বিদেশ

রোমে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ


পম্পা নন্দী, চিন্তন নিউজ, ২২ জুন: রোম শহরে কমিউনিস্ট পার্টি মার্কিন যুদ্ধনীতির বিরুদ্ধে দূতাবাস ঘেরাও করে। বিশ্বজুড়ে অস্থিরতার কারণে মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করছে। ইরানের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল সারা বিশ্বের মিডিয়া দেখল ইরানের সাথে সংঘর্ষে মার্কিন ড্রোন ধ্বংস হওয়ার ঘটনা। অনেকেই ভাবছেন, ইরানের সঙ্গে সরাসরি সংঘাতে যেতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই কিউবার উপর নিষেধাজ্ঞা চাপানোর প্রক্রিয়া শুরু করেছে।

এই নিষেধাজ্ঞার প্রতিবাদে ইটালির রোম শহরে মার্কিন দূতাবাসের সামনে প্রবল বিক্ষোভ দেখালেন কমিউনিস্ট পার্টির সমর্থকরা। কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে যুদ্ধবিরোধী যুদ্ধ সমরাস্ত্রের প্রতিযোগিতা থেকে সরে আসার অনুরোধ জানানো হয়।

কর্মী সমর্থকেরা যুদ্ধবিরোধী স্লোগানের সঙ্গে নয়া উদারবাদী অর্থনীতির বিরুদ্ধেও স্লোগান দেন। ইউরোপের বহু দেশ কমিউনিস্ট পার্টির উদ‍্যোগে বিক্ষোভ সমাবেশে সরব হয়েছে সাধারণ মানুষ। পুলিশের অতিরিক্ত নজরদারি সত্বেও কর্মীরা সংযমের পরিচয় দেন।

কিউবার উপর নিষেধাজ্ঞা যদি আরোপ করার চেষ্টা আসে তাহলে কমিউনিস্ট পার্টি ইতালি জুড়েই মার্কিন দ্রব‍্য বয়কটের ডাক দিতে পারে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।