রাজ্য

দাবী আদায়ের লড়াইয়ে আবার পথে কৃষক সভা


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২২ জুন: বাঁচার দাবী নিয়ে আবার কলকাতার রাজপথে আসবে কৃষক। আট বছরে এ রাজ্যের গ্রামের কৃষি সংকটের নির্মম চেহারা তুলে ধরতে পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সমাবেশের ডাক দিয়েছে কৃষক সভা।

৩১ শে আগষ্ট কলকাতায় আসবে আত্মঘাতী কৃষক পরিবারের সদস্যরা। তাদের মুখ থেকে মানুষ শুনবেন এ রাজ্যের গ্রামের নিদারুণ সঙ্কটের বর্ননা। একথা জানিয়েছেন পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভার সাধারণ সম্পাদক অমল হালদার। তবে ৩১ শে আগষ্ট এর আগে মেরুকরণ, উগ্র জাতীয়তাবাদে ভেসে যাওয়া মানুষের কাছে সাম্রাজ্যবাদ বিরোধী লড়াইয়ের প্রকৃত নায়ক সিধো কানহু কে শ্রদ্ধা জানাতে ৩০ শে জুন হুল দিবস পালন করবে কৃষক সভা। হুল দিবস কে সামনে রেখে আদিবাসী মানুষের বিপদ এর কথা তুলে ধরবে কৃষক সভা। লাগাতার দু মাস ধরে প্রচার চালিয়ে ৩১ শে আগষ্ট এর কর্মসূচি কে বাস্তবায়িত করতে চায় তারা।

১৯৫১ সালের ৩১শে আগষ্ট গা – উজাড় করে ভুখা মানুষ কলকাতা এসেছিল। সেদিন চরম সঙ্কটে পড়েছিল অন্নদাতাদের জীবন। জিনিসপত্রের দাম ছিল মানুষের নাগালের বাইরে। মাঠে ফসল হত কিন্তু তারা দাম পেত না।সেই গা-উজাড় করে আসা মানুষের উপর ঝাঁপিয়ে পড়েছিল কংগ্রেস সরকার। এই কারনে ৮০ জন মানুষের জীবন যায়।

সেই ঘটনার ৬০ বছর পেরিয়ে গেছে। সেই ভুখা মানুষের মতোই সঙ্কটে এখনকার গ্রাম বাংলা।ফসলের দাম নেই অথচ উৎপাদন খরচ বেড়েছে নিয়ম করে। খরচ বেড়েছে বিদ্যুতের। চাষে লাভ তো দূরের কথা খরচ যা করেছে সেটুকুও ঘরে তুলতে পারছে না মানুষ। ধারে জর্জরিত কৃষক সমাজ। গ্রামে কাজ নেই। কাজের খোঁজে গ্রাম কে গ্রাম উজাড় করে মানুষ ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে। সঙ্কট এমন তীব্র হয়েছে যে, গত আট বছরে ২১০ জন আত্মঘাতী হয়েছেন। কিন্তু আমাদের রাজ্য সরকার নীরব। গত আট বছরে এত জন কৃষক মারা যাওয়ার ঘটনা স্বীকার করেনি মমতা ব্যানার্জী সরকার। নরেন্দ্র মোদির আমলে এই সঙ্কট আরো ব্যাপক হয়েছে। ৪০% কৃষক আত্মহত্যার ঘটনা ঘটেছে মোদির আমলে।


সাত মাস আগে সিঙ্গুর থেকে রাজভবন, এই ৫২ কিলোমিটার পথ লং মার্চ করেছিলেন বাংলার কৃষকরা। তখন আত্মঘাতী কৃষকের সংখ্যা ছিল ১৭৯ জন। সাত মাসের মধ্যেই ৩১ জন কৃষক নতুন করে আত্মঘাতী হয়েছেন।

একদিকে এই সঙ্কট আর অন্যদিকে তৃনমুলের নেতা কর্মীদের তোলাবাজী। জীবন অতিষ্ঠ করে তুলেছে কৃষকদের। সর্বত্র ন্যায্য পাওনা থেকে বঞ্চিত তারা। এই অসহ্য পরিস্থিতিতে কৃষকদের কাছে পৌঁছে ফের লড়াইয়ে নামতে চলেছে কৃষকসভা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।