জেলা

কলকাতার টুকিটাকি


চিন্তন নিউজ: ১৩ই জানুয়ারি,২০২১:- কাকলি চ্যাটার্জি:- শিক্ষাক্ষেত্রে বেসরকারি আধিপত্য বিস্তার করার পরোক্ষ সহযোগিতায় কেন্দ্র ও রাজ্যের সরকার। মল, সিনেমা, মেলা, উৎসব অনুষ্ঠান সবকিছুর অনুমোদন মিললেও মিলছে না স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার অনুমতি। গ্ৰামগঞ্জের সাধারণ পড়ুয়ারা বঞ্চিত হচ্ছেন সবথেকে বেশী। দশমাস বন্ধ পঠনপাঠন। অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চালু করার দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে এস এফ আই এর বিক্ষোভ। একই দাবিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সামনে দুদিন অবস্থান কর্মসূচি নিল এস এফ আই।

শুরু হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকর্মীদের লাগাতার অবস্থান বিক্ষোভ! দীর্ঘদিন ধরে ঘটে চলা ধারাবাহিক বঞ্চনার প্রতিবাদে শুরু হল মিছিল ও অবস্থান ক্যালকাটা ইউনিভার্সিটি এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের আহ্বানে।

লকডাউন চলাকালীন কেন্দ্রের জনবিরোধী বিজেপি সরকার একের পর এক লাভজনক রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রগুলো বেসরকারিকরণের পথে। কোনো বাধাই এখন আর বাধা নয়। বিজেপি শাসনের দ্বিতীয় পর্বে নখদাঁত বের করে জনমানসে হিংস্র ছোবল হানছে প্রতিনিয়ত।
কলকাতার খিদিরপুর বন্দর এবং গার্ডেনরিচ শিপ বিল্ডার্স বেসরকারিকরণের চক্রান্তের বিরুদ্ধে কলকাতা জেলার ডিওয়াইএফআই বিক্ষোভ সভায় সুন্দরভাবে ব্যাখ্যা করলেন গণতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব তথা প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম।

গীতা অধিকারী জানিয়েছেন, কেন্দ্রের তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে এবং কৃষি আইন এর কপি পুড়ানোর কর্মসূচি ১৩ ই জানুয়ারি দেশের সর্বত্র পালিত হচ্ছে।
টলিগঞ্জ–১ এরিয়া কমিটি ৯৪-নং ওর্য়াডের ডাকে বিভিন্ন প্রান্তে কৃষি আইন ও কৃষিবিল প্রত্যাহারের দাবিতে কৃষি বিল পোোড়ানো হলো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।