দেশ

বরাক উপত্যকা।


তরুন মালী:চিন্তন নিউজ: ১৯শে মে :- আজ ১৯’শে মে। ভাষা শহীদ দিবস। শিলচর।প্রতিবছর আজকের দিনে বরাক উপত্যকাসহ ভারতের বিভিন্ন প্রান্তে বাংলা ভাষা শহীদ দিবস হিসেবে পালন করা হয়।

১৯৬০ সালে আসামের কংগ্রেস প্রাদেশিক কমিটি ও আসামের তৎকালীন মুখ্যমন্ত্রী বিমলা প্রসাদ চলিহা প্রদেশের অসমীয়া ভাষাকে একমাত্র সরকারি ভাষা হিসেবে প্রস্তাব উত্থাপন করেন।

এর ফলে আসামের ব্রহ্মপুত্র উপত্যকায় উত্তেজনা বাড়তে থাকে। আসামের ব্রহ্মপুত্র উপত্যকায় প্রায় লক্ষাধিক বাঙালি বসবাস করত। শুরু হয় অত্যাচার। অসমীয়া বাঙালির উপর আক্রমণ চালায়। ঘর বাড়ি পুড়িয়ে দেয়। প্রায় ৫০০০০ হাজার বাঙালি পশ্চিমবঙ্গে পালিয়ে যায়। নয় জন বাঙালি কে হত্যা করা হয় এবং আহত হয় শতাধিক।

১৯৬১ সালে আজকের দিনে বরাক উপত্যকায় বাঙালির উপর অসমীয়া ভাষা চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ শুরু হয়। শিলচর করিমগঞ্জ ও হাইলাকান্দি’তে হরতাল ও পিকেটিং আরম্ভ হয়। শিলচর রেলওয়ে স্টেশনে সত্যাগ্ৰহ চলতে থাকে। আসাম রাইফেলস ও প্যারামিলিটারি ফোর্স আন্দোলনকারীদের ওপর নির্মম লাঠিচার্জ ও গুলি চালাতে শুরু করে।

কমলা ভট্টাচার্য সহ নয়’জন শহীদের মৃত্যু বরণ করেন। পরে দু’জন মারা যায়। মোট এগারো জন শহীদ হন।
পরদিন ২০’শে মে শিলচরে শহীদদের শবদেহ নিয়ে প্রতিবাদ ও শোক মিছিল শুরু হয়। এই ঘটনার পর আসাম সরকার বরাক উপত্যকায় বাংলা ভাষাকে সরকারি ভাষা রুপে স্বীকৃতি দিতে বাধ্য হয়। পরবর্তীকালে শিলচর রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয় ভাষা শহীদ স্টেশন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।