দেশ বিদেশ

আন্তর্জাতিক নার্স দিবস :—বাঁধ ভেঙে দাও, বাঁধ ভেঙে দাও


মিতা দত্ত:চিন্তন নিউজ:১২ইমে :- বাঁধ ভেঙে দাও, বাঁধ ভেঙে দাও ….. এই বাঁধ ভাঙার কাজই করেছিলেন ফ্লোরেন্স নাইটেঙ্গল। বর্তমানে যে দেশগুলিকে এগিয়ে থাকা দেশ বলে জানা আছে, সেখানেও উনবিংশ শতাব্দীতে মেয়েদের নানা সংস্কারের বেড়াজালে আবদ্ধ রাখা হতো। এই বেড়াজাল ভেঙে যারা সমাজকে আলোকিত করার দায়িত্ব তুলে নিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম নাইটঙ্গেল। তখনকার রীতি অনুযায়ী ইতালির ফ্লোরেন্সে জন্ম হওয়ায় তার নামের সাথে ফ্লোরেন্স যোগ করা হয় ।

একটা কথা প্রচলিত আছে,” মর্নিং সোওস দ্য ডে ” এই বিশ্ববন্দিত মেয়েটির ক্ষেত্রে এই কথাটি চরম সত্য। ছোটবেলা থেকেই তার ভালোবাসার কেন্দ্রবিন্দুতে ছিলো আর্ত মানুষ। ।তাই সেবাকেই ব্রত হিসেবে বেছে নেন।

বিজ্ঞানসন্মত সেবাকে বাস্তবায়ন করার জন্য তিনি যাপিত জীবনকে ব্যয় করেন। হসপিটাল হাইজিনিক করার দিকে তিনি মনোনিবেশ করেন। ১৮৫৩ সনে রাশিয়া ও তুরস্কের মধ্যে ক্রিমিয়ার যুদ্ধ শুরু হলে ব্রিটেন তুরষ্কের পক্ষ নেয়। যুদ্ধ আহত সৈনিকরা ব্রিটেনের হসপিটালে ভর্তি হলে নাইটঙ্গেল ৪৫ জন নার্স নিয়ে এই হসপিটালে কাজে যোগ দেন। আগে হসপিটালের পরিচ্ছন্নতার ওপর জোর দেন। তারপর যুদ্ধক্লান্ত, বিধ্বস্ত আহত সৈনিকদের পাশে মায়ের আঁচল মেলে দেন। মা যেমন অসুস্থ ছেলেকে রাতে বারেবারে দ্যাখে, সে ও তাই করেছে। অন্ধকারে ল্যাম্প নিয়ে সন্তানদের কাছে গেছে, সেই ল্যাম্পের আলোর ছটা সৈনিকদের কাছে যেন সূর্যেরআলোর মতো সমুজ্জ্বল। তাই তাকে Lady with the Lamp বলা হয়।

নাইটঙ্গেল সমাজসংস্কারের দিকেও মনোনিবেশ করেন। তিনি মেয়েদের , আপন হতে বাহির হয়ে জগতসংসারের মিলিত হওয়ার ডাক দেন। এই সমাজ যে পতিতাবৃত্তির জন্ম দিয়েছিলো তার বিরুদ্ধে তিনি প্রতিবাদ করেছেন।
আজকের দিনে তিনি পৃথিবীতে আসেন মানুষকে আলোকিত করতে। এই বছর থেকে তার জন্মদিনকে সম্মান জানিয়ে হু’ বিশ্ব নার্স দিবস হিসেবে পালন করার আহ্বান জানিয়েছেন, যা এই সঙ্কটে আরো বেশী প্রাসঙ্গিক হয়ে উঠেছে।

এবারে আসি ভারতের বিশেষ করে পশ্চিমবঙ্গের অবস্থায়। প্রতি ঘরের মেয়েরা সরকারের অসহযোগীতাকে সাথী করে কাজ করে যাচ্ছে।তাদের জীবন সংকটাপন্ন। তারা প্রতিদিন আক্রান্ত হচ্ছে। তাই মানুষের দাবী গোটা স্বাস্থ্যপরিষেবাকে ঢেলে সাজাতে হবে। নইলে জনগণ ঠিক তাদের পাওনা বুঝে নেবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।