জেলা

হুগলি জেলার সংবাদ—-


জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়: চিন্তন নিউজ:৫ই জুন:– —ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটির উদ্যোগে ৫ জুন, ২০২১ সকালে কোতরং ২ নম্বর সরকারি কলোনি বাজারে শহীদ কমরেড সুভাষ দে ‘ র মৃত্যু দিবস উপলক্ষে শহীদ স্মরণ অনুষ্ঠান পালন করা হয়। উল্লেখ্য কমরেড সুভাষ দে ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) ‘ র সদস্য এবং গণতান্ত্রিক যুব ফেডারেশনের নেতা। কোতরং ২ নম্বর সরকারি কলোনির বাসিন্দা কমরেড সুভাষ দে এবং আরও অনেক পার্টি কর্মী ১৯৭২ সালে রাজ্যের জালিয়াতি বিধানসভা নির্বাচনের পরেই তদানীন্তন কংগ্রেস আশ্রিত মস্তানবাহিনীর আক্রমণের শিকার হন এবং এলাকা থেকে চলে যেতে বাধ্য হন। এলাকাছাড়া অবস্থায় কমরেড সুভাষ দে ১৯৭৩ সালের ৫ জুন শ্রীরামপুর ই এস আই হাসপাতালের পাশে তদানীন্তন কংগ্রেস আশ্রিত সমাজবিরোধীদের দ্বারা আক্রান্ত হন এবং নৃশংসভাবে খুন হন। এলাকাছাড়া কমরেড সুভাষ দে কে কংগ্রেসের মস্তানবাহিনী চিনে ফেলে এবং সাইকেল চোর অপবাদ দিয়ে পিটিয়ে পিটিয়ে খুন করে।… ১৯৭৭ সালে রাজ্যের রাজনৈতিক পালাবদলের পর বামফ্রন্ট সরকারের আমলে ১৯৭৮ সালে কোতরং ২ নম্বর সরকারি কলোনি বাজারের পাশে জনগণতান্ত্রিক বিপ্লবের অমর শহীদ কমরেড সুভাষ দে স্মরণে একটি শহীদ বেদী নির্মিত হয়েছিল এবং প্রতি বছর ৫ জুন সি পি আই (এম) কোতরং লোকাল কমিটির উদ্যোগে এই দিনে শহীদ স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।… এবার অতিমারী পরিস্থিতিতে সকালে কমরেড সুভাষ দে কে স্মরণ করা হয় সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে। ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটি আয়োজিত এই শহীদ স্মরণ সভা পরিচালনা করেন পার্টির কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটির সম্পাদক পৃথ্বীশ ভট্টাচার্য। রক্ত পতাকা উত্তোলন করেন হুগলী জেলার প্রবীণ পার্টি নেতা শান্তশ্রী চ্যাটার্জি। শহীদ বেদীতে মাল্যদান করেন শান্তশ্রী চ্যাটার্জি, জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়, জয়দেব চ্যাটার্জি, আভাস গোস্বামী, পৃথ্বীশ ভট্টাচার্য, রজত ব্যানার্জি প্রমুখেরা। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন শান্তশ্রী চ্যাটার্জি। কোতরং-হিন্দমোটর এলাকার বিভিন্ন এলাকা থেকে পার্টি ও গণসংগঠনের নেতৃত্ব ও কর্মীরা এই শহীদ স্মরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সোমনাথ ঘোষ—বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শিয়াখালা ফুরফুরা রাস্তার ধারে গাছের চারা বসানো হয়। ক্ষেতমজুর আন্দোলনের নেতা কমরেড ভোলানাথ হাজরা চারা গাছ বসিয়ে কর্মসূচি শুরু করেন।তারপর তিনটি কৃষি আইন বাতিল, সকলকে বিনামূল্যে দ্রুত ভ্যাকসিন ও যশ ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে শিয়াখালা অঞ্চল কৃষক সমিতি ও ক্ষেতমজুর ইউনিয়নর উদ্যোগে চকতাজপুর অন্নপূর্ণা তলায় কপি পুড়িয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করা হলো ।আজকের কর্মসূচির তাৎপর্য ব্যাখা করেন কৃষক নেতা কমরেড সোমনাথ ঘোষ ।

বিশ্ব পরিবেশ দিবস পালন ও রেড ভলান্টিয়ার্স এর উদ্যোগে নবগ্রাম পীরতলা পার্টি অফিস থেকে রহিমপুর মোড় পর্যন্ত সানিটাইজেশন কর্মসূচি হলো। উপস্থিত ছিলেন কমরেড অষ্টম মালিক,কমরেড গোবিন্দ মালিক,কমরেড কালিপদ মালিক,কমরেড সুভাষ মালিক,কমরেড শৌভিক পালধী,কমরেড সৌম্য পালধী।

জয়দেব ঘোষ– আজ পাণ্ডুয়ার রেড ভলেন্টিয়ারদের উদ্যোগে ইলছোবা কাজী পাড়ায় অক্সিজেন সাপোর্ট দেওয়া হলো অসুস্থ রোগীকে।

আজপশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ব্যান্ডেল মগরা বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে আজ ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। এবারের বিশ্ব পরিবেশ দিবসের থিম ছিল “বাস্তুতন্ত্রের পুনরুত্থান”।

আজ সকলের জন্য ভ‍্যাকসিন চাই, কৃষি আইন ও শ্রম আইন বাতিল করতে হবে, ক্ষতিগ্রস্ত তিল ও বাদাম চাষীদের ক্ষতিপূরণের ব‍্যবস্থা করতে হবে এই সমস্ত দাবিগুলি নিয়ে আজ কমরেড গন চাউলপট্টীতে অবস্থান বিক্ষোভে সামিল হয়েছিলেন।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।