দেশ

“কৃষকদের দাবি না মানা হলে রাজনীতি ছেড়ে দেবো” – ভোটের ফলে চাপের মুখে বললেন খাট্টার,


পাপিয়া মজুমদার:চিন্তন নিউজ:৩রা জানুয়ারি২০২১:- কৃষকদের ফসলের নূন্যতম মূল্য (এম এস পি) না মিললে রাজনীতি থেকে সরে আসবেন বলে মন্তব্য করেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার।
অন্যদিকে হরিয়ানার বিজেপির অন্যতম নেতা দুষ্মন্ত চৌটালা ও হরিয়ানা পুর ভোটের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন এম এস পি নিশ্চিত করতে সচেষ্ট ও সক্রিয় ভুমিকা নেবেন। যদি তা করতে অসমর্থ হোন, তবে পদ ছেড়ে দেবেন। কিন্তু পুর ভোটে মুখ্যমন্ত্রীর দলের ও চৌটালার দলের সেই আশ্বাস ও কোনো কাজে আসেনি। বিজেপির মতো জননায়ক জনতা পার্টি (জে জে পি) খাট্টারের দলও বড় ধাক্কা খেলো পুর ভোটে।

বর্তমান বিজেপি সরকারের দ্বারা আনিত তিন কালা কানুন যা কৃষান বিরোধী এই তিন বিল প্রত্যাহারের দাবীতে কৃষকেরা যেভাবে রাস্তায় নেমে পড়েছেন, তাতে প্রবল চাপের মুখে রয়েছেন খাট্টার ও চৌটালা। পুর ভোটের ফলাফলে তার প্রতিফলন ভালো করেই প্রত্যক্ষ করেছেন। পাঁচটি কর্পোরেশনের মধ্যে তিনটিতেই পরাজয় বরণ করতে হয়েছে। এ হেনো অবস্থার চাপে পড়ে গতকাল খাট্টার বলেছেন ফসলের এম এস পি – র ব্যবস্থা করতে না পারলে রাজনীতি থেকে সরে আসবেন।

কৃষক সংগঠনের নেতারা এম এস পি নিয়েই প্রধান দুশ্চিন্তা সামনে নিয়ে এসেছেন। আর এই আশঙ্কা শাসক দলের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। হরিয়ানার মুখ্যমন্ত্রীর কথায় তা স্পষ্টতঃ ফুটে উঠেছে । কেন্দ্রের সরকারের জনবিরোধী চেহারা ক্রমেই প্রকট হয়ে উঠছে মানুষের সামনে , এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।