দেশ বিদেশ

করোনার করাল গ্রাসে সবচেয়ে বেশী আক্রান্ত দেশটির নাম ইটালি।।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:২৫শে মার্চ:–সারাবিশ্বে কোভিড -১৯ এখন এক আতঙ্কের নাম। ইউরোপের বিভিন্ন দেশ, চায়না এই ভাইরাসের মোকাবিলা করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। যদিও এখনো পর্যন্ত এই কোভিড- ১৯ এর সঠিক প্রতিষেধক বের হয়নি। কিন্তু চিকিৎসকরা বিভিন্ন ধরণের ভাইরাসের মেডিসিন এমনকি ম‍্যালেরিয়ার মেডিসিন দিয়েও রোগীদের চিকিৎসা দিয়ে চলেছে।এই কোভিড -১৯-এর কবলে পড়ে সবচেয়ে বেশী প্রাণহানীর ঘটনা ঘটেছে যে দেশটিতে, তার নাম ইটালি।

এই কদিনের মধ‍্যেই নিজেদের করা স্টেজ থ্রি র রেকর্ড নিজেরাই ভেঙে তারা পৌছে গেছে স্টেজ ফোর এ।অসহায় চিকিৎসক ও চিকিৎসা কর্মীরা দিনরাত এক করে নিজেদের জীবন বিপন্ন করেও এদের প্রাণ বাঁচাতে লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু তার মধ‍্যেও বহু মানুষের জীবনহানি তারা রোধ করতে পারছে না। চারিদিকে অসুস্থ মানুষের ভিড়, অসংখ্য মৃত্যু। অসহায় ইটালির চিকিৎসকদের সহযোগিতা করতে ঝাঁপিয়ে পড়েছে সমাজতান্ত্রিক কিউবার চিকিৎসক দল ও স্বাস্থ্য কর্মী।

ইটালিতে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭০০০ জন, যেখানে সমগ্র ইউরোপে মৃতের সংখ্যা ১০০০০ জন, আর সারা পৃথিবীতে তা ১৬০০০ জন।পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে শহরে আর কবর দেবার জায়গা নেই । মৃতদেহ সেনাট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে শহর থেকে অনেক দূরবর্তী স্হানে, যেখানে দেওয়া হবে গণকবর।

ভারতে কোভিড- ১৯ এখনও পর্যন্ত স্টেজ টু পর্যায়ে রয়েছে। চিকিৎসক, সাধারণ মানুষ, সরকার আপ্রাণ চেষ্টা করছে এই সংক্রমণ যেন স্টেজ টু’তেই আটকে দেওয়া যায়। আমাদের সরকার যতটা সম্ভব চেষ্টা করলেও তা পর্যাপ্ত নয়। এখন এই মুহূর্তে আমরা সরকার বলতে কোনো মন্ত্রী বা আমলা ভাবছিনা, ভাবছি ১৩২ কোটি দেশবাসীকে। এই সংকটকালে আমরা লড়ে চলেছি এক অসম লড়াই। এই লড়াই আমাদের জিততেই হবে। এই লড়াই কঠিন সন্দেহ নেই, কিন্তু অসম্ভব নয়।একটু সচেতন হলে, একটু সতর্ক হলে, বিশেষজ্ঞদের নির্দেশগুলো মেনে চললে, এই লড়াই জিততে পারবেন দেশবাসী বলে আশা। নিজেদের পরিবার কে বাঁচাই, নিজের দেশকে বাঁচাই।

সবশেষে একটা দুশ্চিন্তা রয়েই যায়, দেশের দিন আনা দিন খাওয়া মানুষদের নিয়ে। নিত‍্য কাজে না বেড়োলে যাদের পেটের ভাতের জোগাড় হয়না। সরকারের কাছে আবেদন, এদের বাঁচাতে সরকার সদর্থক ভূমিকা নিক। রোগে না হোক, আনাহারে যেন এদের একজনেরও মৃত‍্যু না ঘটে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।