জেলা

–কলকাতার টুকিটাকি—-


চিন্তন নিউজ : কাকলি চ্যাটার্জি: ২৬শে ডিসেম্বর:- -আগামী ২৮ ডিসেম্বর ২০২০, ভারতের ছাত্র ফেডারেশন-র ৫০ বছরে পদার্পন করছে। এই উপলক্ষে আগামী ২৮/১২ তে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে মেট্রো স্টেশনের কাছে কেন্দ্রীয় সমাবেশের ডাক দিয়েছে এস‌এফ‌আই সেখানে সমাবেশ শেষে মিছিল বের হবে, শেষ হবে কলেজ স্কোয়ারে কলেজ পাড়ায়। সেই উপলক্ষে- আজ কয়েকটি মোড়ে মধ্য ও উত্তর কলকাতার কয়েকটা পথসভা করে ছাত্ররা। সবকটাতে বক্তব্য রাখেন কলকাতা জেলা এস‌এফ‌আই সভাপতি কমরেড অর্জুন রায়, রাজ্য সম্পাদক মন্ডলীর অন্যতম সদস্য কমরেড দেবাঞ্জন দে ও অন্যান্য ছাত্র নেতারা।ঐতিহ‍্যের ৮৪, উত্তরাধিকারের ৫০—
সমস্ত শিক্ষার্থীদের স্বার্থে স্বাস্থ‍্যবিধি মেনে অবিলম্বে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলতে হবে,
অবিলম্বে জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিল করতে হবে,
দেশজোড়া কৃষক আন্দোলনের সমর্থনে ও কৃষকমারা কৃষি আইন প্রতাহারের দাবীতে এবং
আগামী ২৮ ডিসেম্বর এসএফআই কলকাতা জেলার ডাকে শ‍্যামবাজারে এসএফআই ৫০ বছর পূর্তিতে সমাপ্তি সমাবেশ ও মিছিলের সমর্থনে আজ ভিক্টোরিয়া কলেজ থেকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় পর্যন্ত মিছিল আয়োজিত হয়।

বাইপাসের ধারে নেতাজীনগর কলোনিতে মুখ্যত নিম্নবিত্ত পরিবারের বাস। কদিন আগেই বিধ্বংসী অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়ে গেছে মাথা গোঁজার ঠাঁইটুকু, হারিয়েছেন যাবতীয় সম্বল। আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের সংগঠনের উদ্যোগে এই সর্বস্বান্ত ৪৪টি পরিবারের কাছে পৌঁছে দেওয়া হল প্রয়োজনীয় শীতবস্ত্র। লকডাউনের পাশাপাশি দুর্গাপূজার দিনগুলোতেও সাধ্যমত মানুষের পাশে দাঁড়িয়েছিল এই সংগঠন।

রাজধানী দিল্লীকে ঘিরে কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে, বাজার ও জনবহুল অঞ্চল গুলোতে কৃষক আন্দোলনের পাশে আর্থিক সাহায্য নিয়ে দাঁড়াবার জন্য
সিপিআই(এম) কাশীপুর বেলগাছিয়া ১ এরিয়া অঞ্চলের ১ নম্বর ওয়ার্ডে আজ সকালে বিবি বাজার এলাকায় অর্থ সংগ্ৰহ করা হয়।

রাজধানী দিল্লীতে কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে, অবিলম্বে নয়া কৃষি আইন বাতিলের দাবীতে সিপিআই(এম) কাশিপুর বেলগাছিয়া ১ এরিয়া কমিটির অন্তর্গত ৬ নম্বর ওয়ার্ডে সওদাগর পট্টিতে পথসভা অনুষ্ঠিত হল।

সি পি আই(এম)রাসবিহারী ২ এরিয়া কমিটির উদ্যেগে সাউথ সিটি মোড়ে, পথসভা,আবৃত্তি, গান,স্প্রে পেইন্টিং করে অন্নদাতাদের আন্দোলনকে সংহতি জানান হলো।

সিপিআই(এম) কসবা ৩ এরিয়া কমিটির উদ্যোগে দিল্লির লড়াকু কৃষকদের সাহায্যার্থে ৬৬নং ওয়ার্ডে অর্থ সংগ্ৰহ করা হল।

দেবী দাস জানান, সিপিআই(এম)গার্ডেনরিচ পোর্ট (২) এরিয়া কমিটির উদ্যোগে আজ শ্রমজীবী ক্যান্টিনের আজ পঞ্চাশ দিন পূর্তি উৎসব! বেশ কিছু মানুষের হাতে খাবার তুলে দিলেন রেড ভলেন্টিয়ার্সরা।

গৌতম প্রামাণিক জানান আজ কলকাতা জেলা সিপিআইএম-র ডাকে কেন্দ্রীয় সরকারের কালা কৃষি আইন সম্পুর্ন বাতিলের দাবিতে দিল্লিতে যে নজিরবিহীন আন্দোলন কৃষক সমাজ করে চলেছে মাস ব্যাপী এবং যেটা উল্লেখযোগ্য হল, অন্নদাতা কৃষক বন্ধুরা যে অনড় মনোভাব, তা হলো জীবন যায় যাক, “আমাদের দাবি থেকে এক পাও সরছিনা”!! ঐ আন্দোলনকে সংহতি জানিয়ে সমগ্ৰ দেশের কৃষক সমাজ প্রবলভাবে রাজ্যে রাজ্যে সংঘটিত হচ্ছে। “সারা ভারত কৃষক সভা”-র সভাপতি ও সিপিআইএম পলিট ব্যুরো অন্যতম সদস্য কমরেড হান্নান মোল্লা। উল্লেখযোগ্য বিষয় হলো আমাদের রাজ্যের প্রাক্তন সাংসদ কমরেড হান্নান মোল্লা। দিল্লিতে এই আন্দোলনকে নেতৃত্ব দিচ্ছেন। স্বাভাবিকভাবেই আমাদের রাজ্যের সিপিআইএম-র একটা অতিরিক্ত দায়িত্ব বর্তায়। গত ১৬/১২ তে আমাদের রাজ্যে ঐ আন্দোলনের সংহতি স্বরূপ নজির করা বিশাল কৃষক সমাবেশ হলো রানি রাসমণি রোডে, এই সংহতি জানানোর দায়বদ্ধতা নিরিখে আজ, আগামীকাল, এবং পরশু দিন তাদের অর্থনৈতিক ভাবে সহযোগিতার প্রয়োজনে অর্থ সংগ্রহ চলছে। আজ যেমন কলকাতার বিভিন্ন অঞ্চলে পার্টি অর্থ সংগ্রহ করে। শিয়ালদহে চৌরঙ্গী ২ এরিয়া কমিটির উদ্দোগে মহাত্মা গান্ধী রোডে কর্মীরা অর্থ সংগ্রহ অভিযান করেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।