অভিমুখ পুরোপুরি ঘুরিয়ে দিতেই আসছে এই নতুন আইন। এই আইনে চাল, ডাল, গম, তেল, তৈলবীজ, আলু, পেঁয়াজ যথেচ্ছভাবে মজুত করা যাবে সরকারী নিয়ন্ত্রণ ছাড়াই। শুধুমাত্র মহামারী বা জাতীয় দুর্যোগের সময় তা শিথিল করা হবে।সরকারী নিয়ন্ত্রণ সম্পূর্ণ উঠে যাওয়ায় বহুজাতিক সংস্থাগুলির ব‍্যবসা বাড়বে। চাষীরা শুধুমাত্র নির্দিষ্ট মান্ডিতে ফসল বিক্রির অধিকার পাবে, ফলে ঘোর বিপদে পড়বে চাষীরা। যা অতীতের দাদন প্রথাকে মনে করিয়ে দেয়। কৃষিপণ‍্যের বাজারে সরকারি সহায়তা কমানো ও বহুজাতিক সংস্হার অবাধ মুনাফার লক্ষ্যেই এই পদক্ষেপ।

কৃষকদের ফসলের লাভজনক দাম বা কৃষকদের উৎপাদন ব‍্যয়ের ৫০% লাভ রেখে ফসল সংগ্রহের যে দীর্ঘ আলোচনা ও প্রতিশ্রুতি এতোদিন চলছিল, তার আর কোনো মূল‍্যই রইলো না। কালোবাজারিকে আইনি বৈধতা দিতে তৈরি হতে চলেছে এই আইন। সরাভারত কৃষকসভার বক্তব্য কৃষকদের জীবিকায় তৈরি হবে চরম অনিশ্চয়তা, বিঘ্নিত হবে খাদ‍্য নিরাপত্তা, দাম বাড়বে খাদ‍্যের । কমবে রাজ‍্য সরকারের নিয়ন্ত্রণ। তারা এই আইনকে কৃষকের উপর নয়া উদারনীতির আগ্রাসী হামলা বলে মনে করছেন, যা চরম অন্ধকার নামিয়ে আনবে কৃষকদের উপর। কৃষকসভা এই প‍্যাকেজকে ‘মহা বিশ্বাসঘাতকতা’ আখ‍্যা দিয়ে দেশব‍্যাপী প্রতিবাদের ডাক দিয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।