জেলা

হুগলি বার্তাঃ –


চিন্তন নিউজ: ১৯/০২/২০২৪:– গুরুদাস ব্যানার্জীঃ- সি পি আই এম হুগলি এরিয়া কমিটির উদ্যোগে ভারতের কমিউনিস্ট পার্টি ( মা:) হুগলি চুঁচুঁড়া জোনাল কমিটির প্রাক্তন সদস্য, ২৫ বছরের বেশী কাউন্সিলর, পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান কমরেড অসিত চক্রবর্তীর স্মরণসভা। শোকপ্রস্তাব পাঠ করেন এরিয়া কমিটির সম্পাদক কমরেড সমীর মজুমদার।স্মৃতিচারণ করেন রাজ্য নেতৃত্ব কমরেড অশোক ভট্টাচার্য, মনোদীপ ঘোষ , সভাপতির দায়িত্ব পালন করেন কমরেড মাখন সিংহ রায় ।

সুব্রত দাশগুপ্তঃ-সন্দেশখালি র নারকীয় তান্ডব এর প্রতিবাদে সারা ভারত গনতান্ত্রিক মহিলা সমিতির উদ্যোগে পোষ্টারিং হয় ডানলপ- বাঁশবেড়িয়া – চন্দ্রহাটি এরিয়া কমিটির উদ্যোগে।

দেবারতি বাসুলীঃ-ক) পুরশুড়া উত্তর এরিয়া কমিটির কৃষ্ণবাটী শাখার আটি কেলেপাড়ায় ৩৭ নং বুথে কেন্দ্রীয়ভাবে জনসংযোগ ও গণঅর্থ সংগ্রহের কর্মসূচি পালন করা হয়। উপস্থিত ছিলেন সন্দীপ সামন্ত অর্চনা মনডল ফারুক আহমেদ লস্কর সমর মাজি সুখেন্দু অধিকারী মনিশঙকর মাজি হারাধন ভৌমিক স্বপন পোড়ে দেবব্রত মালিক রামকৃষ্ণ মনডল বিমল সিংহরায় চিত্তরঞ্জন ধাড়া গোলক ধাড়া জয়ন্ত পোড়েল নিশিথ বাগুই বিমল বাগ রবীন্দ্রনাথ ঘোষ ও অন্যান্য কমরেড গণ।

খ) সিঙ্গুর দক্ষিণ এরিয়া কমিটির ঝাঁকারী শাখা এলাকায় জনসংযোগ কর্মসূচি।

গ) ডুবিরভেড়ি , ১৯ ফেব্রুয়ারি – হুগলীর পোলবা থানার ডুবিরভেড়ির ঐতিহাসিক তেভাগা আন্দোলনের শহীদ পাঁচ কিষাণী মাতাকে শ্রদ্ধায় স্মরণ করা হলো।
সোমবার ডুবিরভেড়ি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পাঁচ কিষাণী মায়ের স্থায়ী শহীদ বেদীতে পতাকা উত্তোলন ও মাল্যদান করে শ্রদ্ধা জানান কৃষক নেতৃবৃন্দ সহ এলাকার মানুষজন।
শুরুতে কৃষক সভার পতাকা উত্তোলন করেন কৃষক ও গণআন্দোলনের নেতা, প্রাক্তন বিধায়ক আশুতোষ মুখার্জী। তেভাগার দাবিতে ডুবিরভেড়ির কৃষক আন্দোলন শহীদ বেদীতে মাল্যদানের মধ্য দিয়ে শ্রদ্ধা জানান আশুতোষ মুখার্জী সহ জেলা কৃষক সভার সভাপতি ভক্তরাম পান, গণ আন্দোলনের নেতা মনোদীপ ঘোষ, কৃষক নেতা মাজিদ মন্ডল, সূর্যেন্দু ঘোষ, রাম বেরা, দয়াল মুর্মু ও অন্যান্যরা।
এরপর ডুবিরভেড়ির কৃষক আন্দোলন ও শহীদ পাঁচ কিষাণ মায়ের বীরত্বপূর্ণ লড়াইয়ের কথা তুলে ধরে বক্তব্য রাখেন আশুতোষ মুখার্জী , ভক্তরাম পান, মনোদীপ ঘোষ ও মাজিদ মন্ডল।
সভাপতিত্ব করেন কৃষক নেতা সূর্যেন্দু ঘোষ।বক্তারা বক্তব্য, আজও কেন্দ্র ও রাজ্য দুই সরকারের শাসনে কৃষকদের ওপর নানা আক্রমণ নেমে এসেছে। প্রশাসনকে ব্যবহার করে এ রাজ্যে গরিব বর্গাদারদের জমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। তাই বর্তমান সময়ে শক্তিশালী কৃষক আন্দোলন গড়ে তুলে কৃষক মারা দুই সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে কৃষক ও শ্রমজীবী মানুষের স্বার্থবাহী সরকার গড়ে তোলার আহবান জানান। পাশাপাশি শহীদদের স্মরণে উক্ত প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এক রক্তদান শিবির হয়। শিবিরে স্থানীয় গ্রামবাসীরা উৎসাহের সঙ্গে রক্ত দেন। রক্ত দেন ২৭ জন।
১৯৪৯ সালের ১৯ ফেব্রুয়ারি তৎকালীন কংগ্রেস সরকারের পুলিশের গুলিতে খুন হয়েছিলেন পাঁচুবালা ভৌমিক, মুক্তকেশী মাঝি, দাসীবালা মাল, চন্ডীবালা পাখিরা ও পুষ্পবালা মাঝি। ওই দিনটি স্মরণ করেই প্রতি বছর স্মরণানুষ্ঠান হয়।

সোমনাথ ঘোষঃ-ক)হুগলীর বড়া কমলাপুরের ১৯৪৭-৪৮ সালে তেভাগার লড়াইয়ে শহীদ কমরেড কাত্তিক ধাড়া এবং গুইরাম মন্ডলের ৭৬ তম শহীদ দিবসে পতাকা উত্তোলন করছেন সারা ভারত কৃষক সবার হুগলী জেলা কৃষক সমিতির সম্পাদক কমরেড স্নেহাশিস রায়।
মালা দিয়ে শ্রদ্ধা জানান জেলা কৃষক সভার সম্পাদক কম স্নেহাশিস রায়, কম সৌমিত্র চ্যাটার্জী, কম রজতাভ রায়, পরান কোলে, কম সোমনাথ ঘোষ, কম সুকুমার সামন্ত সহ অন্যান্য নেতৃত্ব ।
শহীদ পরিবারের সদস্যরা মালা দিয়ে শ্রদ্ধা জানান।

খ) চণ্ডীতলা-১ এরিয়া কমিটির মশাট-১ শাখার কালীতলা(১৩৯ নং) বুথে মহিলাদের উদ্যোগে গণ-সংগ্রহ চলছে।

পশ্চিমপাড়া অঞ্চলের আসন্ন লোকসভা নির্বাচনের জন্য অঞ্চলের শক্তিশালী নির্বাচনি কমিটি গঠনের সভা হল পশ্চিমপাড়া গ্রামের পুরাতন ধ্বংসপ্রাপ্ত সি,পি,আই (এম) পার্টি অফিসের সামনের জায়গায়। সাহসের ওপর ভর করে প্রায় তিপ্পান্ন জন ,(দুজন মহিলা সহ ) উপস্থিত হন।সভায় ভাস্কর রায়,অভয় ঘোষ, সত্যসাধন ঘোষ, সুজিত রায়,সমিরন রায়,চাঁদমনি হেমরম্ উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন কমরেড সিরাজুল হক।আঠান্ন জনের শক্তিশালি অঞ্চল কমিটি গঠিত হয়।

পার্থ চ্যাটার্জীঃ-আজ সি পি আই(এম) উত্তর দক্ষিণ এরিয়া কমিটির ১৬ নং শাখার উদ্যোগে দুবেলা প্রচার ও অর্থ সংগ্রহ করা হয়। প্রায় ৭৮ টি বাড়িতে যাওয়া হয় এবং ১৩৪০টাকা সংগ্রহ করা হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।