জেলা

হুগলি জেলার সংবাদ:-


২৩ শে জুলাই:- চিন্তন নিউজ:– জয়দেব ঘোষ:- ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী) প্রাক্তন সদস্য,জামগ্রাম মন্ডলাই গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন সদস্য,এ বি টি এর প্রাক্তন নেতৃত্ব কমরেড শিবশঙ্কর রায়ের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার স্ত্রী পাণ্ডুয়া পঞ্চায়েত সমিতির প্রাক্তন সদস্যা কমরেড সীমা রায় আজ পাণ্ডুয়া রেড ভলেন্টিয়ার্স দের হাতে একটি অক্সিজেন সিলিন্ডার তুলে দিলেন।উপস্থিত ছিলেন প্রাক্তন বিধায়ক,এরিয়া কমিটির সম্পাদক আমজাদ হোসেন সহ অভিষেক ঘোষ,শিবু ঘোষ,জয়দেব ঘোষ,দীপ্যামান চক্রবর্তী যুব নেতৃত্ব।

আজ যুবশক্তির ৫৪ তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান সারা রাজ্যের সাথে হুগলি জেলাতেও অনুষ্ঠিত হলো।সারা রাজ্যে যুবশক্তি মাসিক পত্রিকার সর্বোচ্চ গ্রাহকের সংখ্যা তৃতীয় স্থানাধিকারী হলো হুগলি জেলা।

আজ ভারতের বৃক্ষরোপন কর্মসূচী দলের চার সদস্য তোকিপুর স্টেশন থেকে শুরু করে মুন্ডেশ্বরী নদীর ব্রীজের মুখ পর্যন্ত রেললাইনের দুই পাশে ১৫০ টির বেশি আম এবং খেজুর, বকুল ও কাঁঠাল দানা মিলিয়ে প্রায় ২০০০ টি দানা বপন করা হলো।

আজ শ্রীরামপুরে উচ্চ বালিকা বিদ্যালয়ে এসএফআই শ্রীরামপুর পূর্ব আঞ্চলিক কমিটির পক্ষ থেকে স্কুলের প্রধানা শিক্ষিকাকে ডেপুটেশন দেওয়া হয়। গতকাল এসএফআই নেতৃত্বের কাছে খবর আসে যে একাদশ শ্রেণি তে ভর্তির জন্য ৮৪০টাকা ধার্য করেছে স্কুল কর্তৃপক্ষ। আজ এসএফআই-এর পক্ষ থেকে স্কুলে যাওয়া হয়। সেখানে ছাত্রী সহ অভিভাবকবৃন্দও উপস্থিত ছিলেন। এসএফআই নেতৃত্ব স্পষ্ট জানান যে, এই অতিমারির পরিস্থিতিতে সরকারী নির্দেশিকার বাইরে এক টাকাও নেওয়া যাবে না।
শ্রীরামপুর উচ্চ বালিকা বিদ্যালয়ের সামনে তাই আজ অবস্থান বিক্ষোভ সংগঠিত হয়। স্কুলের প্রধানা শিক্ষিকা আমাদের প্রতিনিধি দের সাথে নানা বিষয়ে কথা বলেন ও কমরেড দের দাবীর সাথে সবশেষে সহমত হন এবং জানান সরকারি কোনো ফাণ্ড বিদ্যালয়ের জন্য দেওয়া হয় না।
স্কুলে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে। সরকারী নির্দেশিকা কে অমান্য করে ওই স্কুলে অত্যধিক হারে ভর্তির ফি নেওয়া চলছিল। অবস্থান বিক্ষোভ থেকে এসএফআই-এর প্রতিনিধিদল তারা স্কুলের প্রধান শিক্ষিকার কাছে ডেপুটেশন দিতে যান।
স্কুলের প্রধান শিক্ষিকা ছাড়াও উপস্থিত ছিলেন স্কুলের আরো দুই জন শিক্ষিকা। দীর্ঘক্ষণ ধরে বৈঠক চলে। আলোচনা- বিতর্কের পর এসএফআই-এর দাবী কার্যত কিছুটা দাবি মেনে নিতে বাধ্য হন স্কুল কর্তৃপক্ষ। তারা জানান এবার থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ভর্তির সময় যাদের ল্যাব আছে তারা ৫৫০টাকা দেবেন এবং যাদের ল্যাব নেই তারা ৫০০টাকা করে দেবেন। আর যেহেতু সরকারি কোনো সাহায্য সরকার থেকে স্কুলের জন্য বরাদ্দ হয় না, তাই স্কুল ডেভলপমেন্ট এর কিছু টাকা যে সমস্ত ছাত্র-ছাত্রী রা দিতে ইচ্ছুক হবেন, তাদের থেকেই নেওয়া হবে। এসএফআই নেতৃত্ব এও জানান যে অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে স্কুলে পঠনপাঠনের ব্যবস্থা শুরু করতে হবে। সমস্ত ছাত্রীদের ভ্যাকসিনের বন্দোবস্ত ও করতে হবে। আন্দোলনের শেষে এসএফআই নেতৃত্ব স্কুলের ছাত্রী সহ অভিভাবকবৃন্দ কে ধন্যবাদ জানান এই লড়াইয়ে পাশে থাকার জন্যে।

হুগলি জেলার বিভিন্ন জুটমিলে নানারকম সমস্যা এবং এই সমস্যা নিয়ে চন্দননগর মহকুমা শাসকের কাছে ডেপুটেশন জমা দেওয়া হলো ।

সোমনাথ ঘোষ:- রাজধানী নতুন দিল্লী’র যন্তর মন্তরে সংসদ ভবনের সামনে “সংযুক্ত কিষাণ মোর্চা”র উদ্যোগে আজ ২৩শে জুলাই’২০২১ তাং শুক্রবার ২য় দিনের “কিষাণ সংসদ” অধিবেশন চলছে।প্রায় ৮ মাস ধরে চলমান কৃষক আন্দোলনের সমর্থনে এবং ৩টি কালা আইন প্রত্যাহারে মোদী সরকারকে বাধ্য করতে সংসদ অধিবেশন চলাকালীন এই কর্মসূচী চলছে। সারা ভারত কৃষক সভা’র (AIKS) প্রতিনিধিসহ অন্যন্যরা বক্তব্য রাখছেন। সঙ্গে অধিবেশনের আরও কিছু খণ্ডচিত্র। অধিবেশনে পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভা’র পক্ষে প্রতিনিধিত্ব করছেন হুগলি জেলার পাঁচ জন কমরেড এবং তাঁরা হলেন কমরেড ভক্তরাম পান,বংশী বদন মৈত্র,রঘুনাথ ঘোষ,শঙ্কর পাল ও বিপ্লব মৈত্র।

নবনীতা মন্ডল:-বৃহস্পতিবার বিকালে হুগলি জেলার সিপিআই এম এর পক্ষ থেকে পেট্রল,ডিজেল,রান্নার গ্যাস ও সাধারণ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে কুন্তিঘাট সেবকপুর থেকে দক্ষিণ গোপালপুর হাট পর্যন্ত এক সাইকেল মিছিল অনুষ্ঠিত হয়।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।