জেলা

হুগলি বার্তাঃ-


চিন্তন নিউজ: ১৪/১০/২০২৩:- সৈকত শোনঃ-পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ( হুগলি জেলা কমিটি) আয়োজিত ডক্টর সহায়রাম বসু স্মৃতি বিজ্ঞান অভীক্ষা। ডক্টর সহায় রাম বসু র জন্ম ১৫ই ফেব্রুয়ারি ১৮৮৮। অসাধারণ পাণ্ডিত্যও প্রতিভার অধিকারী এই ভারতীয় উদ্ভিদবিদ মূলত একজন মাইকোলজিস্ট। ছাত্ররা জানে মাইকোলজি মূলত ছত্রাক নিয়ে চর্চা। ডক্টর বসু ছত্রাকের জেনেটিক ও বায়োকেমিক্যাল ধর্ম গুলো নিয়ে ও মানব জীবনে তাদের নানা প্রয়োগ সম্পর্কে আলোকপাত করেছেন ।বিজ্ঞান তাকে মনে রেখেছে তার এন্টিবায়োটিক Polysporin (Bacitracin) আবিষ্কারের জন্য। সারা জীবনে ছত্রাকের উপর তার একশো কুড়িটির বেশি গবেষণাপত্র ইউরোপ-আমেরিকা এবং এশিয়ার বিভিন্ন স্বনামধন্য পত্রিকার প্রকাশিত হয়েছে।
এমন একজন অধ্যাপক বিজ্ঞানী স্মরণে আজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো বিজ্ঞান অভীক্ষা। পঞ্চম থেকে অষ্টম শ্রেণী ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করল। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের এই উদ্যোগ অবশ্যই বিশেষ প্রশংসার দাবি রাখে ।
একটি উল্লেখযোগ্য তথ্য হলো অষ্টমে প্রথম দেব মান্ডি। সপ্তমে মহীয়ান মান্ডি। ষষ্ঠ শ্রেনীতে লোকেশ মুর্মু ।আধুনিক সমাজতাত্ত্বিক পরিভাষায় যাদের আদিবাসী বলা হয় ।হাজার হাজার বছর ধরে আর্যভারত ও আদি ভারত একই ভৌগোলিক সীমার মধ্যে থেকেও একসঙ্গে মিশতে পারেনি।না হয়েছে শোণিত সমন্বয়, না হয়েছে সাংস্কৃতিক সমন্বয় ।
তবুও সময় বদলাচ্ছে।বদলাচ্ছে সামাজিক চলন। ভারতীয় সভ্যতার গৌরবময় বৈশিষ্ট্য প্রস্ফুটিত হচ্ছে ।

জয়দেব ঘোষঃ-পোলবা থানা এলাকার রাজহাট অঞ্চল কৃষক সমিতির সম্মেলন মিলচিতা স্কুল এ অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলন উদ্বোধন করছেন থানা কৃষক সভার সভাপতি কমরেড সূর্যেনদু ঘোষ।জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য মাজিদ মণ্ডল, থানা কৃষক সভার সম্পাদক রাম বেরা, ও থানা কৃষক সভার সদস্য রুস্তম আলী, তরণী মালিক, সন্তোষ মোদক, উত্তম পাত্র, সুদীপ্ত বাক, সুজয় কর্মকার, লক্ষণ মালিক ।

শান্ত বড়ালঃ-কাজ ও শিক্ষার অধিকার বুঝে নাও দুর্নীতিবাজ-দাঙ্গাবাজ হঠাও
দেশ বাঁচাও। রাজ্য বাঁচাও। DYFI এর ডাকে ইনসাফ যাত্রা ও ব্রিগেড সমাবেশের প্রচারে দেওয়াল লিখন ব্যাণ্ডেল কোদালিয়া লোকাল কমিটির মানুষপুর সাহেব বাগানে।

রনজিৎ ঘোষঃ-গোঘাট থানা কৃষক সমিতির অধীনে গোঘাট অঞ্চল কৃষক সমিতির অষ্টাদশ সম্মেলন ,১৪।১০।২৩ তারিখে গোঘাটের কৃষক সমিতির অফিসে অনুষ্ঠিত হয়। সংগঠনের পতাকা উত্তোলন করেন প্রবীণ কৃষক কর্মী কমরেড বটকৃষ্ঞ রায়। শহীদ বেদীতে মাল্যদান করে শ্রদ্ধা জানান বটকৃষ্ঞ রায়,দেবু চ্যাটার্জি, ভাস্কর রায়,অভয় ঘোষ,স্বপন মন্ডল,দীপক লাহা ও অন্যান্য থানা নেতৃত্বগণ,এবং গোঘাট অঞ্চলের নেতৃত্ব ও কর্মীগণ। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন প্রবীণ কৃষক কর্মী রাখহরি সিং। সম্মেলন উদ্বোধন করে বক্তব্য রাখেন প্রবীণ কৃষক নেতা কম দেবু চ্যাটার্জি। সম্মেলনে রিপোর্ট পেশ করেন বিদায়ী সম্পাদক কমরেড বাসুদেব কুশারী।গোঘাট থানা খেতমজুর ইউনিয়নের থানা সম্পাদক কমরেড তরুণ ঘোষ অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন। মোট ১১ টি গ্রাম কমিটি থেকে ১১ জন প্রতিনিধি রিপোর্টের উপর আলোচনা করেন। প্রতিনিধিদের আলোচনার পরে বক্তব্য রাখেন গোঘাট থানা কৃষক সমিতির সম্পাদক কমরেড দীপক লাহা। মোট ৫০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সম্মেলন পরিচালনা করেন কমরেড নব পাত্র ও বাবলু রায়। গণসংগীত পরিবেশন করেন মিতা দাশ। সম্মেলন থেকে ২৫ জনের কমিটি গঠন করা হয়। নবকুমার পাত্র সভাপতি ও বাসুদেব কুশারী সম্পাদক নির্বাচিত হন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।