জেলা

কলকাতার আনাচে কানাচে–


চিন্তন নিউজ: ২৩শে অক্টোবর:—কাকলি চ্যাটার্জী—-কোভিড মোকাবিলায় প্রথম শর্ত শরীরের ইমিউনিটি বাড়ানো। ঊর্ধ্বমুখী সবজির দাম, নিম্নবিত্ত-মধ্যবিত্তের নাগালের বাইরে। প্রোটিন-ভিটামিন জাতীয় খাবার খাওয়া এখন প্রাথমিক কর্তব্য। সাধারণ মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ গতকাল থেকে হেদুয়া পার্কে শুরু করেছে ইমিউনিটি বাজার। বাজার মূল্যের থেকে অনেক কম দামে মিলছে প্রয়োজনীয় শাকসবজি। কাল বিমান বসু উপস্থিত ছিলেন, প্রান্তিক ৩০০ পরিবারের হাতে নতুন বস্ত্র তুলে দেন। আজ উপস্থিত ছিলেন সোমেশ্বর বাগুই, জাতীয় ক্রিকেটার উৎপল চ্যাটার্জী।

শারদোৎসবে দুঃস্থ মানুষের মুখে হাসি ফোটানোর প্রয়াস!আজ কলকাতা ৪০ নং ওয়ার্ডের আরপুলি দত্ত লেনে রান্না করা খাবার বিতরণ করা হল। উদ্যোক্তা—সিটি কলেজ অফ কমার্স এন্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন।

উৎসব হোক সবার! কেউ যেন পূজোর চারদিন অভুক্ত না থাকেন সেই দায়বদ্ধতা মাথায় রেখে সিপিআই(এম) শ্যামপুকুর ২ এরিয়া কমিটির ১৭/২ শাখা সপ্তমী থেকে দশমী চারদিনের জন্য চালু করল বিনামূল্যে উৎসবের হেঁসেল।

শিক্ষা আনে চেতনা, চেতনা আনে মুক্তি– -মার্কসীয় ভাবধারার প্রচার ও প্রসারে প্রতিবছরের ন্যায় এবারও গোটা কলকাতা জুড়ে অসংখ্য বুকস্টল শুরু হয়েছে। আজ সিপিআই(এম) চৌরঙ্গী ২ এরিয়া কমিটির অন্তর্ভুক্ত ৪৮,৪৯,৫০,৫১ চারটি ওয়ার্ডে উদ্বোধন হল বুকস্টল। এছাড়া চৌরঙ্গী ১ এরিয়া কমিটি, মাণিকতলা এরিয়া কমিটি, কাশীপুর- টালা- চীৎপুর এরিয়া কমিটি, বেলগাছিয়া, শ্যামপুকুর ১,২,৩ এরিয়া কমিটির উদ্যোগে আয়োজিত হয়েছে বুকস্টল।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ঢাকুরিয়া বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে ঢাকুরিয়া বাস স্ট্যান্ডে চলছে জনসচেতনতা শিবির। মাস্ক, স্যানিটাইজার ও সতর্কতামূলক লিফলেট বিতরণ চলছে, চলছে নতুন সদস্য সংগ্ৰহের কাজও।

শারদোৎসবের দিনগুলোতে সবার মুখে হাসি ফোটাতে সিপিআই(এম) কসবা ৩ এরিয়া কমিটির ৬৭ নং ওয়ার্ড কমিটির উদ্যোগে লকডাউনে উপার্জনহীন দুঃস্থ মানুষের হাতে নতুন বস্ত্র তুলে দেওয়া হল।

দেবী দাস জানান—-কোভিড ১৯ প্রায় আট মাস অতিক্রান্ত এই অবস্থায় বেহালা পশ্চিম (২) এরিয়া কমিটি ভারতের গণতান্ত্রিক বেহালা পশ্চিম মধ্য অঞ্চল কমিটির তরফ থেকে বিভিন্ন কর্মসূচি যেমন ত্রাণ সামগ্রী, কমিউনিটি কিচেন সবজি বাজার দেওয়া হয়। আজ একশো জন প্রান্তিক মহিলাদের হাতে তুলে দেওয়া হলো শারদীয়ার উপহার স্বরূপ শাড়ি। উপস্থিত ছিলেন এরিয়া কমিটির সদস্য দিব্যেন্দু গুপ্ত, কলকাতা জেলার কমিটির সদস্য রতন ভাদুড়ী, গণতান্ত্রিক যুব ফেডারেশনের আঞ্চলিক সভাপতি প্রীতম দত্ত ও মহিলা সংগঠনের সদস্যা মৌসুমি চ্যাটার্জী।

ব্যাঙ্ক এমপ্লয়েস ফেডারেশন, পশ্চিমবঙ্গ বস্তি উন্নয়ন সমিতি ১১৮ নং ওয়ার্ড কমটি ও কলকাতা নাগরিক সন্মেলনের ১১৮ নং ওয়ার্ড কমিটির উদ্যোগে ১১৮ নং ওয়ার্ডে কোভিড -১৯ মহামারী কারনে আর্থিক দিক থেকে ক্ষতিগ্রস্ত প্রান্তিক মানুষের মধ্যে ৫০০ শাড়ি বিতরণ কর্মসূচি । ২৩ শে অক্টোবর ২০২০ সকাল ১০টা , স্থান এস, এন, রায় রোড সাধুর আশ্রমের সামনে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।