কলমের খোঁচা

“কত অজানারে”–
পৃথিবীর বিচ্ছিন্ন কয়েকটি উপজাতি উপজাতিগুলি


মামনি দাস : চিন্তন নিউজ:/০৯/০৫/২০২৩:- নগরায়ণ ও আধুনিকতা থেকে দূরে থাকা উপজাতিদের নিয়ে একটু-আধটু কৌতুহল বোধহয় সবারই থাকে । বিশেষতঃ তাদের রীতিনীতি ,আদব-কায়দা , খাদ্যাভ্যাস ইত্যাদি বিষয়ে ।অবাক করার বিষয় এই যে, এখনও পর্যন্ত কিছু উপজাতি রয়ে গেছে যারা নিজেদেরকে নগরায়ন ও আধুনিকতার থেকে অনেক দূরে রেখে নিজেদের মতো করে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে । আধুনিক মানুষ কীভাবে জীবন যাপন করে তাকে সম্পুর্ন অগ্রাহ্য করেই তারা বেঁচে থাকার লড়াই চালিয়ে যায় । প্রকৃতিই একমাত্র তাদের বেঁচে থাকার অবলম্বন । সেই দিক দিয়ে ভাবলে এরা পৃথিবী বিচ্ছিন্ন এক একটি জনজাতি । এই বিচ্ছিন্ন উপজাতিগুলির মধ্যে কয়েকটি নিয়ে আজকের প্রতিবেদন —-

প্রথমেই আসা যাক সেন্টিনেলিজ উপজাতির কথায়। এদের বসবাস আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের উত্তরে সেন্টিনেল দ্বীপে । এই উপজাতিটিকে নগর ও সমাজ থেকে সবচেয়ে বিচ্ছিন্ন উপজাতি হিসেবে বিবেচনা করা হয় । এমনটা অনুমান করা হয় যে এদের জনসংখ্যা ৫০ থেকে ২০০ র মধ্যে। এই উপজাতির প্রধান পেশা হল শিকার এবং এদের ভাষাও সম্পুর্ন আলাদা । এরা অচেনা মানুষ দেখলেই হামলা চালায় । ২০১৮ সালে এক বিদেশী পর্যটক এমনই এক হামলায় প্রান হারান । ভারত সরকার এই দ্বীপে পর্যটক বা অন্য মানুষের যাতায়াত সম্পুর্ন নিষিদ্ধ করেছে ।

এর পর – ইনাইফো এবং অন্য উপজাতি —
পাপুয়া-নিউগিনিতে প্রায় চল্লিশটিরও বেশি উপজাতি রয়েছে যাদের সঙ্গে সভ্য সমাজের প্রায় কোনও যোগাযোগ নেই ।পূর্বে ইয়াইফো উপজাতিও এমন একটি উপজাতি ছিল । এছাড়া কোরওয়াই উপজাতিও 1970 সালে সনাক্ত হবার পর থেকেই নিজেদের স্বাতন্ত্র হারাতে থাকে ।অনুমতি ছাড়াই পর্যটকদের এই সমস্ত দ্বীপে ভ্রমন এর প্রধান কারন ।

এরপর মোক্সিহাতেতেমা —- ব্রাজিল এবং ভেনিজুয়েলার মধ্যে অবস্থিত ইয়ানোমামি রিজার্ভের বাসিন্দা উপজাতি মোক্সিহাতেতেমা ।
এরা বাইরের পৃথিবী থেকে সম্পুর্ন বিচ্ছিন্ন। এদের মোট জনসংখ্যা মাত্র ১০০, তবে ২০১৬ সালে আকাশযান থেকে তোলা ছবিতে এদের জনসংখ্যা বৃদ্ধির খবর পাওয়া যায় । অবৈধ সোনার খনিতে বসবাসকারী এই উপজাতি মানুষদের বস্তির উপর ক্রমশই আশঙ্কার মেঘ ঘনাচ্ছে ।

এরপর আসা যাক – মাশকোপিরো—–পেরুর সীমান্তবর্তী আমাজন ঘন জঙ্গলে বসবাসকারী উপজাতিগুলির মধ্যে একটি হল মাশকোপিরো । নগরকেন্দ্রিক সভ্যতা থেকে বহু দূরে বছরের পর বছর ধরে বিচ্ছিন্নভাবে এরা বসবাস করে চলেছে ।এদের জনসংখ্যা বর্তমানে ৬০০ থেকে ৮০০ । আয়োরিও —-প্যারাগুয়েতে বসবাসকারীএই উপজাতিটি আমাজন বেসিনের বাইরে বসবাসকারী উপজাতি হিসেবে বিবেচিত হয় , যাদের সঙ্গে বাইরের জগতের কোনও যোগাযোগ নেই ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।