জেলা

হুগলি জেলার সংবাদঃ-


চিন্তন নিউজঃ- ২১শে নভেম্বর:– জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়ঃ- ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটির উদ্যোগে ২১ নভেম্বর, ২০২১ সন্ধ্যায় ভদ্রকালী দেশবন্ধু পার্ক থেকে কোন্নগর বেঙ্গল ফাইন মোড় পর্যন্ত এক মশাল মিছিল সংগঠিত হয়। নিত্যপ্রয়োজনীয় প্রতিটি জিনিসের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে, সারা ভারতের কৃষক আন্দোলনের সমর্থনে এবং বীরভূম জেলার নানুরে তৃণমূল কংগ্রেসের গুন্ডাদের আক্রমণে নিহত শহিদ কমরেড বাদল শেখ ‘ র খুনিদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে এই মশাল মিছিল বের করা হয়েছে। মিছিলে অংশ গ্রহণ করেন সাড়ে তিন শতাধিক মানুষ। মিছিলটি দেশবন্ধু পার্ক থেকে বেরিয়ে দেশপ্রিয় যতীন্দ্রমোহন সরণি, বিপিন ভিলা মোড়, প্রফুল্ল চাকী সরণি, চন্দন পালের ইটখোলা মোড়, সীমপুকুর রোড, কোতরং ২ নম্বর সরকারি কলোনি বাজার, অরবিন্দ পল্লী জোড়া পুকুর মোড় ঘুরে বেঙ্গল ফাইন মোড়ে এসে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দিয়েছেন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটির সম্পাদক রজত ব্যানার্জী, পৃথ্বীশ ভট্টাচার্য ও অন্যান্য এরিয়া কমিটির সদস্যরা। মিছিলে ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) হুগলী জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়। মিছিলটি কোতরং হিন্দমোটর এলাকার নাগরিকদের মধ্যে সাড়া ফেলতে পেরেছে। গোটা মিছিলের যাত্রা পথের দুধারের অসংখ্য মানুষ দাঁড়িয়ে মিছিলে অংশ গ্রহণকারীদের অভিনন্দন জানান।

সিদ্ধার্থ গুহঃ-পেট্রোল,ডিজেল,রান্নার গ্যাস,কেরোসিন তেল,সর্ষের তেল সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আজ সকালে ডানকুনি বাজারে সি পি আই এম ডানকুনি এরিয়া কমিটির আহ্বানে “অবস্থান ও বিক্ষোভ” কর্মসূচির আয়োজন করা হয়েছে। বক্তা হিসাবে ছিলে ভারতের ছাত্র ফেডারেশনের সভাপতি কমঃ অর্নব দাস,ডানকুনি এরিয়া কমিটির সম্পাদক কমঃ মানিক সরকার, এছাড়া সিআই টি ইউ এর নেতৃত্ব ও বাম ছাত্র যুব এর স্থানীয় নেতৃত্ব।

সোমনাথ ঘোষ-ভারতের কমিউনিস্ট পার্টি মার্কসবাদী চন্ডীতলা ১ সংযুক্ত শাখার সদস্যা ও মহিলা নেত্রী প্রয়াত কমরেড চায়না চ্যাটার্জীর স্মরণসভা আজ শিয়াখালা নন্দীগলি (লাহা বিল্ডিং) অনুষ্ঠিত হল। কমরেডের প্রতিকৃতিতে মাল্যদান, মার্কসবাদী মতাদর্শকে হাতিয়ার করে একজন ভালো মানুষ হিসেবে সমাজ পরিবর্তনের জন্য তাঁর লড়াই ও জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন কম ভক্তরাম পান, কম আব্দুল হাই, কম স্বপন বটব্যাল, কম সুজাতা বিশ্বাস কম সোমনাথ কম, সঞ্জয় ঘোষ, কম অমরেন্দ্রনাথ ব্যানার্জী । শোক প্রস্তাব পাঠ ও সভাপতিত্ব করেন কমরেড রঘুনাথ ঘোষ ।

দেবারতি বাসুলীঃ-ভারতীয় গণনাট্য সংঘ প্রাভদার শাখা সম্মেলন ও জেলা সম্মেলনের প্রচার ও অর্থ সংগ্রহের কর্মসূচি। পার্টি অফিস পুনরুদ্ধার। হুগলীর হরিপাল থানার বাহিরখন্ডের নন্দ কুঠীর মোড়ে সি পি আই (এম)’র বাহিরখন্ড শাখার অফিস গত এগারো সালের পর থেকে তৃণমূল সন্ত্রাসীরা বন্ধ করে দিয়েছিল। অফিসটি ভাঙচুর করে ব্যবহারের অনুপযুক্ত করে দিয়েছিল। উনিশশো উনসত্তর সালে খুন হওয়া খেতমজুর আন্দোলনের সামনের সারির কর্মী শহীদ কমরেড হায়দার আলীর নামাঙ্কিত এই অফিস পুনরুদ্ধার ও সংস্কার করে আজ উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন পার্টির হুগলি জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড শ্রুতিনাথ প্রহরাজ। এই উপলক্ষে নন্দকুঠীর মোড়ে একটি পথসভা হয়। কৃষি আইন প্রত্যাহারের আন্দোলনের সাফল্য সহ ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির বিরুদ্ধে এই সভায় সভাপতিত্ব করেন হরিপাল এরিয়া কমিটি’র সম্পাদক মিন্টু বেরা। সভায় বক্তব্য রাখেন শ্রুতিনাথ প্রহরাজ, যোগীয়ানন্দ মিশ্র,সুফল মাণ্ডি, ভোলানাথ সিংহরায়, শিবপ্রসাদ মুর্মু প্রমুখ।

জয়দেব ঘোষঃ- সংযুক্ত কিষাণ মোর্চার লড়াইকে অভিনন্দন জানিয়ে জাঙ্গীপাড়া থানা কৃষক সমিতি ও খেতমজুর ইউনিয়ন মিছিল করে।বোড়হল মোড় থেকে শুরু করে বাহিরগড় বাস স্ট্যান্ড পর্যন্ত বিশাল মিছিল শেষে সংক্ষিপ্ত পথসভা হয়।পথসভায় বক্তব্য রাখেন কমরেড পবিত্র সিংহরায়,কমরেড তপন রায়।সভাপতিত্ব করেন কমরেড সুদীপ্ত সরকার। উপস্থিত ছিলেন কমরেড হরপ্রসাদ সিংহরায়, কমরেড কাশীনাথ হাজরা,কমরেড বিরাজ সিংহরায় ও দুটি সংগঠনের নেতৃত্ববৃন্দ।

বৈদ্যবাটীতে বামপন্থী গণসংগঠনসমূহের উদ্যোগে সংযুক্ত কৃষক মোর্চার নেতৃত্বে ঐতিহাসিক জয়ের সর্মথনে পার্টির এরিয়া কমিটি দপ্তর থেকে শেওড়াফুলি ফাঁড়ির মোড় পর্যন্ত মিছিল সংগঠিত হয়।মিছিলে বাম গণসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রাথমিক স্কুল শিক্ষক ।এক সময় পাণ্ডুয়া চক্রের শান্তিনগর বিবেকানন্দনগর প্রাথমিকে কর্মরত ছিলেন। বর্তমানে মগরা চক্রের শিক্ষক। অনেক অভিনন্দন গতকালের অনুষ্ঠান। বলাগড় রাস উৎসবে বিন্ধ্যবাসিনী মায়ের মন্দিরে।

ভদ্রেশ্বর বিঘাতি এরিয়া কমিটির অন্তর্গত স্টেশন বাজারে মূল্য বৃদ্ধির বিরুদ্ধে পথ সভা সংগঠিত হলো।উপস্থিত জেলা নেতৃবৃন্দ। আজ পোলবা দাদপুর ব্লক কংগ্রেস কমিটির সভাপতি প্রতীম মিত্রের নেতৃত্বে সুগন্ধ্যা অঞ্চলে এক বিশেষ রাজনৈতিক শিবিরের আয়োজন করা হয়। উক্ত সভাতে বি জে পি ও তৃনমূলের বিরুদ্ধে জাতীয় কংগ্রেসের অবস্থান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। ডানকুনির দীর্ঘদিনের জলনিকাশী ব্যবস্থার সমস্যা সমাধান ও নিকাশী ব্যবস্থার আমূল সংস্কারের দাবি নিয়ে বৃহত্তর আন্দোলনে যাবার স্বার্থে এই আন্দোলনের রূপরেখা স্থির করতে ২১শে নভেম্বর বিকেল ৪টায় ভারতের কমিউনিস্ট পার্টির (মার্ক্সবাদী) মৃগালা ২ও ৩ নম্বর শাখার উদ্যোগে মৃগালা স্টেশন রোডে একটি কনভেনশন অনুষ্ঠিত হলো।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।