জেলা

হুগলি জেলা সংবাদ


চিন্তন নিউজ, সিদ্ধার্থ গুহ, ৮ ডিসেম্বর: নয়া কৃষি আইনের প্রতিবাদে দেশব্যাপী ধর্মঘট চলমান, ডানকুনিও সেই ধর্মঘটের শামিল। সকাল থেকে কোনো দোকানপাট খোলা নেই। আগের বন্ধে গুটিকয়েক বাস চললেও আজকের বন্ধে তাও অমিল। আরামবাগ কলকাতা লাইনের বেসরকারি এক্সপ্রেস বাস বন্ধ, সাথে লোকাল রুট ২৬ ২৬সি ২৬এ ও বন্ধ। এছাড়া ডানকুনি কামালগাছি, হাড়োয়া, লেকটাউন, নাগেরবাজার রুটের সব বাস প্রায় বন্ধ। সকাল বেলা ৪-৫ টা বাস বের হলেও বেলা বাড়ার সাথে সাথে তাও অমিল। আজকের বন্ধ মানুষের মধ্যে একটা অন্য রকম প্রভাব ফেলেছে, ২৬ তারিখের থেকেও সর্বাত্মক। আগের বন্ধের রাস্তাতে যে পরিমাণ অটো টোটো ছিল আজকের বন্ধে তাও অমিল, শুধু নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের যানবাহন চলাচল করছে।

সুপর্না রায়: আজ কৃষকদের ধর্মঘটের সমর্থনে পশ্চিম শ্রীরামপুরের সবকটি গণসংগঠনের ডাকে জি টি রোডে মোদির কুশপুত্তলিকা দাহ ও অবরোধ কমসূচী পালন হলো। অবরোধকারীরা স্লোগান দিল, “লাল বাংলার লাল আগুনে কৃষি বিল জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও।” অন্যদিকে কোন্নগর এরিয়া কমিটির ডাকে আজ সকালে জি টি রোড অবরোধ করা হয়।

কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে সিপিআইএম সহ বাম দলগুলির ডাকে সভা হয় ও সভা শেষে মোদী শাহর কুশপুত্তলিকা দাহ করা হয় চুঁচুড়া পিপুলপাতি মোড়ে।

সোমনাথ ঘোষ: দিল্লিতে আন্দোলনরত কৃষকদের প্রতি সংহতি জানিয়ে সারা ভারত কৃষক সংগ্রাম ও সমন্বয় কমিটি (AIKSCC) চন্ডীতলা ১ এর উদ্যোগে মশাটে লাগাতার ধর্ণা চলছে। ধর্নামঞ্চের আজ চতুর্থ দিন। আজ বক্তব্য রাখেন ছাত্র নেত্রী কমরেড নবনীতা চক্রবর্তী ও কমরেড মলয় পাল। গণসংগীত পরিবেশন করেন সুমিতা চ্যাটার্জী ও দীপান্বিতা পাড়ুই।

জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়: কৃষকদের আন্দোলনের সমর্থনে ভারত বনধ এর দিনে সি পি আই (এম) কোতরং-হিন্দমোটর এরিয়া কমিটি মিছিল করে।

সায়ঙ্ক মন্ডল: বনধের সমর্থনে কাজে যোগ দেয়নি রিষড়ার ওয়েলিংটন জুটমিলের শ্রমিকরা। বন্ধ রিষড়ার ওয়েলিংটন জুটমিল। মশাটেও হয় পথ অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি।উত্তরপাড়া-মাখলা এরিয়া কমিটির উদ্যোগে ৮ই ডিসেম্বর কৃষক সংগঠনগুলির আহুত সর্বভারতীয় হরতালের সমর্থনে মাখলা টি এন মুখার্জী রোড অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। আবার তারকেশ্বর ২নং এরিয়া’র চাঁপাডাঙ্গায় ধর্মঘটের সর্মধনে পথ অবরোধ ও বিক্ষোভ কর্ম সূচি পালিত হয়। কৃষি বিল প্রত্যাহারের দাবিতে সাধারণ ধর্মঘটের সর্মথনে আজকে ধনিয়াখালি’র বিভিন্ন প্রান্তে অবরোধ করা হয়। সারা ভারত হরতাল এর সমর্থনে ভদ্রেশ্বর গেটবাজারে পথ অবরোধ ও বিক্ষোভ কর্ম সূচি পালিত হয়।

আজ শ্রীরামপুরে পূর্ব এরিয়া কমিটির উদ্যোগে আজ শ্রীরামপুরে CESC অফিসের সামনে পথ অবরোধ ও বিক্ষোভ কর্ম সূচি পালিত হয়। পথ অবরোধ শেষে মোদীর কুশপুত্তলিকা দাহ ও শ্রীরামপুরে বটতলা পর্যন্ত মিছিল সংগঠিত হয়।

সিপিআইএম কোন্নগর এরিয়া কমিটির পক্ষ থেকে কোন্নগর জিটি রোড অবরোধ করা হয়। অবরোধ চলাকালীন বিক্ষোভ সভা সংগঠিত হয়। এই সভায় বক্তব্য রাখেন সিপিআই(এম) রাজ‍্য কমিটির সদস্য কমরেড সুদর্শন রায় চৌধুরী, জেলা নেতৃত্ব কমরেড জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়, ছাত্র নেতা অর্নব দাস, যুব নেতা জয়দীপ মুখার্জী, পার্টি নেতা কমরেড প্রদীপ দেব, কমরেড পুলক চক্রবর্তী, সিআইটিইউ নেতা স্বপন সিংহ রায় সহ অন্যান্যরা। সভা পরিচালনা করেন করেন এরিয়া কমিটির সম্পাদক কমরেড অভিজিৎ চক্রবর্তী।

কেন্দ্রীয় সরকারের সর্বনাশা নয়া কৃষিবিল বাতিলের দাবিতে সারা দেশ জুড়ে কৃষক ধর্মঘটের সমর্থনে আজ শ্রীরামপুরে অবস্থান, বিক্ষোভ, পথ অবরোধ সহ মিছিলের কর্মসূচী সংগঠিত হল। উপস্থিত ছিলেন সি.পি.আই (এম) হুগলী জেলা কমিটির সম্পাদক কমরেড দেবব্রত ঘোষ, জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড তীর্থঙ্কর রায়, জেলা কমিটির সদস্য কমরেড মিঠুন চক্রবর্তী, হুগলী জেলা যুব কংগ্রেসের সভাপতি অমিতাভ দে, চাপদানী বিধানসভার যুব কংগ্রেসের সভাপতি সত্যম সিং সহ বাম এবং কংগ্রেসের নেতৃত্ব-কর্মী-সমর্থক।

জয়দেব ঘোষ: অন্ন দাতাদের পাশে ভারতের কমিউনিস্ট পার্টি মার্ক্সবাদী পাণ্ডুয়া এরিয়া কমিটি। সাধারণ ধর্মঘটের সমর্থনে পাণ্ডুয়া কলবাজারে পথ অবরোধ করা হয়। পাণ্ডুয়াতে সমস্ত ব্যাংক ও বীমা সংস্থা আজ বন্ধ। এদিকে বৈঁচিতে সারা দেশব্যাপী সাধারণ ধর্মঘটের সমর্থনে অবরোধ হয়েছে। কোন সরকারি অফিস খোলা ছিল না পাণ্ডুয়ার বুকে। কৃষক বিরোধী কৃষি আইন অবিলম্বে বাতিলের দাবিতে পশ্চিম শ্রীরামপুর এরিয়া কমিটির উদ্যোগে পশ্চিম শ্রীরামপুর এলাকায় ধর্মঘটের সমর্থনে বিক্ষোভ সমাবেশ, পথ অবরোধ ও মিছিল করে ধর্মঘটের সমর্থকরা।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।