জেলা

হুগলি বার্তাঃ –


চিন্তন নিউজ:- সুকুমার ভুক্তাঃ-আজ 23/03/24, শনিবার, সিপিএম খানাকুল-2 এরিয়া কমিটির উদ্যোগে নন্দনপুর রথতলা বাসস্ট্যান্ডের নিকট ‘ভগৎ সিং-এর আত্ম-বলিদান দিবস’ উপলক্ষ্যে একটি স্মরণসভা অনুষ্ঠিত হয়। সভায় ভগৎ সিং-এর আত্ম-বলিদানের পাশাপাশি আলোচিত হয় তৃণমূল-বিজেপির বিভাজনের নীতি নিয়েও। অনুষ্ঠানে বক্তব্য রাখেন হুগলি জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য কমরেড পূর্ণেন্দু চ্যাটার্জি, খানাকুল-2 এরিয়া কমিটির সম্পাদক কমরেড নীলরতন দোলুই, কমরেড অসীম বাগ, কমরেড সমীর পাল সহ আরো অনেকে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমরেড নেপাল খাঁ।

শুভ্রজ্যোতি মজুমদারঃ- বিপ্লবী শহীদ ভগৎ সিং, সুখদেব ও রাজগুরুর ৯৪তম আত্মবলিদান দিবস ও আসন্ন নির্বাচনে সাম্প্রদায়িক শক্তিকে পরাস্ত করার বার্তা দিয়ে রিষড়া মোড়পুকুর রেলপার্ক সাধারন পাঠাগারে ‘সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী আলোচনা সভা’ হল শনিবার। ‘সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা’ হুগলি জেলা কমিটির উদ্যোগে এই সভা হয়। সভায় ‘সংবিধান বাঁচাও, দেশ বাঁচাও, রক্ষা করো ধর্মনিরপেক্ষতা, রক্ষা করো মানুষের ঐক্য’- এই স্লোগানকে সামনে রেখে বিপ্লবী ভগৎ সিং, রাজগুরু ও সুখদেবের মহান আদর্শকে তুলে ধরে বক্তব্য রাখেন এআইপিএস’ও হুগলি জেলা কমিটির অন্যতম সদস্য প্রদীপ কুমার চক্রবর্তী, এবং এ আই পি এস ও পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য ও হুগলি জেলা কমিটি সম্পাদক-কোঅর্ডিনেটর জ্যোতিকৃষ্ণ চট্টোপাধ্যায়। বক্তারা দেশের বর্তমান পরিস্থিতিতে সাম্প্রদায়িকতার বিপদ তুলে ধরেন এবং বিশ্বজুড়ে সাম্রাজ্যবাদের আগ্রাসী ভূমিকার উদ্বেগ প্রকাশ করে শান্তি, সম্প্রীতি ও সংহতির পক্ষে জনমত সংঘটিত করার আহ্বান জানান। আজকের প্রজন্মের যুবসমাজের কাছে ভগৎ সিং, সুখদেব, রাজগুরুর আত্মত্যাগ আদর্শনিষ্ঠা তুলে ধরার প্রয়োজনীয়তা উল্লেখ করেন।সভায় সঙ্গীত পরিবেশন করেন ভারতীয় গণনাট্য সংঘের শিল্পী কাকলী সেন। কবিতা আবৃত্তি করেন সুব্রত সিনহা। সভার শেষে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন জেলা কমিটির অন্যতম সম্পাদক সত্যজিৎ দাশগুপ্ত। সভাপতিত্ব করেন দিলীপ কুমার মুখোপাধ্যায়। এদিন এআইপিএস ও আরামবাগ মহকুমা কমিটির উদ্যোগেও অনুরূপ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোনিয়া অধিকারীঃ-দেওয়াল লেখা চলুক তার সাথে অল্প সময়ের জন্য হলেও মিশে যাক একটু “আদর্শ” কে স্মরণ । শহীদ কমরেড ভগৎ সিং লাল সেলাম । শহীদ কমরেড সুখদেও লাল সেলাম । শহীদ কমরেড রাজগুরু লাল সেলাম – আত্ম বলিদান দিবসে বিনম্র শ্রদ্ধা – DYFI শিমলা ইউনিটের পক্ষ থেকে ।

সোমনাথ ঘোষঃ- আজ ২৩শে মার্চ’২০২৪ শনিবার শহীদ কমরেড ভগৎ সিং – সুকদেব – রাজগুরু’র শহীদীবরণের ৯৪-তম দিবসে সংযুক্ত কৃষাণ মোর্চা’র আহ্বানে হুগলী’র চন্ডীতলা-১নং ব্লক কৃষক সমিতি এবং খেতমজুর ইউনিয়নের উদ্যোগে ‘গণতন্ত্র বাঁচাও দিবস’ হিসেবে পালন করা হয়। নবাবপুরের দুধকলমীতে ‘কমরেড সবর আলী স্মৃতি ভবন’ প্রাঙ্গণের অনুষ্ঠানে সংগঠনের পতাকা উত্তোলন ও ভগৎ সিং-এর প্রতিকৃতিতে মাল্যদান করেন জেলা কৃষক সভার সম্পাদকমন্ডলীর সদস্য রঘুনাথ ঘোষ। এরপর অশোক নিয়োগী, আশিস চ্যাটার্জী, সন্তোষ ঘোষ, রবীন মান্না, তপন মান্না, শিশির পাড়ুই, অমরেন্দ্র রুইদাস, বিন্দেবালা বাগ, মধুমিতা বাগ প্রমুখ অন্যান্য জেলা, ব্লক এবং অঞ্চল কমিটির সদস্যগণ শহীদ বেদীতে মাল্যদান করে শ্রদ্ধা জানান। শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। জেলা কমিটির সদস্য অশোক নিয়োগী ভগৎ সিং সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। রঘুনাথ ঘোষ আজকের দিনের তাৎপর্য ব্যাখা করে ও সকলকে অভিনন্দন জানিয়ে সভার কাজ শেষ করেন।

অদ্রিজা দত্তঃ- এসএফআই হুগলি জেলা কমিটির উদ্যোগে আজ হিন্দমোটর দিনেন ভট্টাচার্য স্মৃতি ভবনে কর্মশালা অনুষ্ঠিত হলো ।আসন্ন লোকসভা নির্বাচনে বামপন্থী প্রার্থীদের সমর্থনে এসএফআই কিভাবে প্রচার করবে তাই নিয়েই এই কর্মশালা । কর্মশালায় উপস্থিত ছিলেন শ্রীরামপুর কেন্দ্রের বামফ্রন্ট প্রার্থী কমরেড দীপ্সিতা ধর ।

দীপালী মন্ডলঃ-সিঙ্গুরে হুগলী লোকসভা কেন্দ্রের প্রার্থী কম মনোদীপ ঘোষ এর সাথ এ প্রথম প্রচারের কিছু মুহূর্ত।সিঙ্গুর লোকসভা কেন্দ্রের প্রার্থী কমরেড মনোদীপ ঘোষের সমর্থনে সিঙ্গুর রতনপুর বড় জগদ্ধাত্রী তলা থেকে সিঙ্গুর স্টেশন রোড পর্যন্ত প্রচার কর্মসূচি।

SFI হুগলী কলিজিয়েট স্কুল ইউনিটের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের, শহীদ বিপ্লবী ভগৎ সিং এর আত্মবলিদান দিবসে শ্রদ্ধাজ্ঞাপন ।

বাবাই সাহাঃ-কাপাসহাড়িয়া অঞ্চলের মনসাতলা এলাকায় বিপ্লবী স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিং এর শহীদ স্মরণ অনুষ্ঠান কর্মসূচি পালন করা হয়।চন্ডীতলা-২ এর কাপাসহাড়িয়া পঞ্চায়েত এলাকা থেকে বেগমপুর স্টেশন পর্যন্ত মিছিল।

দেবারতি বাসুলীঃ-ধনিয়াখালীর গুরবাড়ি পঞ্চায়েতের কাঠগড়ায় গণতন্ত্র বাঁচাও দিবসে শহীদ ভগৎ সিং এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর গ্রামবাসীদের সামনে বক্তব্য রাখছেন সিপিআইএম হুগলি জেলা সম্পাদক মন্ডলী সদস্য কমরেড আব্দুল হাই। এছাড়া বক্তব্য রাখেন কমরেড সুনীল বাগ , কমরেড সত্যজিৎ সিনহা, এছাড়া উপস্থিত ছিলেন জেলা কমিটির সদস্য কমরেড বন্যা টুডু,‌কমরেড নূর ইসলাম হালদার। সভাপতিত্ব করেন কমরেড সম্বা মান্ডি‌।

নির্বাচনী বন্ডের বিনিময়ে সাধারণ মানুষকে ভেজাল ঔষধ খেতে বাধ্য করা, দেশের সম্পদ কর্পোরেটদের বেচে দেওয়া, জিনিসপত্রের দাম বৃদ্ধি, বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৭ টাকার বিরুদ্ধে এবং সংবিধান বিরোধী CAA বাতিলের দাবিতে ও দেশ রক্ষার্থে আসন্ন লোকসভা নির্বাচনে দিকে দিকে বামফ্রন্ট মনোনীত প্রার্থীদের বিপুল ভোটে জয়যুক্ত করার আহ্বান জানিয়ে তারকেশ্বরের জয়কৃষ্ণবাজার ১ নং এরিয়া কমিটির অফিস থেকে এক বিশাল মিছিল তারকেশ্বর শহর পরিক্রমা করে। মিছিলে উপস্থিত ছিলেন জেলা নেতৃত্ব কমরেড স্নেহাশিস রায়, তন্ময় জানা, মন্টু ভৌমিক, অর্চনা মন্ডল, ফারুক আহমেদ লস্কর ও সন্দীপ সামন্ত সহ অন্যান্য নেতৃত্ববৃন্দ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।