জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজ:০৪/১২/২০২৩:- কমরেড বাবাইঃ- উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে ১৭দিন ধরে আটকে থাকার পর জীবন যুদ্ধ জয় করে বাড়ি ফেরা হুগলির পুড়শুড়ার দুই জন শ্রমিক জয়দেব প্রামানিক ও সৌভিক পাকিরার বাড়িতে গিয়ে জীবনের সবকিছুতেই যেন জয়ী হতে পারে এই বার্তা, সাহস দিয়ে ফুল মিষ্টি নিয়ে মালা পরিয়ে বরণ করে সম্বর্ধিত করলেন সিপিআইএম পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য এবং হুগলী জেলা কমিটির সম্পাদক কমরেড দেবব্রত ঘোষ, উপস্থিত ছিলেন সিপিআইএম হুগলী জেলা সম্পাদকমন্ডলীর সদস্য কমরেড ফারুক আহমেদ লস্কর, জেলা কমিটির সদস্য কমরেড অর্চনা মন্ডল, কমরেড সন্দীপ সামন্ত সহ এলাকার নেতৃত্ব। বাঁধ ভাঙ্গা আনন্দ-উচ্ছাসে ভাসছে গ্রামবাসীরা। হার হিম করা অভিজ্ঞতার সাক্ষী থাকলো আমাদের জেলা সহ গোটা রাজ্য, গোটা দেশ। শ্রমিক ঐক্য দীর্ঘজীবী হোক।

গুরুদাস ব্যানার্জীঃ-উত্তরকাশির টানেল এ আটক ৪১ জন শ্রমিকদের বীরত্বপূর্ণ লড়াই এর গল্প সবার জানা । আজ সিআইটিইউ হুগলী জেলা , সিডব্লিউএফ‌আই (CWFI) হুগলী জেলা নির্মাণ ও হুগলী জেলা মাইগ্রেন্ট ওয়াকার্স ইউনিয়নের নেতৃত্ব উত্তরকাশিতে আটক জেলার পূরশুড়া নিবাসী শৌভিক পাখিরা ও জয়দেব পরামানিক এর বাড়িতে গিয়েছিলেন, শ্রমিকদের স্মারক, ফুল, মিষ্টি দিয়ে সম্মান জানানো হয়। কমরেড দেবাঞ্জন চক্রবর্তী, মলয় সরকার, তীর্থঙ্কর রায়, তরুণ ঘোষ, গুরুদাস ব্যানার্জি সহ অন্যান্য নেতৃত্ব দেন।

দেবারতি বাসুলীঃ-ক)ষষ্ঠ স্বাতী সৃজনী পুস্তক মেলার দ্বিতীয় দিনে নিকট দূরের বহু মানুষ অংশগ্রহণ করেন।প্রথমেই ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির হুগলি জেলার কর্মীরা ‘অলৌকিক নয় লৌকিক’ নামে যুক্তি ও বিজ্ঞান সচেতনতার কর্মসূচি প্রদর্শন করেন।
শ্রীরামপুরের গান্ধারের শিল্পীদ্বয় স্বরচিত কবিতা পাঠ ও শ্রতিনাটকে অংশগ্রহণ করেন।
খুদে শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।
কবিতা শোনান কবি তারাপ্রসাদ সাঁতরা, সুকুমার খাঁড়া ।গল্পপাঠ করেন নবারুণ চক্রবর্তী,।
বক্তব্য রাখেন ডঃ নীতিশরঞ্জন দাস, শিক্ষক শশাঙ্ক মন্ডল , গণদর্পন কর্মী স্বপন বন্ধু এবং বিজ্ঞান কর্মী চন্দন দেবনাথ।

খ) হুগলী চুঁচুড়া বইমেলা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা চুঁচুড়ায়।আজ পদযাত্রায় শহরের বিভিন্ন প্রান্ত থেকে বিশিষ্ট মানুষজন যোগ দিয়েছিলেন।
সহস্রাধিক মানুষের এই পদযাত্রা যেমন ছিল দীর্ঘ, তেমনি রঙিন।
সুস্থ সংস্কৃতির জন্য, বইয়ের জন্য, এত মানুষের যে ঢল গতকাল রাস্তায় দেখা গেল তা থেকে আন্দাজ করা যায় পঞ্চদশতম হুগলী-চুঁচুড়া বইমেলা ভীষণভাবে সফল হতে চলেছে।

সন্দীপন শুরঃ- শহর জুড়ে প্রচার চলছে।
ছাত্র কমরেডরা দেওয়াল লিখনের মাধ্যমে বার্তা দিচ্ছেন ৩৭ তম এস‌এফ‌আই হুগলী জেলা সম্মেলন কে সফল করার।

আর যুব কমরেডরা চাকরী চুরির সরকার এর বিরুদ্ধে ইনসাফ যাত্রায় সামিল হওয়ার বার্তা দিচ্ছেন। তারপরেই তারুণ্যের ব্রিগেডে জনতার সমাবেশ।

সোনিয়া অধিকারীঃ-আজ ৩ রা ডিসেম্বর, ২০২৩, শহীদ ক্ষুদিরাম বসুর জন্মদিবসে ডিওয়াইএফ‌আই -শিমলা ইউনিটের পক্ষ থেকে শ্রদ্ধাজ্ঞাপন, পূর্ব শিমলা পার্টি অফিসে ।

জয়দেব ঘোষঃ-ক) আজ হুগলি- চুঁচুড়া পৌরসভার ৭ নং ওয়ার্ড নাগরিক মঞ্চের উদ্যোগে “স্বেচ্ছা রক্তদান শিবির ” অনুষ্ঠিত হলো
এই শিবিরকে কেন্দ্র করে রক্তদাতা সহ এলাকার সাধারণ মানুষের উৎসাহ ও উদ্দীপনা ছিলো চোখে পড়ার মতো । ১৭ জন মহিলা সহ মোট ৭৬ জন রক্তদাতা, স্বেচ্ছায় রক্তদান করলেন ।

খ) আজ শ্রীরামপুরে সিপিআইএম (CPI(M)) হুগলী জেলা কমিটির দপ্তরে এসে সিঙ্গুরের বুড়াশান্তি নবপল্লির বাসিন্দা অমরেন্দ্র নাথ মোদক তার একমাত্র প্রয়াত পুত্র অতনু মোদকের স্মৃতিতে পঞ্চম প্রয়াণ বার্ষিকী উপলক্ষে গণশক্তি তহবিলের জন্য পাঁচ হাজার টাকার চেক তুলে দিলেন সিপিআইএম (CPI(M)) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সদস্য কমরেড ঘোষের হাতে। তিনি একজন অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী এবং বর্তমানে পেনশনার্স সমিতির অন্যতম নেতা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।