বিদেশ রাজনৈতিক

চিলির ‘বিপ্লবের শহর’ সান্তিয়াগোতে সরকার বিরোধী লাখো চিলিয়ান বিক্ষোভে রাজপথে।


নিউজ ডেস্ক: চিন্তন নিউজ:২৬শে অক্টোবর :–সকল নিষেধাজ্ঞা আর নিরাপত্তা বাহিনীর ব্যারিকেড উপেক্ষা করে চিলির সান্তিয়াগোর প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগ, অর্থনৈতিক সংস্কার, নাগরিক সুবিধা ও নৈতিক সরকার ব্যবস্থার দাবিতে রাজপথে নেমে এসেছে লাতিন আমেরিকার চিলির ‘বিপ্লবের শহর সান্তিয়াগোর প্রায় ১০ লাখ মানুষ।

শনিবার (২৬ অক্টোবর) আন্তর্জাতিক বার্তা সংস্থা বিবিসি প্রকাশিত সংবাদের তথ্যমতে চিলির রাজধানী সান্তিয়াগোতে জড়ো হয়েছেন প্রায় ১০লক্ষ চিলিয়ান।ক্ষমতাসীন প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরার পদত্যাগ চান তারা। অর্থনৈতিক সংস্কার, নাগরিক সুবিধা ও নৈতিক সরকার ব্যবস্থারও দাবি তুলেছেন আন্দোলনকারী। সরকারবিরোধী স্লোগান আর বিক্ষোভের রোষানলে পুড়ছে সান্তিয়াগো। সারা শহরের পথে পথে লাখ লাখ আন্দোলনকারীর ঢল।

বেশ কয়েকটি দাবিকে সামনে রেখে চিলির রাজধানী সান্তিয়াগোতে জড়ো হয়েছেন প্রায় ১০ লাখ বিক্ষোভকারী।এই আন্দোলনের শুরুটা হয় মেট্রোর ভাড়া বৃদ্ধিকে কেন্দ্র করে। আন্দোলনে এখন পর্যন্ত দশের অধিক মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক শতাধিক। অন্তত ৭ হাজার আন্দোলনকারীকে আটক করা হয়েছে।

আন্দোলন দমাতে চিলির রাজপথে নেমেছেন প্রায় ২০ হাজার নিরাপত্তারক্ষী। তীব্র আন্দোলনের মুখে এরই মধ্যে রাজধানী সান্তিয়াগোতে রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে।

এই আন্দোলন চিলির অন্যান্য বড় শহরেও ছড়িয়ে পড়েছে। আন্দোলনকারীরা জানান, তাদের এই বিক্ষোভ সুবিচার, সততা ও নৈতিক সরকার ব্যবস্থার দাবিতে। যা অত্যন্ত যৌক্তিক। এসব দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।