কলমের খোঁচা

‘কত অজানারে’- ‘কুবার প্যাডি’


বিশেষ প্রতিবেদনে মামনি দাস: চিন্তন নিউজ: ০৪/১২/২০২৩:- ‘কুবার প্যাডি’ ‘–অস্ট্রেলিয়ার মাটির নীচে গোটা একটা শহর যা পৃথিবীর মধ্যে একমাত্র মাটির নীচে অবস্থিত। অ্যাডিলেড থেকে ৮৪৬ কিমি উত্তর-পশ্চিমে মরুভূমির মধ্যে অবস্থিত এই শহর। ১৯১১ সালের আগে পর্যন্ত এখানে থাকত শুধুমাত্র বিষাক্ত সাপ , পোকামাকড় , টিকটিকি আর এমুপাখি । হঠাৎই এই জায়গা সবার নজরে আসে উইল হাচিসন নামের চোদ্দ বছরের এক কিশোরের জন্য ।

‘ওপাল’ নামে এক ধরনের খনিজ পদার্থের খোঁজ পাওয়া যায় এখানকার মাটিতে । ‘ওপাল’ হচ্ছে জলের মতো একধরনের পদার্থ যা মাটির সঙ্গে মিশে থাকে । পৃথিবীর আশি ভাগ ওপালই পাওয়া যায় এখান থেকে। এই শহর পত্তনের ইতিহাসও বেশ আজব ।স্থানটির অবস্থান লোকালয় থেকে অনেক দূরে হওয়ার জন্য খনিজ সংগ্রহের কাজে শ্রমিকদের প্রতিদিন আসা সম্ভব ছিল না । উপরন্তু দিনের বেলায় এখানকার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস এর বেশি আর রাতে ঠিক এর উল্টো। একেবারে শূন্যের কোঠায় নেমে যায় তাপমাত্রা । তার উপর আছে ধুলোর ঝড় । কিন্তু কাজের কি হবে ? অনেক ভেবে শ্রমিকরা মাটির নীচে ঘর বানানো শুরু করলো । একজনের পর আরও একজন । ঠিক এইভাবেই গড়ে উঠল একটা আস্ত শহর ।একদম প্রথমদিকে জল, বিদ্যুত বা অন্যান্য সুবিধা না থাকলেও ধীরে ধীরে এই সব ব্যবস্থা গড়ে ওঠে। সময় এবং চাহিদার সঙ্গে সঙ্গে গড়ে ওঠে বাজার গির্জা , বিনোদন কেন্দ্র, ব্যাংক সহ সবকিছুই । ধীরে ধীরে মাটির নীচে গড়ে ওঠে একটা আস্ত শহর ।

আজব কথা এই যে—-এই শহরে কোনো ঘাস নেই , দেখা যায় না কোনো গাছও ।সবুজের কোনো ছোঁয়া নেই আছে শুধু তৈলাক্ত বালি । ‘কুবার প্যাডি ‘ এখন একটি পর্যটন স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে। প্রতি বছর অসংখ্য পর্যটক এই স্থানটি দেখতে আসেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।