জেলা

জলপাইগুড়ি জেলার গুরুত্বপূর্ণ খবর


চিন্তন নিউজ: ২৭ শে নভেম্বর :–দীপশুভ্র সান্যাল:– তিন কৃষি আইন বাতিলের দাবিতে ঐতিহাসিক কৃষক আন্দোলন ও ২৬ শে নভেম্বর দেশব্যাপী সফল ধর্মঘটের বর্ষপূর্তীতে শুক্রবার জলপাইগুড়ি সমাজপাড়া মোড়ে জেলা বামফ্রন্টের পক্ষ থেকে কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে অবস্থান বিক্ষোভ কর্মসূচিতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। অবস্থান বিক্ষোভ কর্মসূচিতে সভাপতিত্ব করেন ফরওয়ার্ড ব্লক নেতা প্রাক্তন বিধায়ক গোবিন্দ রায় কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বক্তব্য রাখেন আরএসপি দলের পক্ষে প্রকাশ রায়, ফরওয়ার্ড ব্লক এর পক্ষে পিনাকী রঞ্জন রায়, সিপিআইএম নেতা রনগোপাল ভট্টাচার্য, সিপিআইএম সদরপুর এরিয়া কমিটির সম্পাদক বিপুল সান্যাল প্রমুখ নেতৃবৃন্দ। শহরের পার্শ্ববর্তী ডেঙ্গুয়াঝাড় হাটে ও হাট সংলগ্ন এলাকায় মিছিল করা কৃষক- শ্রমিক যৌথ মঞ্চের তরফে। প্রতিশ্রুতি নয় সংসদে বিল এনে কৃষক বিরোধী কৃষি আইন বাতিলের দাবিতে মিছিল শেষে ডেঙ্গুয়াঝাড় হাটে হয় সভা/ বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহার , কৃষকের ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের দাবি জানানো হয় সভায়/ সভায় বক্তব্য রাখেন কৃষক- শ্রমিক নেতা আজম আলি আব্বাস , তপন গাঙ্গুলী, শুভাশিস সরকার, মৃনাল রায় , প্রফুল্ল লাকরা, শৈবাল দাশগুপ্ত/ সভায় সভাপতিত্ব করেন সুভাষ দেব।ময়নাগুড়িতে সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে ঐতিহাসিক কৃষক আন্দোলনের বর্ষপূর্তিতে মিছিল সংগঠিত হয়। মিছিল থেকে শহীদ কৃষকদের শ্রদ্ধা ও আন্দোলনকারী কৃষকদের অভিনন্দন জানানো হয়। মিছিল শেষে প্রকাশ‍্য সভায় বক্তব্য রাখেন কমরেড আশিষ সরকার, হরিহর রায় বসুনীয়া, নরেশ চন্দ্র রায়,নির্মল চৌধুরী।

অপরদিকে টোটোয় করে মদ নিয়ে যাবার সময় প্রচুর পরিমাণে দেশি এবং ফরেন লিকার উদ্ধার করল ময়নাগুড়ি থানার পুলিশ। ছবি তুলতে গেলে সাংবাদিককে ছবি তুলতে বাঁধা কর্তব্যরত পুলিশ অফিসারের। ঘটনায় নিন্দা প্রকাশ সাংবাদিক মহলের। জানা গেছে, শুক্রবার ময়নাগুড়ির শহরের নতুন বাজারের একটি মদের দোকান থেকে টোটোয় করে মদ নিয়ে যাচ্ছিল ফুল চাঁদ রায় নামে এক ব্যক্তি। মদ নিয়ে যাওয়ার কথা স্বীকার ও করেছেন ঐ ব্যক্তি। জানা গেছে তিনি ময়নাগুড়ি থেকে মৌলানিতে মদ নিয়ে যাচ্ছিলেন। ঠিক সে সময় ময়নাগুড়ি থানার পুলিশ ঐ টোটো থেকে মদ উদ্ধার করে এবং ঐ টোটোচালককে আটক করে। কিন্তু সে সময় সাংবাদিক ছবি তুলতে গেলে। কর্তব্যরত এএসআই তাকে ছবি তুলতে বাঁধা দেয়। কেন ছবি তোলার কাজে বাঁধা দেওয়া হচ্ছে? এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। তবে প্রশ্ন উঠেছে, কি কারনে সাংবাদিককে ছবি তুলতে বাঁধা দেওয়া হচ্ছে? এর পিছনে কি অন্য কোনো কারন লুকিয়ে রয়েছে। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে জেলা জুড়ে।

জলপাইগুড়ি :: এবার অবস্থানে বসল সারা বাংলা প্রানী সেবী ,প্রাণী বন্ধু,প্রাণী মিত্র ,এআই ওয়াকারা। অভিযোগ ব্রুসেললা টেষ্ট না করেই তাদের রিপোর্ট নেগেটিভ বলে দেওয়া হচ্ছে। সদর ব্লকের পাঁচজনের এই রোগের উপসর্গ থাকলেও তাদের টেষ্ট করা হচ্ছে না বলে জানান আন্দোলনরত প্রানীবন্ধুরা।মূলত পশুদের বাচাতে ভ‍্যাকসিনেশন করার সময় এই কঠিন রোগে আক্রান্ত হচ্ছেন প্রাণীবন্ধুরা। দীর্ঘদিন ধরে তাদের এই দাবিগুলি মানা হচ্ছে না তাই একপ্রকার বাধ্য হয়েই জেলা প্রাণী সম্পদ আধিকারিক করণ দপ্তরে অবস্থানে বসেছেন তারা।অবিলম্বে এই রোগের যারা উপসর্গ বহন করছেন তাদের সুচিকিৎসার ব্যাবস্থা করার দাবি রাখেন তারা।জলপাইগুড়ি তে ৩৭৭ জন রয়েছেন এই ধরনের প্রাণী বন্ধু তাদের সকলেই আতঙ্কে দিন যাপন করছেন।পিডব্লউডি মোর থেকে মিছিল করে শহরের বিভিন্ন জায়গা ঘুরে শেষে নয়াবস্তি মোর এলাকার প্রাণী সম্পদ আধিকারিকের করণ দপ্তরে অবস্থানে বসেন তারা। আন্দোলনকারীদের তরফে জেলা সম্পাদক কুদ্দুস আলম জানালেন তারা শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভে সামিল হয়েছেন প্রশাসন তাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে। তাতেও কাজ না হলে তারা বৃহত্তর আন্দোলনের পথে যেতে বাধ্য হবেন।

কলকাতায় ছাত্র-যুবদের শান্তিপূর্ণ মিছিলে পুলিশি আক্রমণের প্রতিবাদে জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ ব্লকের রাজগঞ্জ পোস্ট অফিস মোড়ে এসএফআই ডিওয়াইএফআই এর উদ্যোগে বিক্ষোভ কর্মসূচি ও পথসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রাজগঞ্জ লোকাল কমিটির সভাপতি মমতাজ আলি, উপস্থিত ছিলেন ছাত্রনেতা অমর রায়, রাসেল মোহাম্মদ, যুবনেতা শুভায়ু পাল, দীপশুভ্র সান্যাল, প্রাক্তন যুব নেতা রতন রায় সহ অন্যান্য ছাত্র-যুব নেতৃবৃন্দ। এসএসসি টেট সহ সমস্ত রাজ্য সরকারি দপ্তরে দীর্ঘদিন ধরে নিয়োগ হচ্ছে না অবিলম্বে স্কুল শিক্ষক সহ সমস্ত রাজ্য সরকারি দপ্তরে নিয়োগের দাবিতে কলকাতায় ছাত্র-যুবকদের শান্তিপূর্ণ মিছিলে বর্বর পুলিশি আক্রমণকে ধিক্কার জানিয়ে বক্তব্য রাখেন বিভিন্ন বক্তারা। বাম জমানায় মেধার ভিত্তিতে স্বচ্ছ নিয়োগের লক্ষ্যে এসএসসি র মাধ্যমে স্বচ্ছভাবে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের লক্ষ্যে যে নিয়োগ-প্রক্রিয়া চালু হয়েছিল সেই দপ্তর এখন দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে । বলে মন্তব্য করেন যুবনেতা দীপশুভ্র সান্যাল। তিনি বলেন এসএসসির মাধ্যমে দলত্যাগী বিধায়কের মেয়ের চাকরি হয় শিক্ষিত ছেলে মেয়ের চাকরি হয় না। রাজ্য সরকারি ও কেন্দ্রীয় সরকারি দপ্তরে স্বচ্ছভাবে নিয়োগের দাবিতে আন্দোলন জারী থাকবে বলে জানান নেতৃবৃন্দ। রাজগঞ্জ বাজারে ছাত্র-যুবদের এই কর্মসূচি ঘিরে ভিড় জমান পথচলতি বহু মানুষ।এছাড়াও জেলার ধুপগুড়ি ময়নাগুড়ি ব্লকে বিক্ষোভ কর্মসূচি ও মিছিল অনুষ্ঠিত হয় ছাত্র-যুবকদের ডাকে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।