দেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

কিছুক্ষণের মধ্যেই চাঁদে পাড়ি দেবে ভারত


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১৫ জুলাই: কাউন্টডাউন শুরু। আর কিছুক্ষণের মধ্যেই চাঁদে পৌঁছবে ইসরোর মহাকাশযান। যদিও তার আগেই প্রকাশ্যে আনা হয় চন্দ্রায়নের ছবি। ইসরোর তরফ থেকে সেই ছবি প্রকাশ করা হয়।

চন্দ্রায়ন-২- এর তিনটি মডিউল রয়েছে- অরবিটার, ল্যান্ডার ও রোভার। ভিতরে থাকবে রোভার। অরবিটার, ল্যান্ডার থাকবে একসঙ্গে। ল্যান্ডারটি চাঁদের মাটিতে অবতরণের পর খুলে যাবে দরজা। তখন ল্যান্ডারের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার। রোভারটি আসলে একটি গাড়ি। যা পৃথিবী থেকে রিমোট কন্ট্রোলে চালানো যায়। ওই গাড়ি চাঁদের মাটিতে চালিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন বিজ্ঞানীরা। ল্যান্ডারটির নাম দেওয়া হয়েছে ‘বিক্রম’। রোভারটির নাম দেওয়া হয়েছে ‘প্রজ্ঞান’।

গত কয়েক বছরে মহাকাশ গবেষণায় নজির তৈরি করেছে ভারত। চন্দ্রযান – ১-এর সফল অভিযানের পর বিশ্বের প্রথম দেশ হিসাবে প্রথম চেষ্টায় মঙ্গলের কক্ষে যান পাঠায় ভারত।

চলতি বছরের শুরুতেই চন্দ্রাভিযানের কথা ছিল। ৩ জানুয়ারি ছিল ডেডলাইন। কিন্তু সফল হয়নি ইসরো। চন্দ্রায়ন অভিযান সফল হয়নি ভারতের। কারণ ডিজাইনে অনেক পরিবর্তন আনতে হয়। পাশাপাশি ল্যান্ডারটিতেও কিছু সমস্যা ছিল। ভারতের মহাকাশযান পৌঁছে যাবে চাঁদের দক্ষিণ মেরুতে। সেখানে এখনও পর্যন্ত কোনও মহাকাশযান পৌঁছতে পারেনি। ফলে এক নতুন ইতিহাস তৈরি হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।